আমেরিকা ও বাহরাইনের কূটনীতিককে ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব!

ইরাকের অভ্যন্তরীণ বিষয়ের পাশাপাশি প্রতিবেশি ইরানের সঙ্গে সম্পর্ক নিয়ে বিতর্কিত এবং হস্তক্ষেপমূলক মন্তব্য করায় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় আমেরিকা এবং বাহরাইনের কূটনীতিককে তলব করেছে।
ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আহমাদ আল শাহাফ গত শনিবার দেশটির আল সুমারিয়া টেলিভিশন চ্যানেলকে জানিয়েছেন, পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ আলী আল হাকিম মার্কিন চার্জ দ্যা অ্যাফেয়ার্স এবং বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রীকে তার মন্ত্রণালয়ে তলব করেছেন। 
বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী খালিদ বিন আহমেদ আল খালিফা সম্প্রতি তার টুইটার পেইজে যে বিতর্কিত মন্তব্য করেছেন তাতে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে ইরাক। পররাষ্ট্রমন্ত্রী খালিদ ইরাকের প্রভাবশালী শিয়া আলেম মুকতাদা আল সদরের প্রতি নোংরা এবং অপমানসূচক মন্তব্য করেন। ইরাকের সাধারণ নির্বাচনে সর্বোচ্চ সংখ্যক আসন পেয়ে মুকতাদা আল সদরের নেতৃত্বাধীন সাইরুন দেশটির সংসদে সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে স্থান করে নিয়েছে।
মুকতাদা আল সদর বাহরাইনের অভ্যন্তরে রাজনৈতিক সংকট সৃষ্টির চেষ্টা করছেন বলে পররাষ্ট্রমন্ত্রী খালিদ তার টুইটার পেইজ অভিযোগ করেন। ইরাকের প্রখ্যাত রাজনীতিবিদকে তিনি 'একজন বোকা এবং তাকে কুকুরের সঙ্গে তুলনা করেছেন।ইরান ইরাককে নিয়ন্ত্রণ করছে বলেও দাবি করেন তিনি।
এক বিবৃতিতে ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয় বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রীর মন্তব্যকে চরম আক্রমণাত্মক হিসেবে আখ্যায়িত করে এর নিন্দা জানায়। পাশাপাশি বাহরাইন সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাওয়ার আহ্বান জানায়।এছাড়া, বাগদাদে মার্কিন দূতাবাসের ফেইসবুক পেইজে ইরান সরকারের বিরুদ্ধে কটুক্তির অভিযোগে ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয় আলাদাভাবে মার্কিন চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে তলব করেছে।

No comments

Powered by Blogger.