ছবিতে ডাকসু নির্বাচনের আদ্যপান্ত- মামলা করুন: রিটার্নিং কর্মকর্তা by আতিক নয়ন @ ছবি: জীবন আহমেদ

ডাকসু নির্বাচনে  প্রার্থীদের ওপর হামলা , ভোটে কারচুপি, অনিয়ম ও অপ্রীতিকর ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে মামলা করার পরামর্শ দিয়েছেন চিফ রিটার্নিং অফিসার মাহফুজুর রহমান। সোমবার বিকেল সাড়ে ৪ টায় নির্বাচনের ফল ঘোষণা স্থগিতের জন্য ভোট বর্জনকারী ছাত্র সংগঠনের প্রার্থীরা রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে গেলে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, ‘নির্বাচনে যে সব ঘটনা আপনারা অপ্রীতিকর হিসেবে চিহ্নিত করেছেন সেগুলোর জন্য আমি ব্যক্তিগতভাবে দুঃখ প্রকাশ করছি। আপনাদের মামলার অধিকার আছে আপনারা মামলা করেন।
উল্লেখ্য, ভোট বর্জন করার পর ক্যাম্পাসের বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল করে প্রগতিশীল ছাত্র ঐক্য, ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, ছাত্র ফেডারেশন সমর্থিত স্বতন্ত্র জোট, স্বতন্ত্র জোটের প্রার্থী ও সমর্থকেরা। এরপর প্রধান রিটার্নিং কর্মকর্তার সঙ্গে দেখা করতে তারা নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে দেখা করতে যান। সেখানে তারা মৌখিকভাবে রিটার্নিং কর্মকর্তাকে ফল ঘোষণা স্থগিতের আহ্বান জানালে তিনি লিখিত অভিযোগ করার পরামর্শ দেন।
পরে লিখিত অভিযোগ দাখিল করেন প্রার্থীরা। লিখিত অভিযোগে বলা হয়, ডাকসু ও হল সংসদ নির্বাচনে ভোট প্রদানে বাধা দান, অনাবাসিক শিক্ষার্থীদের ভোটকেন্দ্রে ঢুকতে না দেয়া, কারচুপি, প্রার্থীদের উপর ন্যাক্কারজনক হামলা, ভোট বাক্স নিয়ে লুকোচুরি, ভোট দেয়ার পরও লাইনে দাঁড়িয়ে কৃত্রিম সঙ্কট সৃষ্টি করাসহ বিভিন্ন অনিয়ম হয়েছে।
লিখিত অভিযোগে প্রগতিশীল ছাত্র ঐক্যের সহ-সভাপতি পদপ্রার্থী লিটন নন্দী, সাধারণ ছাত্র অধিকার পরিষদের সাধারণ সম্পাদক প্রার্থী রাশেদ খান, ছাত্র ফেডারেশনের প্রার্থী উম্মে হাবিবা বেনজির, স্বাধিকার স্বতন্ত্র পরিষদের সাধারণ সম্পাদক প্রার্থী এ আর এম আনিসুর রহমান ও স্বতন্ত্র জোটের সহ-সভাপতি প্রার্থী অরণি সেমন্তি খান স্বাক্ষর করেন।


২৮ বছর পর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রেীয় ছাত্র সংসদ ও হল সংসদ নির্বাচনে লাইনে দাঁড়িয়ে ভোটার শিক্ষার্থীরা।


তখনও ভোট শুরু হয়নি। অপেক্ষা


এমন নিরাপত্তা বলয়ে ঘেরা ঢাবি ক্যাম্পাস আগে দেখা হয়নি। তাই একটি সেলফি।


উৎসবমুখর পরিবেশে ভোট দিচ্ছেন শিক্ষার্থীরা।


ক্যাম্পাসে নিরাপত্তায় নিয়োজিত অতিরিক্ত পুলিশ।


বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলে আগেই ভোট দেয়া ব্যালট উদ্ধার! বিক্ষোভ


রিটার্নিং অফিসারের গাড়িতে ভোট দেয়া ব্যালট ছড়িয়ে দিয়ে জবাব দাবি।


অবৈধভাবে ভোট দেয়া ব্যালট উদ্ধারের পর মনের কষ্টে কান্নায় ভেঙে পড়লেন এক শিক্ষার্থী। এমন ডাকসু কি চেয়েছিলেন তিনি ।


অবৈধ ভোট দেয়া ব্যালট প্রদর্শন।


‘‘অনেক হয়েছে স্যার, আর নয়’’ ।


অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী নারী ।


ভোট বর্জন করে বিভিন্ন ছাত্র সংগঠনের বিক্ষোভ মিছিল।


রাজু ভাস্কর্যের সামনে ভোট জালিয়াতির বিরুদ্ধে প্রতিবাদ।


ভোট বাতিলের দাবিতে ভিসির বাংলো আবরোধ করে বিক্ষোভ প্রদর্শন।
(ছবি: জীবন আহমেদ)।

No comments

Powered by Blogger.