ইরানের নতুন ক্ষেপণাস্ত্র উদ্বোধন: ২০০০ কিলোমিটার পাল্পার ক্ষেপণাস্ত্রও রয়েছে

এক হাজার কিলোমিটার দূরবর্তী লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম এমন নতুন একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উদ্বোধন করেছে ইরান। বৃহস্পতিবার ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য এই ক্ষেপণাস্ত্র উদ্বোধনের ছবি প্রকাশ করে ফার্স নিউজ। এই বার্তা সংস্থাটি ইরানের ‘সেমি-অফিসিয়াল’ গণমাধ্যম হিসেবে পরিচিত। দীর্ঘদিন ধরে পশ্চিমা দেশগুলো তেহরানের ক্ষেপণাস্ত্র তৈরি বন্ধের দাবি জানিয়ে আসছে। কিন্তু তা অগ্রাহ্য করে দেশটির রিভল্যুশনারি গার্ড নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উদ্বোধন করলো। একই সঙ্গে ক্ষেপণাস্ত্র তৈরির ভূ-গর্ভস্থ কারখানার ছবি প্রকাশ করেছে ইরান। বলা হচ্ছে, এটি জোলফাগার ক্ষেপণাস্ত্রের নতুন সংস্করণ। ওই ক্ষেপণাস্ত্রটি ৭০০ কিলোমিটার দূরবর্তী লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারতো।

সেটি একসঙ্গে ৪৫০ কেজি ওয়ারহেড বহন করতে সক্ষম। তেহরানের দাবি, তাদের হাতে ২০০০ কিলোমিটার পাল্পার ক্ষেপণাস্ত্রও রয়েছে। যা দিয়ে সহজেই ইসরায়েল ও মধ্যপ্রাচ্যের মার্কিন ঘাটিগুলোতে হামলা চালানো সম্ভব। আর এটাই যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা সম্প্রদায়ের মূল উদ্বেগের কারণ।
প্রতিরক্ষায় পুরোপুরি স্বনির্ভর ইরানের কিছু ট্যাংক ও সাঁজোয়া গাড়ি
তেহরানের মোসাল্লায়ে ইমাম খোমেনি(র)তে ইরানের প্রতিরক্ষা শিল্প মেলা চলছে। ইসলামি বিপ্লবের ৪০তম বার্ষিকী উপলক্ষে প্রতিরক্ষা খাতে ইরানের চোখ ধাঁধানো সফলতা তুলে ধরার অংশ হিসেবে এ মেলার আয়োজন করা হয়। মেলায় অন্যান্য সব ধরণের প্রতিরক্ষা ব্যবস্থার পাশাপাশি ট্যাংক ও সাঁজোয়া গাড়িও রয়েছে। এখানে তার কিছু ছবি দেয়া হলো।

এদিকে, প্রতিরক্ষায় পুরোপুরি স্বনির্ভর হয়েছে বলে আজ(বৃহস্পতিবার) ঘোষণা করেছেন ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র প্রধান কমান্ডার মেজর জেনারেল মোহাম্মদ আলি জাফরি।

No comments

Powered by Blogger.