ভারতীয় ২ যুদ্ধবিমান ধ্বংস, ২ পাইলট আটক: -পাকিস্তান

নিজস্ব আকাশসীমায় দুই ভারতীয় বিমান ধ্বংসের দাবি করেছে পাকিস্তান। দেশটির সেনাবাহিনীর এক মুখপাত্র বিবৃতিতে এ দাবি করেছেন। ভারতীয় কর্মকর্তাদের বরাত দিয়ে আল-জাজিরা জানিয়েছে, বুধবার সকালে কমপক্ষে তিন পাকিস্তানি যুদ্ধবিমান ভারতীয় আকাশসীমায় প্রবেশ করে। এসময় ভারতীয় যুদ্ধবিমান তারা করলে সেগুলো পাকিস্তানে ফিরে যায়।
পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর টুইটারে বলেন, লাইন অব কন্ট্রোল পেরিয়ে পাকিস্তানি আকাশসীমায় প্রবেশ করলে ভারতীয় বিমান বাহিনীর দুটি বিমানকে ধ্বংস করে পাকিস্তান বিমানবাহিনী।
এর মধ্যে একটি ভারতশাসিত কাশ্মীরে ও অপরটি পাকিস্তানের আজাদ কাশ্মীরে বিধ্বস্ত হয়েছে। সেখান থেকে দুই ভারতীয় পাইলটকে আটক করেছে পাকিস্তান সেনাবাহিনী।
এদিকে ভারতের একটি বিমান বিধ্বংসের খবর পাওয়া গেছে কাশ্মীর থেকে।
সেখানে নিহত হয়েছেন ২ পাইলটসহ ৩ জন। এ বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি এখনো। ভারত দাবি করেছে, পাকিস্তানের একটি এফ-১৬ ফাইটার জেট ভূপাতিত করা হয়েছে। তবে পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল গফুর এক সংবাদ সম্মেলনে এই দাবী নাকচ করে দিয়েছেন। তিনি জানিয়েছেন, আজকের আক্রমণে কোনো এফ-১৬ বিমান ব্যবহার করা হয়নি।
পাকিস্তানি বিমান ভূপাতিত করার দাবি ভারতের, পাইলট নিখোঁজের তথ্য স্বীকার
ভারত দাবি করেছে, তাদের আকাশসীমা লঙ্ঘনকারী একটি পাকিস্তানি যুদ্ধবিমান ভূপাতিত করা হয়েছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার ভারতীয় বিমান বাহিনীর বরাত দিয়ে এই তথ্য নিশ্চিত করেছেন। এক টুইটার বার্তায় তিনি বলেন,  পাকিস্তানের একটি এফ-১৬ যুদ্ধ বিমান ভূপাতিত করেছে ভারতের বিমান বাহিনী। বিধ্বস্ত হওয়ার পর বিমানটি পাকিস্তানের সীমানার ভেতরে পড়েছে।  যদিও তার পাইলট বিমান থেকে ঝাঁপিয়ে পড়ে নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে পালিয়ে যেতে সক্ষম হন। 
তবে পাকিস্থান আন্তঃবাহিনী গণসংযোগ পরিদফতরের মহাপরিচালক আসিফ গফুরকে উদ্ধৃত করে বিবিসি জানিয়েছে, পাকিস্তান বিমান ভূ-পাতিত করার ভারতীয় দাবি নাকচ করেছে। তিনি বলেন, তাদের অপারেশনে এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহার করা হয়নি। এদিকে ভারত আকাশ যুদ্ধে তাদের একটি মিগ-২১ ভূপাতিত হওয়ার এবং তার পাইলট নিখোঁজ হওয়ার কথা স্বীকার করেছে।
ভারত নিজেরাই বিচারক, জুরি আর জল্লাদের ভূমিকা নিয়েছে: ইমরান
কাশ্মিরের আকাশে ভারত-পাকিস্তানের যুদ্ধবিমানের লড়াইয়ের মধ্যেই সংলাপের আহ্বান জানালেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ভারতের শুভবুদ্ধির উদয় হবে বলেও আশাবাদ ব্যক্ত করেছেন তিনি। আজ বুধাবার বিকেলে এক ভাষণে তিনি এ আহ্বান জানান। তবে ভারতের দুটি মিগ বিমান ভূপাতিত করায় পাকিস্তান বিমান বাহিনীর বুদ্ধিমত্তার প্রসংশা করেছেন ইমরান খান।
তিনি বলেন, পুলওয়ামায় যা ঘটেছে সে বিষয়ে আমরা ভারতকে শান্তির প্রস্তাব করেছিলাম। আমি নিহতদের পরিবারের কষ্ট অনুধাবন করতে পারি। আমরা নিজেরাও ৭০,০০০ মানুষ হারিয়েছি, ফলে তাদের কষ্ট আমি বুঝি।
ইমরান খান বলেন, আমরা ভারতকে সহযোগিতার প্রস্তাব দিয়েছিলাম। পাকিস্তান কখনই চায় না যে, তার দেশ সন্ত্রাসের কাজে ব্যবহৃত হবে। তিনি বলেন, আমরা ভারতে বলেছিলাম যে, তোমরা যদি একতরফা কোন ব্যবস্থা নাও, তাহলে আমরা জবাব দিতে বাধ্য হবো, যদি তোমরা কিছু করো।
কিন্তু ভারত নিজেরাই বিচারক, জুরি আর জল্লাদের ভূমিকা নিয়েছে।
ভাষণে ১ম বিশ্বযুদ্ধের কথা স্মরণ করিয়ে এর ভয়াবহতার বিষয়েও কথা বলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। তিনি বলেন, আমি ভারতকে আবারও আহ্বান করব। সন্ত্রাস দমনে আমরা (আলোচনায়) প্রস্তুত। চলুন একসাথে আলোচনায় বসি।

No comments

Powered by Blogger.