এখনও থেমে নেই তাদের কান্না

বছর পাঁচেক আগে বসুন্ধরা আবাসিক এলাকা থেকে নিঁখোজ হন আব্দুল কাদের মাছুম। তার মা আয়েশা আলীর দাবি তাকে ‘র‌্যাব’তুলে নিয়ে গেছে। তিনি বলেন, ‘আমার একটি মাত্রই সন্তান। তাকে গুম করা হয়েছে।  ২০১৪ সালে সে প্রথম ভোটার হয়েছিল। কি অপরাধ ছিল তার? পাঁচ বছর যাবৎ বলে আসছি, আমার সন্তানকে ফিরিয়ে দিন। প্রধানমন্ত্রীকে বলতে চাই, আমাদের সন্তানদের কেন ফিরিয়ে দিচ্ছেন না। আমরা তাদের মুখে হাসি দেখতে চাই। তাদের নিয়ে বাঁচতে চাই। আপনি নিজেও তো স্বজনহারা। তারপরও কি আপনি সন্তানের কষ্টগুলো বোঝেন না। কি করে বলবো আর আপনাকে। আপনার কাছে কৃতজ্ঞ থাকবো, আমাদের সন্তানদের ফিরিয়ে দিন।’
এ রকম আকুতি শুধু একজন সন্তানের মায়ের নয়- সন্তানহারা পিতা, ভাইহারা বোন ও বাবাহারা ছেলে-মেয়ের কান্নায় ভারি হয়েছিল জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জ। গুম হওয়া পরিবারদের সংগঠন ‘মায়ের ডাক’ -এর আয়োজনে মঙ্গলবার (৪ ডিসেম্বর) একত্রিত হয়েছিলেন তারা।
গুম হওয়া এ এম আদনান চৌধুরীর বাবা এরশাদ আলী কান্নাজড়িত কণ্ঠে বাংলা ট্রিবিউনকে বলেন, “আমার ছেলের অপরাধ সে বিএনপি করতো। আমার ছেলে কখনও মারামারি করতো না।  ২০১৭ সালের ২৮ ডিসেম্বর ‘প্রশাসনের’ লোক আমার ছেলেকে ধরে নিয়ে যায়। আল্লাহ যারা আমার কোল খালি করেছে আপনার কাছে তাদের বিচার চাই।”
পাঁচ বছরের ছোট্ট শিশু আফরা। বাবার সন্ধানে এখানে এসেছে। ভাঙা কণ্ঠে সে বলে, ‘আমার বাবাকে ছাড়া কিছু ভালো লাগে না। আমার কোনো কিছুতে মন বসে না। আমি স্কুলে ভর্তি হবো, আমি আমার বাবার কোলে করে স্কুলে যেতে চাই। আপনারা আমার বাবাকে ফিরিয়ে দিন’
পরিবারের সঙ্গে এসেছে ১৫ বছর বয়সী হাফসা ইসলাম। ২০১৩ সালের ডিসেম্বর মাসে তার বাবা বিএনপি নেতা সাজেদুল ইসলাম সুমনকে বসুন্ধরা এলাকা থেকে তুলে নিয়ে যাওয়া হয়। বেদনা ভরা কণ্ঠে হাফসা বলে, ‘আমি আমার সহপাঠীদের মতো আমার বাবার সঙ্গে ঘুরতে যেতে চাই। আমরা কি আমাদের বাবাকে ফিরে পাবো না? আমি সরকারকে বলতে চাই- আপনারা আমার বাবাকে ফিরিয়ে দিন। আপনাদের কাছে আর কোনও চাওয়া নেই।’

No comments

Powered by Blogger.