কাশ্মিরে সর্বাত্মক বনধ পালিত, জনজীবন বিপর্যস্ত

যৌথ প্রতিরোধ নেতৃত্বের আহ্বানে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে আজ সর্বাত্মক বনধ পালিত হয়েছে। নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে বেসামরিক মানুষজন ও গেরিলা সদস্য নিহত হওয়ার প্রতিবাদে ওই বনধের ডাক দেয়া হয়।
আজ (সোমবার) বনধের ফলে সেখানকার দোকানপাট, বাণিজ্যিক প্রতিষ্ঠান, স্কুল, কলেজ, পেট্রোল পাম্প, গণপরিবহন ব্যবস্থা ইত্যাদি সম্পূর্ণ বন্ধ রয়েছে। সড়কে বিক্ষিপ্তভাবে কিছু বেসরকারি যান চলাচল করেছে। সরকারি দফতরগুলোতে কর্মীদের উপস্থিতির সংখ্যা ছিল অত্যন্ত নগণ্য।
গত (শনিবার) দক্ষিণ কাশ্মিরের কুলগাম জেলায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে পাঁচ গেরিলা ও এক বেসামরিক ব্যক্তি নিহত এবং কমপক্ষে ২০ জনেরও বেশি প্রতিবাদী জনতা আহত হন। ওই ঘটনার প্রতিবাদে হুররিয়াত কনফারেন্স প্রধান সাইয়্যেদ আলীশাহ গিলানী, মীরওয়াইজ ওমর ফারুক ও মুহাম্মদ ইয়াসীন মালিকের সমন্বিত যৌথ প্রতিরোধ নেতৃত্বের পক্ষ থেকে বনধের ডাক দেয়া হয়।
আজ বনধের ফলে নিরাপত্তাজনিত কারণে দক্ষিণ কাশ্মিরের বাডগাম-অনন্তনাগ-কাজীগান্দ এবং উত্তর কাশ্মিরের শ্রীনগর-বাডগাম ও বারামুল্লার মধ্যে রেল চলাচল বন্ধ রয়েছে।
বনধকে কেন্দ্র করে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে সমস্ত স্পর্শকাতর এলাকায় নিরাপত্তা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়।
এদিকে, আজ অজ্ঞাত বন্দুকধারীর গুলিতে মুখতার আহমদ মালিক নামে এক  স্থানীয় এক সেনাসদস্য নিহত হয়েছেন। কুলগামের সুরাটে নিজ বাসায় ওই সেনাসদস্য নিহত হন। এখনো পর্যন্ত কোনো গেরিলা গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি। পুলিশ ওই  ঘটনার তদন্ত শুরু করেছে।

No comments

Powered by Blogger.