ক্রমশ ডুবে যাচ্ছে ব্যাংকক

থাইল্যান্ডের ব্যাংককে জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে বৈশ্বিক আলোচনা অনুষ্ঠিত হতে চলেছে। কিন্তু শহরটি নিজেই রয়েছে জলবায়ু পরিবর্তনের হুমকিতে। আশঙ্কা করা হচ্ছে প্রায় এক কোটি মানুষের এ শহরটির একটি বৃহৎ অংশ আগামী কয়েক দশকের মধ্যেই পানির নিচে ডুবে যাবে।
এ বছরের শেষে পোল্যান্ডে গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ কমানোর বিষয়ে সিদ্ধান্ত নিতে একটি সম্মেলন অনুষ্ঠিত হবে। তার পূর্বে মঙ্গলবার থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে একটি প্রস্তুতিমূলক সম্মেলন আয়োজন করা হয়েছে। বিশ্বের উষ্ণতা বৃদ্ধির কারণে নানা পরিবেশগত বিপর্যয়ের সম্মুখীন হচ্ছে পৃথিবী। সামপ্রতিক বছরগুলোতে বিশ্বজুড়ে বেড়েছে ঝড়, বন্যা, ভারি বর্ষণ, খরা ও জলোচ্ছ্বাস। এছাড়াও অনেক শহর ও জনপদ আগামী কয়েক দশকের মধ্যেই সমুদ্রগর্ভে বিলীন হয়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে।
ঝুঁকিতে রয়েছে ব্যাংককও। শহরটি প্রত্যেক বছরই এক থেকে দুই সেন্টিমিটার করে পানির নিচে ডুবে যাচ্ছে। নিকট ভবিষ্যতে সেখানে ভয়াবহ বন্যার ঝুঁকি বৃদ্ধি পেয়েছে। থাইল্যান্ডের নিকটবর্তী সাগরের পানি প্রতি বছরই বৃদ্ধি পাচ্ছে। বৈশ্বিক গড়ের তুলনায় প্রায় দ্বিগুণ হারে তলিয়ে যাচ্ছে দেশটির উপকূলবর্তী অঞ্চলগুলো। ইতিমধ্যে ব্যাংককের একটা বিশাল অংশ পানির নিচে ডুবে গেছে। ২০১১ সালের বন্যায় শহরটির এক পঞ্চমাংশ পানির নিচে তলিয়ে গিয়েছিল। সেসময় দেশটিতে প্রায় ৫০০ মানুষ নিহত হয়েছিলেন। বিশেষজ্ঞরা বলছেন, যদি এভাবেই বিশ্বের তাপমাত্রা বৃদ্ধি পেতে থাকে তাহলে ব্যাংকক ও এর বাসিন্দাদের জন্য এক ভয়াবহ সংকট অপেক্ষা করছে।

No comments

Powered by Blogger.