মে দিবসেও অবসর মেলেনি যাদের (ফটো ফিচার) by নাসিরুল ইসলাম

জরুরি সেবা না হলেও মে দিবসেও কাজ করতে হয়েছে এই নির্মাণ শ্রমিকদের
মহান মে দিবসে মঙ্গলবার রাজধানী ঢাকার রাজপথ ছিল মিছিলে স্লোগানে মুখর। বিভিন্ন শ্রমিক সংগঠন এদিন রাজধানীতে আয়োজন করে মিছিল, মানববন্ধন, সমাবেশসহ নানা কর্মসূচির। আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে আজ সরকারি ছুটির দিন। ফলে সরকারি-বেসরকারি বেশিরভাগ প্রতিষ্ঠানই ব্ন্ধ রয়েছে। ফলে শ্রমিক-কর্মজীবীরা মে দিবসের অনুষ্ঠানে যোগ দিয়েছেন, ঘুরে বেড়িয়ে ছুটি উপভোগ করেছেন। কিন্তু এদিনেও এমন সুযোগ মেলেনি অনেক শ্রমজীবী মানুষের। জরুরি সেবা ছাড়াও সাধারণ অনেক কাজেও রাজধানীতে মে দিবসে শ্রমিকদের কাজ করতে দেখা গেছে। রাজধানী ঘুরে এমন কিছু ছবি তুলেছেন নাসিরুল ইসলাম।
কাজ করছেন একজন পরিচ্ছন্নতাকর্মীকাজ করছেন একজন পরিচ্ছন্নতাকর্মী
দীর্ঘ বঞ্চনা আর শোষণ থেকে মুক্তি পেতে ১৮৮৬ সালের এদিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটে জড়ো হয়েছিলেন লাখো শ্রমিক। বিক্ষোভে পুলিশ নির্বিচারে গুলি চালালে অন্তত ১০ শ্রমিক প্রাণ হারান। এরপর তীব্র আন্দোলনের মুখে শ্রমিকদের দৈনিক আট ঘণ্টা কাজের দাবি মেনে নিতে বাধ্য হয় যুক্তরাষ্ট্র সরকার। ১৮৯০ সাল থেকে প্রতিবছর দিনটি বিশ্বের বিভিন্ন দেশ ‘মে দিবস’ হিসাবে পালিত হচ্ছে।
মে দিবসে গাড়ি নিয়ে বেরিয়েছেন এই চালকমে দিবসে গাড়ি নিয়ে বেরিয়েছেন এই চালক
রাজধানীতে মঙ্গলবার মে দিবসের মিছিল সমাবেশ যেমন দেখা গেছে, তেমনি ছুটি না মেলা শ্রমিকদের কাজের ব্যস্ততাও ছিল। বাস ও রিকশাসহ বিভিন্ন যানবাহন চলতে দেখা গেছে নগরজুড়ে। তবে এগুলোর সংখ্যা ও ভিড় ছিল কর্মদিবসগুলোর তুলনায় অনেক কম।
ময়লাবোঝাই ভ্যান নিয়ে ছুটছেন এক পরিচ্ছন্নতাকর্মীময়লাবোঝাই ভ্যান নিয়ে ছুটছেন এক পরিচ্ছন্নতাকর্মী
বিভিন্ন এলাকায় কাজ করতে দেখা গেছে পরিচ্ছন্নতাকর্মীদের। মে দিবসের ছুটি মেলেনি তাদের। অন্যদিনের মতোই ময়লাবোঝাই গাড়ি নিয়ে দ্বারে দ্বারে ছুটে গেছেন তারা।
কাজে ব্যস্ত এক নির্মাণ শ্রমিককাজে ব্যস্ত এক নির্মাণ শ্রমিক
ছুটি মেলেনি নির্মাণ শ্রমিকদেরও। এদিন রাস্তায় ড্রেন নির্মাণের কাজ করতে দেখা গেছে কয়েকজন শ্রমিককে।
কর্মক্ষেত্রে সহিংসতা বন্ধের দাবি শ্রমজীবী নারীদেরকর্মক্ষেত্রে সহিংসতা বন্ধের দাবি শ্রমজীবী নারীদের
মে দিবসে এবার শ্রমিকদের দাবি ছিল ন্যুনতম মজুরি বৃদ্ধি। শ্রমিকদের জন্য পেনশন ব্যবস্থা ও প্রভিডেন্ট ফান্ড চালু করা। কর্মক্ষেত্রে নারীদের প্রতি সহিংসতা বন্ধ ও তৈরি পোশাক কারখানায় মাতৃত্বকালীন ছুটি ৬ মাস চালু করার জোর দাবি জানান শ্রমিকরা।
বেসরকারি প্রতিষ্ঠানে মাতৃত্বকালীন ছুটি ৬ মাস করার দাবিবেসরকারি প্রতিষ্ঠানে মাতৃত্বকালীন ছুটি ৬ মাস করার দাবি
মাথায় লাল ফেটি বেঁধে, লাল পতাকা হাতে নিয়ে শ্রমিকরা রাজপথে মিছিল করেছেন। সমাবেশে যোগ দিয়েছেন। 
ন্যায্য মজুরির দাবিতে রাজধানীতে মিছিলন্যায্য মজুরির দাবিতে রাজধানীতে মিছিল

No comments

Powered by Blogger.