পথচারী ও শিক্ষার্থীদের মরণ ফাঁদ

শ্রীমঙ্গলে দি বাডস রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজের সামনে কয়েকটি সিমেন্টের বৈদ্যুতিক খুঁটি খুব হালকাভাবে মাটিতে পুঁতে রাখা হয়েছে। অথচ এই খুঁটির নিচ দিয়ে প্রতিদিন হাজারো শিক্ষার্থীসহ পথচারী যাতায়াত করছে। প্রচণ্ড ঝড়-তুফানে যেকোনো সময় এই খুঁটি পড়ে মারাত্মক দুর্ঘটনার ঝুঁকি রয়েছে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, ঝড়-তুফানে যেকোনো সময় মাটিতে পড়ে বা সচল বৈদ্যুতিক লাইনের তারের উপর পড়ে পথচারী বা শিক্ষার্থীদের দুর্ঘটনায় পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।
কলেজ রোডের বাসিন্দা তারিক হাসান বলেন, শ্রীমঙ্গলের বড় বড় সব শিক্ষাপ্রতিষ্ঠান আমাদের কলেজ রোডে। প্রতিদিন বাডস, ভিক্টোরিয়া, উদয়ন, সরকারি কলেজের হাজার হাজার শিক্ষার্থী এই রাস্তা দিয়েই আসা যাওয়া করে। কিন্তু চরম ভীতিপ্রদ বিষয় হচ্ছে এই রাস্তাতেই মরণ ফাঁদ পেতে রেখেছে মৌলভীবাজার পল্লীবিদ্যুৎ সমিতি। তিনি আশঙ্কা ব্যক্ত করে বলেন- প্রবল ঝড়-বৃষ্টির এই মৌসুমে হাজার হাজার কেজির একেকটি পিলার গেড়ে রেখেছে কাত করে, তাও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর একেবারে সামনে। ক’দিন আগেই হবিগঞ্জ রোডে ঢাকা সিলেট আঞ্চলিক মহাসড়কের উত্তর উত্তসূর এলাকার বিসিক শিল্পনগরীর সামনেই হালকা বৃষ্টিপাতে প্রায় ৮টি পিলার তারসহ মাটিতে লুটিয়ে পড়তে দেখেছি। যেকোনো সময় এখানে এক মহাবিপর্যয় দেখা দিলে এর দায়ভার কে গ্রহণ করবে বলে প্রশ্ন তুলেন তিনি।
এ বিষয়ে জানতে চাইলে মৌলভীবাজার পল্লীবিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার (জিএম) প্রকৌশলী শিবু লাল বসু বলেন, ‘পুরানা খুঁটিগুলো যেগুলো অনেকদিন ধরে ব্যবহারের কারণে দুর্বল হয়ে গেছে। সেগুলোর খুঁটি পরিবর্তন করছি। তিনি বলেন, ‘এই কাজগুলো প্রকল্প বিভাগের মাধ্যমে করে থাকে। তবুও বিপদজনক হলে লোক পাঠিয়ে ঠিক করে ফেলব। এ বিষয়টি আমার নলেজে নেই। আমি খোঁজ নিয়ে দেখছি’।

No comments

Powered by Blogger.