নিউটন ও ডারউইনের পাশে সমাহিত হবেন হকিং

বৃটিশ বিজ্ঞানী স্টিভেন হকিং-কে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে আরেক বিজ্ঞানী আইজ্যাক নিউটনের পাশে সমাহিত করা হবে। নিউটনের পাশাপাশি তার কাছেই থাকবেন আরো একজন বিজ্ঞানী বিবর্তনবাদের জনক চার্লস ডারউইন। তাকে কবর দেয়া হয়েছিলো ১৮৮২ সালে। ওয়েস্টমিনস্টার চার্চ কর্তৃপক্ষ জানিয়েছে দুনিয়াজুড়ে বিখ্যাত এই দুই বিজ্ঞানীর কাছেই সমাহিত করা হবে স্টিভেন হকিং এর দেহভস্ম। এ খবর দিয়েছে বিবিসি বাংলা।
খবরে বলা হয়, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পদার্থ বিজ্ঞানী প্রফেসর হকিং কয়েক দশক ধরে মটর নিউরন সিন্ড্রোমে ভুগছিলেন। গত ১৪ই মার্চ তিনি ৭৬ বছর বয়সে মারা যান। হকিং-এর পরিবার থেকে জানানো হয়েছে, আগামী ৩১শে মার্চ ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গ্রেট সেন্ট ম্যারি চার্চে তার শেষকৃত্য অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের যে গনভিল ও কেইয়াস কলেজে স্টিভেন হকিং ৫০ বছরেরও বেশি সময় ধরে অধ্যাপনা করতেন গ্রেট সেন্ট ম্যারি গির্জাটি তার খুব কাছেই।
ওয়েস্টমিনস্টার অ্যাবেতে এ বছরের শেষের দিকে এক থ্যাঙ্কস গিভিং অনুষ্ঠানে চিরবিদায় জানানো হবে এই বিজ্ঞানীকে।
ওয়েস্টমিনস্টার অ্যাবের ডিন ড. জন হল বলেছেন, সতীর্থ বিজ্ঞানীদের পাশে স্টিভেন হকিংকে সমাহিত করা খুবই জুতসই। তিনি জানান, স্যার আইজ্যাক নিউটনকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে সমাহিত করা হয়েছিলো ১৭২৭ সালে। আর চার্লস ডারউইনকে করা হয় আইজ্যাক নিউটনের পাশে ১৮৮২ সালে।

No comments

Powered by Blogger.