বিদেশী কোচিং স্টাফের হিড়িক বাফুফেতে

কর্মচারীদের বেতনের কোনো খবর নেই। অথচ বিদেশী কোচিং স্টাফের হিড়িক পড়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে)। বেলজিয়ান কোচ ও ব্রিটিশ টেকনিক্যাল ডিরেক্টরের পর এবার যোগ দিলেন আফ্রিকান ফিটনেস ট্রেইনার রিডো বার্ডিন। মঙ্গলবারের অনুশীলনে তারা ছিলেন। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকেলের অনুশীলন শেষে রিডো বার্ডিন সাংবাদিকদের বলেন, ‘প্রথম দিন সব কিছু জানা সম্ভব নয়। তবে আমি জানি, ফুটবলাররা লীগের মধ্যেই ছিল। ফিটনেস লেভেল নিয়ে কয়েক দিন কাজ করার পর নির্দিষ্ট মাত্রায় পৌঁছবে। ফুটবল দলীয় খেলা। বিশেষ কোনো খেলোয়াড় আমার দৃষ্টি কাড়েনি। সবাইকে একই মাত্রায় ফিটনেসে আনাই আমার কাজ।’ জাতীয় দলের ক্যাম্পের বাইরে রয়েছেন ছয়জন ফুটবলার। ভুটানে এএফসি কাপের প্লে-অফ বাছাই খেলছেন নাসিররা। এ প্রসঙ্গে ট্রেইনারের কথা, ‘তারা ক্যাম্পে যোগ দেয়ার পর রিকভারি সেশন হবে। যাতে ক্যাম্পে থাকা ফুটবলারদের সঙ্গে কোনো পার্থক্য না হয়।’ সাবেক সহকারী কোচ সাইফুল বারী টিটুকে নিয়ে জাতীয় দলের বেলজিয়ান কোচ টম সেন্টফিটের কথা,
‘টিটুর সঙ্গে আমি কাজ করেছি। আমি এখনও আগ্রহী। তবে বিষয়টি বাফুফের। বাবুর সঙ্গে কাজ করতে সমস্যা হচ্ছে না।’ জাতীয় দলের ডিফেন্ডার ইয়াসিন খান লীগে ভালো পারফর্ম করেছেন। কিন্তু দলে তার ডাক না পাওয়ার কারণ সম্পর্কে সেন্টফিট বলেন, ‘১ সেপ্টেম্বর পর্যন্ত তার নিষেধাজ্ঞা রয়েছে। এজন্য তাকে বিবেচনায় আনা হয়নি।’ জামাল ভূঁইয়া দুটি হলুদ কার্ডের কারণে খেলতে পারছেন না ৬ তারিখের ম্যাচ। এরপরও তিনি দলে ছিলেন। এ বিষয়ে বেলজিয়ান এ কোচের কথা, ‘এটা আমি জানতাম না। জানার পরই ফাহাদ ও হেমন্তকে ডেকেছি। জামাল এখন আর ক্যাম্পে যোগ দেবে না।’ কিউই গোলকিপার কোচ ঢাকায় বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচিং স্টাফে চার দেশীয় কোচ সংযুক্ত হয়েছেন। প্রধান কোচ বেলজিয়ান টম সেন্টফিট এবং টেকনিক্যাল ও স্ট্র্যাটেজিক ডিরেক্টর হিসেবে রয়েছেন অস্ট্রেলিয়ার পল স্মল্লি। সোমবার সন্ধ্যায় ঢাকায় এসেছেন দক্ষিণ আফ্রিকান ট্রেইনার রিডন বিয়ারডেন। এবার এলেন নিউজিল্যান্ডের গোলকিপার কোচ রায়ান স্যানফোর্ড। মঙ্গলবার সকালে ঢাকায় এসে পৌঁছেন তিনি। রিডন ও স্যানফোর্ড দু’জনেই এর আগে বেলজিয়ান হেড কোচ টম সেন্ট ফিটের সঙ্গে কাজ করেছেন।

No comments

Powered by Blogger.