‘জয়ের অভ্যাস ধরে রাখতে হবে’

দেশের মাটিতে গত বছর টানা কয়েকটি সিরিজ জিতেছে বাংলাদেশ। এ বছরের প্রথম দ্বিপাক্ষিক সিরিজটা হবে দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে। এরপরই টানা দেশের বাইরে খেলতে হবে টাইগারদের। দলের উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল জানালেন, দেশে হোক আর বিদেশে, জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে হবে। দল ভালো অবস্থানে থাকলে যত বেশি ম্যাচ খেলা যায় ততই উপকার হয়। কিন্তু বাংলাদেশ গত বছর ভালো খেলার পর এ বছর টি ২০ বিশ্বকাপ ছাড়া আর কোনো টুর্নামেন্ট বা সিরিজ খেলতে পারেনি। কাল মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে তামিম বলেন, ‘খেলা দেশের মাটিতে হোক, আর বিদেশের মাটিতে- জয়টাই আসল। বিদেশের মাটিতে গিয়ে যদি আমরা ভালো খেলি এবং জিতি তাহলে এটা অন্যরকম আত্মবিশ্বাস জোগাবে। এ বছর আমাদের প্রথম অ্যাওয়ে সিরিজ হবে নিউজিল্যান্ডে। এটা খুব কঠিন সিরিজই হবে। শুধু আমাদের জন্য না, যে কোনো দলের জন্যই নিউজিল্যান্ডে খেলা কঠিন। ওরা নিজেদের মাটিতে খুব শক্তিশালী। তবে ওদের যে হারানো সম্ভব না তা নয়। আমাদের এখান থেকেই জয়ের অভ্যাস ধরে রাখতে হবে।
দেশের মাটিতে সিরিজ জিতে ওইখানে যদি ধারাবাহিকতা ধরে রাখতে পারি তাহলে আমাদের জন্য খুব ভালো হবে।’ গত বছরের ধারাবাহিকতা ধরে রাখা কতটা কঠিন? এমন প্রশ্নের জবাবে এই বাঁ-হাতি ওপেনার বলেন, ‘মানুষ যখন ভালো খেলতে থাকে তখন যত বেশি ম্যাচ খেলা সম্ভব ব্যাটসম্যানের জন্য তত ভালো। আমি গতবছর একটা ভালো ধারাবাহিকতায় ছিলাম তখন যদি আরও কিছু ম্যাচ খেলতে পারতাম তাহলে আমার পারফরম্যান্স আরও ভালো হতে পারত।’ তিনি বলেন, ‘যেভাবে খেলে আমি ভালো করেছি সেটাই ধরে রাখার চেষ্টা করব।’ ইংল্যান্ডের বিপক্ষে হোম সিরিজ থেকে বাংলাদেশ টানা খেলার মধ্যে থাকবে। মাঝের দীর্ঘ বিরতিটা নিজেদের ফিটনেসের সহায়ক হবে বলে মনে করেন তামিম। তিনি বলেন, ‘যখন একটা সিরিজের মধ্যে থাকি তখন ফিটনেস নিয়ে কাজ করার খুব একটা সুযোগ থাকে না। এখন যেহেতু আমাদের সুযোগ আছে, হাতে কয়েক দিন সময়ও আছে, এই সময়ে ফিটনেস ক্যাম্প যদি পুরোটা করতে পারি তাহলে সামনের একটা বছর কাজে দেবে।’ তিনি বলেন, ‘অক্টোবরে খেলা শুরু হওয়ার পর থেকে বেশি গ্যাপ নেই,
একটার পর একটা সিরিজ হবে। এই ফিটনেস ক্যাম্প আমাদের জন্য তাই খুবই গুরুত্বপূর্ণ। খেলোয়াড়দের মানসিকতাও সেটা খুবই ইতিবাচক । ফিটনেস সেশনের পরও নিজেরাই বাড়তি কাজ করছে।’ ইংল্যান্ডের বিপক্ষে সব সময়ই ভালো পারফরম্যান্স করেন তামিম। এবারের লক্ষ্য কী? এই ওপেনার বলেন, ‘ইংল্যান্ডের বিপক্ষে রান করা সবসময়ই চ্যালেঞ্জ। ওদের খুব ভালো কিছু বোলার আছে। ওদের বিপক্ষে এরআগেও রান করেছি বলে এবারও রান পাব বিষয়টা এমন নয়। হয়তো আমাকে আরও বেশি কষ্ট করতে হবে। আমার চেষ্টা ও মনোযোগ যদি ঠিক থাকে তাহলে সফল হওয়ার সুযোগ থাকবে।’ লর্ডসের অনার বোর্ডে নাম লেখানো বাংলাদেশের একমাত্র ব্যাটসম্যান তামিম। লর্ডসের মতো মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামেও অনার বোর্ড থাকা উচিত বলে মনে করছেন তামিম। এছাড়া ক্রিকেট মিউজিয়ামের প্রয়োজনীয়তাও আছে বলে জানান তিনি।

No comments

Powered by Blogger.