থাই রাজার সিংহাসন আরোহণের ৭০তম বার্ষিকী পালন

থাইল্যান্ডের রাজা ভূমিবল আদুলিয়াদেজের বৃহস্পতিবার দেশের সিংহাসনের আরোহণের ৭০তম বার্ষিকী পালন করা হয়। ভাইয়ের রহস্যজনক মৃত্যুর পর তিনি এ দায়িত্ব নেন। নানা অনুষ্ঠানের মধ্যদিয়ে দিনটি পালিত হয়। কমলা রংয়ের পোশাক পরিহিত শত শত বৌদ্ধভিক্ষু এসব অনুষ্ঠানের নেতৃত্ব দেন। এদিকে তার বার্ধক্যজনিত অসুস্থতার কারণে উদ্বেগ ক্রমেই বাড়ছে।
৮৮ বছর বয়সী রাজা বিশ্বে সবচেয়ে দীর্ঘ সময় ধরে রাজত্ব করছেন। দেশে ব্যাপক রাজনৈতিক বিভেদ থাকা সত্ত্বেও তাকে জাতির ঐক্যের প্রতীক হিসেবে দেখা হয়ে থাকে।
এদিকে মস্তিষ্কে পানি জমাসহ স্বাস্থ্যগত নানা সমস্যার কারণে কয়েক মাস ধরে চিকিৎসার পর মঙ্গলবার রাজার হৃদযন্ত্রের অপারেশন করা হয়। এসব কারণে তার স্বাস্থ্য নিয়ে থাই নাগরিকরা অনেক উদ্বিগ্ন।
দিবসটি পালন উপলক্ষে বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তায় রাজার ছবি শোভা পাচ্ছে।
থাইল্যান্ডে রাজ পরিবারকে সমালোচনা উর্ধে রাখতে দেশটিতে রাজ-পরিবার নিন্দা আইন চালু রয়েছে। ফলে কেউ রাজ পরিবারের নিন্দা বা সমালোচনা করলে এ আইনের আওতায় প্রতিটি অভিযোগে সর্বোচ্চ ১৫ বছরের সাজা হতে পারে।
থাই রাজা বিশ্বের সবচেয়ে ধনী রাজাদের অন্যতম। বর্তমানে তিনি কোটি কোটি ডলারের মালিক।
উল্লেখ্য, ব্যাংককের একটি প্রাসাদে এক বন্দুক হামলায় তার ভাই মারা যাওয়ার পর ১৯৪৬ সালের ৯ জুন ভূমিবল থাইল্যান্ডের সিংহাসনের আসন গ্রহণ করে এখন পর্যন্ত দায়িত্ব পালন করে আসছেন।

No comments

Powered by Blogger.