বিশ্বাস করলে আলিঙ্গন কর

চোখ-বাঁধা অবস্থায় এক মুসলিম যুবক দাঁড়িয়ে আছেন। তার কাছে দুটি প্ল্যাকার্ড। একটিতে লেখা : ‘আমি একজন মুসলমান। কিন্তু আমাকে সন্ত্রাসী বলা হয়েছে।’ অন্যটিতে লেখা : ‘আমি তোমাদের বিশ্বাস করি। তোমরা কি আমাকে বিশ্বাস কর? যদি কর, আমাকে আলিঙ্গন কর।’ প্যারিসের রাস্তায় এভাবে ফরাসিদের প্রতি আবেদন জানালেন একজন মুসলিম যুবক। এ অভিনব কাজে যুবককে বিশ্বাসের আলিঙ্গনে আবদ্ধ করেছেন অনেকেই। ইউটিউবে প্রকাশ করা হয়েছে ওই ঘটনার ভিডিও। খবর টাইমস অব ইন্ডিয়ার। প্যারিসে সন্ত্রাসী হামলার দিন কয়েক পরে শহরের প্লেস অব রিপাবলিকের কাছে শোকার্ত জনতার মাঝে ব্যতিক্রমী ওই ঘটনাটি ঘটে। ওই ব্যক্তিকে আশাহত করেননি প্যারিসবাসী।
শোকার্ত মানুষ তার দিকে দৃষ্টি দিয়েছে। তার দিকে এগিয়ে গেছে। একে একে তারা ওই মুসলিম যুবকের কাছে গিয়ে আলিঙ্গন করেছেন তাকে। এ সময় চোখের পানি ধরে রাখতে পারেননি অনেকে। পরে চোখের কাপড় সরিয়ে অজ্ঞাত ওই মুসলিম যুবক তাকে আলিঙ্গন করা সবাইকে ধন্যবাদ জানান। তিনি বলেন, ‘সবাইকে একটি বার্তা দেয়ার জন্য এটা করেছি আমি। আমি একজন মুসলিম। কিন্তু তার মানে এই নয় যে, আমি একজন সন্ত্রাসী। আমি কখনো কাউকে হত্যা করিনি।’ ভুক্তভোগী পরিবারগুলোর সদস্যের জন্য তার গভীর অনুভূতির কথাও জানান যুবক। তিনি আরও বলেন, মুসলমান মানেই সন্ত্রাসী নয়। একজন মুসলিম কখনো কাউকে হত্যা করতে পারে না। ধর্মে তা নিষিদ্ধ। গত শুক্রবার প্যারিসের বিভিন্ন স্থানে ভয়াবহ সন্ত্রাসী হামলায় শতাধিক মানুষ নিহত হয়। ওইসব হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

No comments

Powered by Blogger.