বাড়িতে মমতার পছন্দের রঙ করলেই কর মওকুফ

পশ্চিমবঙ্গে বাড়িতে নীল-সাদা রঙ করালেই এক বছরের জন্য করছাড়। সোমবার কলকাতা পৌরসভার মেয়র পরিষদের বৈঠকে এমন সিদ্ধান্তই নিয়েছেন পৌর কর্তৃপক্ষ। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির প্রিয় রঙে শহর সাজাতেই পৌরসভা উদ্যোগী হয়েছে বলে বিরোধীদের অভিযোগ। পৌরসভা সূত্রের খবর, এই সুবিধা পাওয়া যাবে শুধু আবাসিক বাড়ির ক্ষেত্রে। এ সিদ্ধান্তের পরে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে, আর্থিক সংকটের জন্য পৌরসভার বিভিন্ন প্রকল্প যেখানে আটকে রয়েছে, সেখানে এই করছাড় কেন।
বিরোধীদের প্রশ্ন, আর্থিকভাবে সচ্ছল যারা, তারা বাড়িতে রঙ করিয়ে এক বছরের জন্য কর মওকুফ করাবেন। কিন্তু যাদের ক্ষমতা নেই, তারা তো করছাড় পাবেন না। যদিও মেয়র দেবাশিষ কুমার বলেন, ‘শহরকে সুন্দর করার জন্যই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।’ কংগ্রেস কাউন্সিলর মালা রায় বলেন, ‘রঙ করানোর খরচ কি পৌরসভা দেবে, শহরের মানুষ এটাও জানতে চাইছেন। কারণ, যারা রঙ করাতে পারবেন না, তারা তো এই করছাড় পাবেন না। ফলে একটা বিশৃংখল পরিস্থিতি তৈরি হবে।’ পৌরসভা সূত্রের খবর, কেউ বাড়িতে নীল-সাদা রঙ করাতে গেলে প্রথমে পৌরসভার কাছে দরখাস্ত করতে হবে।
সংশ্লিষ্ট বাড়ির মালিক নীল-সাদা রঙ আদৌ করিয়েছেন কি-না, তা দেখার জন্য পৌরসভার একটি ‘ইন্সপেকশন টিম’ যাবে। করদাতাদের ‘অ্যাসেসি’ বা নির্ধারিত নম্বর পৌরসভায় নথিভুক্ত রয়েছে। রঙ করালে সেই অনুযায়ী করছাড় দেয়া হবে। তবে করছাড় দেয়ার ক্ষমতা আদৌ পৌরসভার রয়েছে কি-না, তা নিয়েও প্রশ্ন উঠেছে। এই সিদ্ধান্ত বাস্তবায়ন করতে গেলে বিধানসভায় আইন পাস করাতে হবে। পৌর অফিসাররা জানিয়েছেন, ১ থেকে ১০০ নম্বর ওয়ার্ড পর্যন্ত এলাকা থেকে বছরে প্রায় ৮০০ কোটি টাকা কর আদায় হয়। সংযুক্ত এলাকা থেকে আরও ১০০ কোটি টাকা কর বাবদ আসে। কিন্তু শহরের অধিকাংশ বাসিন্দাই যদি করছাড়ের জন্য নীল-সাদা রং করান, তা হলে পৌরসভার আয় কমে যাওয়ার পরিস্থিতি তৈরি হবে। পিটিআই।

No comments

Powered by Blogger.