জল্লাদের এই উল্লাসমঞ্চ আমার দেশ না by আনিসুল হক

আপনি বেরিয়েছেন কাজে। অফিস কিংবা আদালতের উদ্দেশে। কিংবা আপনি বেরিয়েছেন অফিস থেকে, আদালত থেকে, ফিরে যাবেন নিজের গৃহকোণটিতে। সেখানে আপনার জন্য নিত্যদিনের মতোই অপেক্ষায় আছে আপনার স্বজনেরা, আপনার বাবা, আপনার মা, আপনার দয়িতা, আপনার প্রিয়তম সন্তানেরা। আপনি ফিরে গিয়ে সন্তানকে চুমু খাবেন, বাবা-মাকে সালাম দেবেন। আপনার স্ত্রী আপনাকে এগিয়ে দেবেন পরনের কাপড়, যেমন রোজ দেন। কিন্তু আপনি ফিরছেন না। আপনার ফেরার পথে আপনাকে অস্ত্রের মুখে তুলে নিয়ে গেল কেউ। আপনার নিজের গাড়িই রইল পড়ে পথে। আপনার সঙ্গে হারিয়ে গেল আপনার ড্রাইভারও। আপনার বাড়িতে খবর গেল, আপনার গাড়িটা পড়ে আছে, আপনি নেই। আপনি নিখোঁজ, আপনি গুম। আপনার সন্তানেরা কেঁদে উঠছে। বারবার জ্ঞান হারাচ্ছেন আপনার স্ত্রী। আপনার বাবা-মা পথ চেয়ে কাঁদতে কাঁদতে চোখে ঘা বানিয়ে ফেললেন। আপনার ভাইবোন, বন্ধুরা ছুটে যাচ্ছেন ক্ষমতাবানদের কাছে, কেউ ধরছেন পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাকে, কেউ বা হাতজোড় করে আছেন কোনো মন্ত্রী-এমপির সামনে। সাংবাদিকদের ধরছেন কেউ কেউ। কিন্তু আপনি আর ফিরে আসছেন না।


কল্পনা করতে পারেন?

হ্যাঁ। এটা আর কল্পনা নয়। এটা এখন সব নাগরিকের মনের মধ্যে প্রবলভাবে জুড়ে থাকা একমাত্র চিন্তা। আমি কি গুম হয়ে যাব? আমার সন্তান কি ফিরে আসবে ঘরে? আমার নিকটজন কি আজ হয়ে পড়বে গুম কিংবা অপহরণ কিংবা খুনের শিকার?

নারায়ণগঞ্জ কিংবা গাজীপুর এখন সন্ত্রাসের জনপদ। ভয় নামের এক অদৃশ্য পারদ এখন ভয়ানক ভারী হয়ে জুড়ে বসেছে প্রতিটি মানুষের অন্তরে। এখন ভয়ের কৃষ্ণপক্ষ নেমে এসেছে দিবারাত্রি ২৪ ঘণ্টা, জনপদে জনপদে। এখন ‘এই বুঝি এল অপহরণকারীরা’—এই শঙ্কায় রাত্রি আসার আগেই রাত নেমে আসছে লোকালয়ে, ভয়ে শিশুরা কাঁদতে ভুলে যাচ্ছে, জুজু নয়, গুম-খুন-অপহরণের ভয়ে পাখিরাও ভুলে যাচ্ছে কূজন তুলতে। মনে হচ্ছে, ভয়ের এই প্রবল গুমোট হাওয়ায় অকারণে প্রসব করে ফেলবে গর্ভিনী গবাদিপশুও।

এর চেয়ে ভয়াবহ কথা আর কী হতে পারে? এই মৃত্যু উপত্যকাই আমার দেশ! জল্লাদের এই উল্লাসমঞ্চই আমার মাতৃভূমি?

পরিবেশকর্মী সৈয়দা রিজওয়ানা হাসানের স্বামী আবু বকর সিদ্দিকের অপহরণ ও মুক্তির ভয়াবহ স্মৃতি এখনো দগদগে। এরই মধ্যে দেশের বিভিন্ন স্থান থেকে আসছে অপহরণের খবর। নারায়ণগঞ্জে প্যানেল মেয়র নজরুল ইসলাম, আইনজীবী চন্দন সরকারকে একই কায়দায় অপহরণ করা হলো। তারপর তাঁদের লাশ পাওয়া গেল শীতলক্ষ্যায়। সাত সাতটা লাশ। সেই সব লাশের মুখমণ্ডল বিকৃত করা হয়েছে। লাশের সঙ্গে ইট বেঁধে রাখা হয়েছিল। কাঁদছেন নজরুল ইসলামের মা। কাঁদছেন তাঁর পুত্ররা। কাঁদছেন চন্দন সরকারের স্ত্রী। কাঁদছেন দুই গাড়ির অপহূত ও নিহত ড্রাইভারের স্বজনেরা। কাঁদছেন তাঁদের অপহূত ও নিহত বন্ধুর স্বজনেরা। কেবল হতভাগা এই সাতজন মানবসন্তানের স্বজনেরা নন, কাঁদছে সমস্ত নারায়ণগঞ্জবাসী। আর ক্ষোভে-বিক্ষোভে জ্বলছে লাখ লাখ মানুষের বিবেক। সন্ত্রস্ত পুরো দেশ। নিরাপত্তাহীনতায় ভুগছে ১৬ কোটি মানুষ!

একটার পর একটা অপহরণ, গুম, নিখোঁজের ঘটনা ঘটছে। মোট কতজন নিখোঁজ হলো নারায়ণগঞ্জে, গাজীপুরে, সারা দেশে, হিসাব রেখে কুলোতে পারছেন না সাংবাদিকেরা। কিন্তু কোথায় সরকার? কোথায় প্রশাসন? কোথায় পুলিশ? সরকারের পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিক বক্তব্য নাই কেন? নাগরিকদের আশ্বাস দেবে কে? কে বলবে, ‘আমরা সাধারণ নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করব, আমরা আছি, আমরা ব্যবস্থা নিচ্ছি?’ কারা অপহরণ করেছিল এ বি সিদ্দিককে? কেউ কোনো কথা বলছেন না কেন?

নারায়ণগঞ্জ সন্ত্রাসের জনপদ হয়ে আছে বহু আগে থেকেই। গডফাদারদের বিরুদ্ধে নারায়ণগঞ্জবাসী সোচ্চার। ওখানে পাওয়া যায় নির্যাতন ক্যাম্প। এখন একজন কমিশনারের বিরুদ্ধে মানুষের ক্ষোভ স্পষ্ট। জনতা পুড়িয়ে দিয়েছে ওই কমিশনারের অফিস। কিন্তু সরকার কেন মুখ খোলে না? এবার অপহূত ও নিহত প্যানেল মেয়র নজরুল ইসলাম তো আওয়ামী লীগারই।

সেই যে বব ডিলানের গান অবলম্বন করে কবির সুমন লিখেছিলেন, ‘কত হাজার মরলে পরে বলবে তুমি শেষে, বড্ড বেশি মানুষ গেছে বানের জলে ভেসে’, তেমনি করে বলতে হয়, আর কতজন মারা গেলে, আর কত মায়ের কোল খালি হলে, আর কত পিতৃহারা সন্তান মাটিপোড়া গনগনে আকাশের নিচে দাঁড়িয়ে আল্লাহর দরবারে ফরিয়াদ জানালে, প্রধানমন্ত্রী সকাশে আবেদন জানালে আমরা বলব, যথেষ্ট হয়েছে, এবার পুলিশ ও প্রশাসনকে অবস্থান নিতে হবে গুমের বিরুদ্ধে, অপহরণের বিরুদ্ধে, খুনের বিরুদ্ধে, খুনির বিরুদ্ধে। আহা, আমি ত্বকীর কথা ভাবতেও পারি না। যে কিশোর কবিতা লিখত, পড়ত পৃথিবীর শ্রেষ্ঠ লেখকদের সাহিত্য, অমন দেবদূতোপম কিশোরটিকে মেরে ফেলা হয়েছে, লাশ হয়ে সে পড়ে রইল শীতলক্ষ্যায়। এখন শীতলক্ষ্যায় মরা মাছের মতো মানুষের লাশ ভেসে উঠছে। তবুও কি গডফাদারদের মাথার ওপর থেকে ছাতার ছায়া সরিয়ে নেওয়া হবে না? নারায়ণগঞ্জের পথে লাখো মানুষ বিচার আর সর্বোচ্চ শাস্তি দাবি করছে খুনিদের, কোটি মানুষের মনে জ্বলছে একই দাবির আগুন, তার পরও উচ্চপর্যায় থেকে নির্দেশ আসবে না, ‘দমন করো মানবতার এই শত্রুদের।’

আর কী ঘটলে বলা হবে, দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি যথেষ্ট পরিমাণে খারাপ।

আমরা জানি, বাংলাদেশ নানা ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। অর্থনৈতিক দিক থেকে, সামাজিক নিরাপত্তার দিক থেকে, মানব উন্নয়নের নানা সূচকে। কিন্তু সবকিছুই শূন্য হয়ে যাবে যদি মানুষের মনে নিরাপত্তার বোধ বিরাজ না করে। বহুদিন আগে মুহম্মদ জাফর ইকবাল প্রথম আলোয় এক কলামে লিখেছিলেন শূন্য দিয়ে গুণন করার কথা। যত বড় সংখ্যাই হোক না কেন, শূন্য দিয়ে গুণ করা হলে ফল শূন্যই হবে। বিভিন্ন ক্ষেত্রে যত উন্নতিই আমরা করি না কেন, সরকার করুক না কেন, সবকিছুই শূন্য হয়ে যাবে যদি সন্ত্রাসী গডফাদার গুমকারী অপহরণকারী হত্যাকারীদের নিবৃত্ত করা না হয়। সরকার কি নিজের ভালোও বুঝবে না?

নাকি কবি নজরুলের ভাষায় বলতে হবে, ‘ওরা ভয় দেখিয়ে করছে শাসন, জয় দেখিয়ে নয়।’ তাহলে তা হবে খুবই দুঃখজনক। ভয়ের শিকল বিকল হয়ে যাবেই।

দয়া করে নাগরিকদের মনে নিরাপত্তার বোধ ফিরিয়ে দিন। সন্ত্রাসের বিরুদ্ধে ১৮০ ডিগ্রি ঘুরে দাঁড়ানোর সময় দ্রুতই পেরিয়ে যাচ্ছে। এখনই ব্যবস্থা নিন। এখনই।

No comments

Powered by Blogger.