তৃণমূলের তারকা রথে বিজয় তিলক

আর মাত্র কয়েক ঘণ্টা। ষোড়শ লোকসভা ভোটের ফলাফল প্রকাশ এখন শুধু সময়ের অপেক্ষা। বর্ণময় লোকসভা ভোটে এবার তারকা প্রার্থীদের উপস্থিতিতে পশ্চিমবঙ্গের ভোট হয়ে উঠেছিল আরও রঙিন ও আকর্ষণীয়। এক তারকার আরেক তারকা সম্পর্কে তির্যক মন্তব্য থেকে শুরু করে নির্বাচনী আইন ভাঙাসহ নানা মজাদার ঘটনাও ঘটেছে। সবকিছু ছাপিয়ে গেছে তারকা প্রার্থীদের হয়ে নরেন্দ্র মোদি ও মমতা ব্যানার্জির প্রচারে এসে গরম গরম ভাষণ। নির্বাচনের উত্তাপ একটাই ঝড়ো হাওয়া হয়ে উঠেছিল যে, তা গঙ্গা ছাড়িয়ে পদ্মা পাড়ে পৌঁছে গেছে। বিশেষ করে সঙ্গীতশিল্পী বাপ্পি লাহিড়ির হয়ে বক্তৃতা করতে এসে মোদি যেভাবে বাংলাদেশীদের বাক্স-প্যাটরাসহ ভারত থেকে ১৬ মের পর তাড়িয়ে দেয়ার হুমকি দিয়েছেন তা গোটা উপমহাদেশে ঝড় তুলেছে। তবে ফল ঘোষণার আগেই তৃণমূলের তারকা রথে বিজয় তিলক লেপে দিয়েছেন পশ্চিমবঙ্গের মানুষ। তৃণমূলের কোনো নক্ষত্রই এবার খসে পড়বে না সেই কানাঘুষাই চলছে চৌরঙ্গী থেকে কানাগলি পর্যন্ত। মমতা ব্যানার্জির সমর্থনপুষ্ট তৃণমূলের অধিকাংশ তারকা প্রার্থীরা শুধু জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসীই নয়, ব্যবধান কত বেশি তা নিয়ে অংক কষছেন। কারণ, জয়ের ব্যবধান যার বেশি হবে রূপালি জগতেও সেই প্রার্থী একটু বেশি প্রভাব খাটাতে পারবেন। প্রমাণ হবে, তিনি অন্যদের চেয়ে বেশি জনপ্রিয়। মূলত এই কারণে, জয়ের পাশাপাশি মার্জিন নিয়েও একটু বেশি টেনশনে তারকা প্রার্থীরা। বিজেপির চার তারকা প্রার্থীর মধ্যে জাদুকর পিসি সরকার বা অভিনেতা জর্জ বেকার জিততে না পারলেও যে খানিকটা ভোট কেটে তৃণমূলকে বেকায়দায় ফেলতে পরবে তা নিশ্চিত।
অন্যদিকে দুই সঙ্গীতশিল্পী বাপ্পি লাহিড়ি ও বাবুল সুপ্রিয় যথাক্রমে শ্রীরামপুর এবং আসানসোল আসনে জয় নিয়ে বুধবারও যথেষ্ট আত্মবিশ্বাসী ছিলেন। লোকসভা ভোটে পশ্চিমবঙ্গের শিক্ষা-সংস্কৃতি-ক্রীড়া ক্ষেত্রের সুপারস্টারদের ভোটে প্রার্থী করে চমক দিয়েছিলেন মমতা। টলিউডের সুপারস্টার দেব ওরফে দীপক অধিকারী থেকে শুরু করে মহানায়িকা প্রয়াত সুচিত্রা সেনের কন্যা মুনমুন সেন, অভিনেত্রী সন্ধ্যা রায়, ভারতীয় ফুটবল দলের আইকন বাইচুং ভুটিয়া, নাট্যকর্মী অর্পিতা ঘোষ, বাংলা ব্যান্ড ভূমিরর সৌমিত্র, সুগায়ক ইন্দ্রনীল সেন, শিক্ষা জগতের তারকা সুগত বসুরা এবার তৃণমূলের প্রার্থী হয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। পুরনো মুখ যারা এবারও লড়েছেন শাসক দলের সেই সব তারকা প্রার্থীদের মধ্যে ছিলেন বীরভূমে অভিনেত্রী শতাব্দী রায়, কৃষ্ণনগরে তাপস পাল। কংগ্রেসও একমাত্র চমক দিয়েছে চিত্রকর সমীর আইচকে যাদবপুরে প্রার্থী করে। বাঁকুড়ায় গিয়ে প্রচারে ব্যাপক সাড়া পেয়েছিলেন সুচিত্রাকন্যা মুনমুন সেন। সঙ্গে ছিল দুই মেয়ে রাইমা ও রিয়া সেন। বাঁকুড়ায় নিজেদের গড় ধরে রাখাটা এবার সিপিএমের কাছে এক ধরনের অনিশ্চিত। বাঁকুড়ায় সিপিএম প্রার্থী বাসুদেব আচারিয়ার হার নিশ্চিত বলেই মনে করছেন সেখানকার সাধারণ মানুষ। অন্যদিকে নিজের জয় নিয়ে আত্মবিশ্বাসী মুনমুন সেন। এদিকে বীরভূমের তৃণমূল প্রার্থী অভিনেত্রী শতাব্দী রায়ের জয়ের ব্যবধান বাড়বে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। অন্যদিকে মমতা ব্যানার্জির উন্নয়নকে সামনে রেখে ঘাটালে গিয়ে মানুষের ভালোবাসা ও সমর্থন পেয়েছেন অভিনেতা দেব। একসময় বাম আমলে ঘাটাল, কেশপুর ছিল সন্ত্রাসের পীঠভূমি। পরিবর্তনের পর মা মাটি মানুষের সরকারের আমলে সেখানে আজ শান্তির বাতাবরণ। ঘাটাল, সবং, পিংলা একসময় বন্যার জলে ভাসতো। এবার সেখানে ভোটে তৃণমূল প্রার্থী অভিনেতা দেবের উপস্থিতিতে মানুষের বন্যা দেখেছে রাজ্যবাসী। মেদিনীপুরে অভিনেত্রী সন্ধ্যা রায়, বাঁকুড়ায় মুনমুন সেন কিংবা ঘাটালে দেব, আবার কৃষ্ণনগরে তাপস পাল বা বালুরঘাটে নাট্যকর্মী অর্পিতা, যাদবপুরে শিক্ষা জগতের তারকা সুগত বসু প্রমুখ তৃণমূলের এই তারকা প্রার্থীদের জয় শুধু নয়, জয়ের মার্জিন নিয়েও শুরু হয়ে গেছে জোর আলোচনা। কিন্তু তৃণমূলের দুই গায়কের কোনো ভবিষ্যৎ নেই, ওই দুই আসনেই যথাক্রমে জিতবেন কংগ্রেসের দুই হেভিওয়েট প্রার্থী মৌসম নূর এবং অধীর চৌধুরী। উল্লেখ্য, মৌসম প্রয়াত নেতা গনি খান চৌধুরীর আসনে প্রার্থী এবং ভাগ্নী। অধীর চৌধুরী বর্তমানে প্রদেশ কংগ্রেস সভাপতি ও রেলপ্রতিমন্ত্রী।
যার জয়ের ব্যবধান বেশি রুপালি জগতে তার প্রভাবও বেশি
* বাঁকুড়ায় গিয়ে প্রচারে ব্যাপক সাড়া পেয়েছিলেন সুচিত্রাকন্যা মুনমুন সেন। সঙ্গে ছিল দুই মেয়ে রাইমা ও রিয়া সেন * ঘাটাল, সবং, পিংলা একসময় বন্যার জলে ভাসত। এবার সেখানে ভোটে তৃণমূল প্রার্থী অভিনেতা দেবের উপস্থিতিতে মানুষের বন্যা দেখেছে রাজ্যবাসী।
*বীরভূমের তৃণমূল প্রার্থী অভিনেত্রী শতাব্দী রায়ের জয়ের ব্যবধান বাড়বে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

No comments

Powered by Blogger.