প্রেসিডেন্ট ভবনে মাদিবা

দক্ষিণ আফ্রিকার সদ্য প্রয়াত কিংবদন্তি নেতা নেলসন ম্যান্ডেলাকে সমাহিতের পূর্বে ভালোভাবে দেখে নিতে চায় বিশ্ববাসী। সে কারণেই মঙ্গলবার ম্যান্ডেলার জন্য জাতীয়ভাবে স্মরণসভা অনুষ্ঠিত হওয়ার পরদিনই মাদিবার মরদেহ নিয়ে আসা হল প্রিটোরিয়ায় প্রেসিডেন্ট ভবনে। প্রিটোরিয়ার প্রেসিডেন্ট ভবন ‘ইউনিয়ন বিল্ডিংয়ে’ ১১ থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত রাখা হবে এই মহানায়ককে। মহারথীকে এ সময় সম্মান জানাতে প্রিটোরিয়ার রাস্তায় নামবেন হাজারও আফ্রিকান।
সাদা কালোর ভেদাভেদ ভুলে সবাই শেষ দর্শন করবেন বর্ণবাদ বিরোধী এ নেতার।দক্ষিণ আফ্রিকা সরকারের কর্তৃপক্ষের বরাত দিয়ে বিবিসি জানায়, ইউনিয়ন ভবনে বুধবার থেকে শুক্রবার নেলসন ম্যান্ডেলার মরদেহ রাখা হবে। প্রতিদিন সকালে কাচের কফিনে পুরোশহর প্রদক্ষিণ করবেন ম্যান্ডেলা। এ সময় ‘গার্ড অফ অনার’ জানাবে মাদিবার ভক্তরা। সরকারি এ ইউনিয়ন ভবনে নেলসন ম্যান্ডেলার জীবনের অনেক স্মৃতি রয়েছে। তবে ম্যান্ডেলার প্রেসিডেন্ট হিসেবে শপথের স্মৃতিই হয়ত কাঁদাবে তার ভক্ত আর অনুসারীদের।
এক নজরে গৃহীত কর্মসূচি
* স্মরণানুষ্ঠানের পর ১১ থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত প্রিটোরিয়ায় প্রেসিডেন্টের বাসভবন ‘ইউনিয়ন বিল্ডিংয়ে’ রাখা হবে ম্যান্ডেলার মরদেহ। এই তিন দিন বিশ্ব সম্প্রদায়ের নেতা ও আগত ভিআইপি অতিথিরা ম্যান্ডেলার মরদেহ পরিদর্শন করতে পারবেন।
* ১১ ডিসেম্বর দুপুর ১২টা থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত এবং ১২ ও ১৩ ডিসেম্বর সকাল ৮টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত এ ম্যান্ডেলার মরদেহ পরিদর্শনের সুযোগ পাবেন সাধারণ জনগণ।
* ১৪ ডিসেম্বর শনিবার প্রিটোরিয়ার ওয়াটারক্লুপ বিমান বাহিনীর ঘাঁটি থেকে বিমানে চড়িয়ে পূর্বাঞ্চলীয় ক্যাপে প্রদেশের কুনু গ্রামে নিয়ে যাওয়া হবে ম্যান্ডেলার মরদেহ। সেখানে রাষ্ট্রীয় ও ঐতিহ্যবাহী শেষকৃত্য শেষে পারিবারিক সমাধিস্থলে চির সমাহিত করা হবে ম্যান্ডেলাকে। তথ্যসূত্র : এবিসি।

No comments

Powered by Blogger.