বিত্ত-বৈভবে বিব্রত নরওয়ে!

ইউরোপীয় অঞ্চলের সৃমদ্ধির উপদ্বীপ হিসেবেই খ্যাত নরওয়ে! অর্থনৈতিক গতিশীলতার প্রক্রিয়ায় দেশটির রাষ্ট্রীয় অর্থের পরিমাণ বিশ্বের অন্য যে কোনো দেশের চেয়ে সবচেয়ে বেশি। দেশটির রাষ্ট্রীয় ব্যাংকের হিসাব অনুযায়ী কোষাগারে বর্তমানে জমা আছে ৭৫ হাজার কোটি মার্কিন ডলার! কিন্তু দেশটির এত বেশি পরিমাণ অর্থ রয়েছে যে, কিভাবে এর ব্যবহার করবে কর্তৃপক্ষ তাও বুঝতে পারছে না!
অবস্থা এমন যে, নিজ রাষ্ট্র সম্পর্কে নাগরিকদের মুখে রসিকতার রস গড়িয়ে পড়ছে তার খেদোক্তি হল ‘আমরা নরওয়েবাসী বিত্ত-বৈভবে বিব্রত।’ প্রয়োজনের চেয়ে অনেক বেশি অর্থ ও সম্পদ থাকায় স্ক্যান্ডেনেভিয়ান অঞ্চলের এ রাষ্ট্রের নাগরিকরা সত্যিই বিব্রত! এ জন্য দেশটি অর্থনৈতিক ক্ষতি ছাড়াই কীভাবে এত বেশি পরিমাণ অর্থ ও সম্পদ খরচ করা যায় তার চিন্তায় বিভোর প্রশাসন! নরওয়ের সর্ববৃহৎ ব্যাংক ডিএনবির প্রধান অর্থনীতিবিদ ওয়েস্টেন ডোরাম বলেন, আমাদের প্রতিবেশী সবগুলো দেশ তাদের খরচ কমাচ্ছে।
অর্থ বেশি বলে আমরা অপচয় করতে পারি না। তিনি বলেন, আমাদের প্রধান চ্যালেঞ্জ হলো, মানহীন প্রকল্পে ছেড়ে দিয়ে পর্যাপ্ত লাভ ছাড়া যাতে তেল সম্পদের বিশাল ভাণ্ডার অপচয় না করে ফেলি। জানা যায়, ১৯৯০ সালের পর থেকেই নিশীথ সূর্যের দেশটিতে অর্থনৈতিক গতিশীলতা লক্ষ্য করা যায়। তারপর দেশটির রাজস্বে অলস অর্থ জমা হতে থাকায় সরকারের পক্ষ থেকে স্টক, বন্ড ও রিয়েল স্টেটে বিনিয়োগ করা হয়! এমনকি অর্থের অপচয় ঠেকাতে বিদেশেও রাষ্ট্রের পক্ষ থেকে বিনিয়োগ করা হয়! প্রশাসকদের আশা, এতসব পদক্ষেপেও যদি অর্থনৈতিক অপচয় থামে! বিবিসি, হাফিংটন পোস্ট।

No comments

Powered by Blogger.