‘বিশ্ব নেতা’ হতে চান মালালা

বিশ্বের নারী ও জনগণের অধিকার আদায়ের লড়াই সংহত করতে ‘বিশ্ব নেতা’ হওয়ার আকাঙ্ক্ষা প্রকাশ করেছেন পাকিস্তানের মানবাধিকারকর্মী ও কিশোরী ব্লগার মালালা ইউসুফজাই।
অন্য দিকে, নারীর অধিকার আদায়ের জন্য বলিষ্ঠ বক্তব্য রেখে তালেবানদের গুলিতে আহত হয়ে মৃত্যুর দরজা থেকে ফিরে আসা মালালাকে ‘প্রত্যাশার প্রতীক’  (সিম্বল অব হোপ) বলে সম্বোধন করেন জাতিসংঘ মহাসচিব বান কি-মুন।

শুক্রবার বান কি-মুন ও মালালার মধ্যকার এক ভিডিও কনফারেন্সে মত বিনিময়কালে তাঁরা এ ধরনের আবেগ-অনুভূতি ব্যক্ত করেন।

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র জানান, মালালাকে আশার প্রতীক সম্বোধন করে বান কি-মুন বলেন, “তুমি প্রত্যাশার প্রতীক, তুমি জাতিসংঘের কন্যা।”

অনেক মানুষই মালালাকে পছন্দ করে জানিয়ে বান কি-মুন এই মানবাধিকারকর্মীর উদ্দেশ্যে বলেন, “জাতিসংঘ সবসময় তোমার সঙ্গে থাকবে।”

জাতিসংঘ মহাসচিব বলেন, “আমরা যদি একজন নারীকে শিক্ষা প্রদান করতে পারি একটি পরিবারকে, একটি জাতিকে এবং একটি দেশকে শিক্ষা প্রদান করতে পারবো।”

জাতিসংঘ মহাসচিবের প্রশংসা ও সঙ্গে থাকার আশ্বাসে আপ্লুত মালালা বলেন, “আমি হাঁটতে পারি, কথা বলতে পারি। আমি সবকিছু করতে পারি।”

নারী ও জনগণের অধিকার আদায়ে নিজেকে উৎসর্গ করেছেন উল্লেখ করে ১৫ বছর বয়সী এই স্কুল শিক্ষার্থী বলেন, “আমি সারা বিশ্বের সেবা করার জন্য বিশ্ব নেতা হতে চাই।”

জবাবে বান কি-মুন বলেন, “আমি তোমার সাহস ও গুণে ভীষণ মুগ্ধ। খুব শিগগির তোমার সঙ্গে দেখা করার ইচ্ছে আছে।”

No comments

Powered by Blogger.