বোস্টনে হামলাকারী বড়ভাই নিহত, ছোটভাইকে ধরতে তল্লাশি

যুক্তরাষ্টের বোস্টন ম্যারাথনে বোমা হামলার ঘটনায় সন্দেহভাজন দুইজনের নাম জানা গেছে। এরা হলেন- ডজোখার তাসারনেভ (১৯) ও অন্যজন তামারলান তাসারনেভ (২৬)। তারা দুইভাই ও চেচনিয়ার নাগরিক বলে স্থানীয় পুলিশ সংবাদ মাধ্যমকে জানিয়েছে।
তারা বছরখানেক ধরে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস করে আসছিলেন।

এর মধ্যে বড়ভাই তামারলান তাসারনেভ (২৬) শুক্রবার পুলিশের গুলিতে নিহত হয়েছেন। আর ছোটভাই ডজোখার তাসারনেভকে ধরতে পুলিশ বোস্টন ও ওয়ারটাউনে ব্যাপক তল্লাশি অভিযান শুরু করেছে।

প্রায় ৯ হাজার পুলিশ সদস্য এ তল্লাশি অভিযানে অংশ নিচ্ছে।

পুলিশ জানায়, সন্দেহভাজন ডজোখার তাসারনেভ ধরতে ওয়াটার টাউন এলাকায় ঘরে ঘরে তল্লাশি চালানো হচ্ছে।

এদিকে, ওয়াটার টাউনের বাসিন্দাদের সরিয়ে নিতে প্রশাসনের পক্ষ থেকে গাড়ি পাঠানো হয়েছে।

অপরদিকে, বোস্টন এলাকার স্কুল-বিশ্ববিদ্যালয়, ব্যবসা প্রতিষ্ঠান, গণপরিবহন ও সাবওয়ে বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া বোস্টনকেও বন্ধ করে দেওয়া হয়েছে।

পুলিশের মুখপাত্র পল ম্যাকমিলান সাধারণ নাগরিকদের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, অপর সন্দেহভাজন ব্যক্তি সশস্ত্র অবস্থায় রয়েছেন। সে কারণে সবাইকে ঘরের মধ্যে অবস্থান করুন।

এমনকি ঘরের দরজা-জানালাও বন্ধ রাখতে বলেছেন তিনি।

ম্যাসাচুসেটস জেলা অ্যাটর্নি থেকে বলা হয়েছে, শুক্রবার সকালে বোস্টন হামলার এক সন্দেহভাজন ব্যক্তি পুলিশের সঙ্গে গুলিবিনিময়ের পর হাসপাতালে মারা গেছেন।

মার্কিন সংবাদ মাধ্যম বলছে, ম্যাসাচুসেটস ইউনিভার্সিটি অব টেকনোলজি ও ওয়াটার টাউনের রাস্তায় বিস্ফোরণের ঘটনায় সন্দেহভাজনদের ধাওয়া করে পুলিশ। এ সময় ওয়াটার টাউনের শহরতলি থেকে একজনকে আটক করতে সক্ষম হয়।

পুলিশের মুখপাত্র ড্যাব প্রসোপিও সংবাদ মাধ্যমকে বলেন, “আটক করার পর সন্দেহভাজন লোকটি পুলিশকে লক্ষ করে বিস্ফোরক দ্রব্য ছোড়ে। এর পরই উভয় পক্ষের মধ্যে  বন্দুকযুদ্ধ শুরু হয়।”

পুলিশের ধারণা, সোমবারের ম্যারাথন বোমা হামলার সঙ্গে জড়িত এই দুই ব্যক্তি জড়িত।

ট্রানজিট পুলিশের মুখপাত্র পল ম্যাকমিলান সংবাদ মাধ্যমকে বলেন, “সন্দেহভাজন দ্বিতীয় ব্যক্তিকে ধরতে স্থানীয় পুলিশ ও নিরাপত্তা বাহিনী ব্যাপক তল্লাশি চালাচ্ছে।”

No comments

Powered by Blogger.