বিক্ষিপ্ত সংঘর্ষে ৩৬ ঘণ্টার হরতাল শেষ, শিবিরের হরতাল আজ

রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় বিক্ষিপ্ত পিকেটিং, ককটেল বিস্ফোরণ ও গাড়ি ভাঙচুরের মধ্য দিয়ে শেষ হয়েছে ১৮ দলীয় জোটের ডাকা ৩৬ ঘণ্টার হরতাল। রাজধানীর বাইরে কয়েকটি জেলায় হরতালকারীদের সঙ্গে পুলিশ ও আওয়ামী লীগ নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।
এসব ঘটনায় পুলিশসহ অন্তত কয়েক শতাধিক ব্যক্তি আহত হন। পিকেটিংকালে পুলিশ বিভিন্ন স্থান থেকে অর্ধশতাধিক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। হরতালে দূরপাল্লার যান চলাচল বন্ধ ছিল। তবে বিভাগীয় শহরগুলোতে হালকা যানবাহন চলাচল করেছে। ট্রেন ও লঞ্চ চলাচল ছিল স্বাভাবিক। এদিকে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ১৮ দলের পক্ষ থেকে দাবি করা হয়, রাজধানীসহ সারা দেশে ২শ’ জন নেতাকর্মীকে গ্রেপ্তার, ২৭৩ জন আহত এবং ৫৭০ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। গতকাল সকালে  রাজধানীর মিরপুর ১৩ নম্বরে হরতালের সমর্থনে একটি মিছিল করেছে ছাত্রশিবির কর্মীরা। সেখানে কয়েকটি ককটেল বিস্ফোরিত হয়েছে। মিরপুর ১১ নম্বরে পল্লবী থানা ছাত্রদল কর্মীরা মিছিল করে। এসময় সেখানে ৪টি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। বেলা ১২টার দিকে ফকিরেরপুল এলাকায় পরপর ৭টি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে এক রিকশা চালক আহত হন। বিকাল সাড়ে চারটার দিকে ধোলাইখাল এলাকায় ৫টি ককটেল বিস্ফোরণ ঘটে। এতে এক বৃদ্ধ আহত হন। বিকাল সাড়ে ৫টার দিকে ফার্মগেটে ২টি ককটেল বিস্ফোরণ ঘটে। এদিকে মালিবাগ চৌধুরী পাড়ায় একটি ও কূটনৈতিক পাড়ায় একটি গাড়িতে আগুন দেয় পিকেটাররা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল এলাকা থেকে একটি টাইম বোমা উদ্ধার করেছে র‌্যাব। সকাল পৌনে সাতটার দিকে যাত্রাবাড়ীর ধলপুরে ছাত্রশিবিরের মিছিলে পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়েছে। এ সময় পুলিশ কয়েক রাউন্ড গুলি ছোড়ে। সায়েদাবাদ এলাকায়ও একই ঘটনা ঘটেছে। এছাড়া রাজধানীর তেজগাঁও, মতিঝিল, মগবাজার ও উত্তরায় হরতালের সমর্থনে মিছিল করে জামায়াত-শিবিরের কর্মীরা। সবুজবাগে জামায়াতের মিছিল থেকে ১ জনকে আটক করে পুলিশ। মহাখালীতে বনানী থানা স্বেচ্ছাসেবক দলের কর্মীরা মিছিল করেছে। টায়ার জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করেছে তারা।  রাজধানীর বিভিন্ন স্থানে নাশকতা নিয়ন্ত্রণে সতর্ক অবস্থানে ছিল পুলিশ ও র‌্যাব সদস্যরা।

মান্দায় ত্রিমুখী সংঘর্ষে ওসি সহ আহত ২৫, আটক ৪
নওগাঁ প্রতিনিধি জানান, মান্দায় বিএনপি ও আওয়ামী লীগের সংঘর্ষে পুলিশসহ উভয় দলের অন্তত ২৫ নেতাকর্মী আহত হয়েছেন। ৩৬ ঘণ্টা হরতালের শেষদিন গতকাল সকাল সাড়ে ১০টার দিকে উপজেলা সদরের চৌরাস্তা মোড়ে সংঘর্ষের এ ঘটনা ঘটে। সংঘর্ষ চলাকালে ২টি ককটেল বিস্ফোরণ, উপজেলা বিএনপির কার্যালয়, সভাপতির বাসাসহ এক কর্মীর দোকান ভাঙচুর, একটি মোটরসাইকেলে আগুন ও তিনটি মোটরসাইকেল ভাঙচুর করা হয়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শটগানের ৫ রাউন্ড ফাঁকা গুলি ও ১৮ রাউন্ড টিয়ার শেল নিক্ষেপ করে। এ সময় যুবদল ও ছাত্রদলের ৪ নেতাকর্মীকে আটক করা হয়েছে। থানার অফিসার ইনচার্জ আবদুল্ল্লাহ হেল বাকী ও প্রত্যক্ষদর্শীরা জানান, হরতাল চলাকালে বেলা সাড়ে ১১টার দিকে আওয়ামী লীগের দলীয় কার্যালয় থেকে একটি মিছিল বের হয়ে বাজারের চৌরাস্তার মোড়ে পৌঁছালে বিএনপির কার্যালয়ের সামনে উভয় দলের মধ্যে সংঘর্ষ হয়। এ সময় আওয়ামী লীগের নেতাকর্মীরা পিছু হটে বাজারের জিগাতলা এলাকায় অবস্থান নেন। পরে তারা সংঘবদ্ধ হয়ে বিএনপির নেতাকর্মীদের ধাওয়া করেন। এ সময় উভয়পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপ চরম আকার ধারণ করলে পুলিশ বিএনপি নেতাকর্মীদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ, ৫ রাউন্ড ফাঁকা গুলি ও ১৮ রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

নারায়ণগঞ্জে পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়া, আহত ৫
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে জানান, নারায়ণগঞ্জে হরতালে পুলিশের সঙ্গে ছাত্রদল নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এতে পুলিশের লাঠিপেটায় মহানগর ছাত্রদলের ২ যুগ্ম আহবায়কসহ ৫ জন আহত হয়েছে। ঘটনার সময় ছাত্রদলের নেতা কর্মীরা কয়েকটি যানবাহন ভাঙচুর করে এবং একটি ট্রাকে আগুন দেবার চেষ্টা করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ২ রাউন্ড ফাঁকা গুলি বর্ষণ করে। অন্যদিকে মহানগর যুবদল ও নগর বিএনপি শহরে মিছিল করার সময়ে পুলিশ বাধা দেয়। প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল ৭টার দিকে শহরের বরফকল মাঠ এলাকা থেকে মহানগর ছাত্রদলের একটি মিছিল বের হয়। মিছিলটি ঈশা খাঁ সড়ক প্রদক্ষিণ করার সময়ে তারা রাস্তায় টায়ারে আগুন জ্বালিয়ে দেয় ও বেশ কয়েকটি চলন্ত যানবাহনে ঢিল ছোড়ে এবং একটি থামিয়ে রাখা একটি ট্রাকে অগ্নিসংযোগের চেষ্টা করে। ওই সময় পুলিশ বাধা দিতে গেলে ছাত্রদল নেতা কর্মীদের সঙ্গে তাদের ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়। ওই সময় পুলিশের লাঠিপেটায় ছাত্রদল নেতা রশু ও শাহেদ সহ অন্তত ৫ জন আহত হয়।

রাজশাহীতে পিকেটারদের জনতার ধাওয়া
স্টাফ রিপোর্টার, রাজশাহী/রাবি প্রতিনিধি জানান, রাজশাহীতে সড়কে টায়ার জ্বালিয়ে গাড়ি ভাঙচুরের সময় জনতার ধাওয়া খেয়েছে হরতাল সমর্থকরা। গতকাল সকাল সাড়ে ১০টার দিকে নগর ভবনের সমনে টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করে হরতাল সমর্থকরা একটি অটোরিকশা ভাঙচুর করলে স্থানীয় জনতা পিকেটারদের ধাওয়া করলে তারা পালিয়ে যায়।
এর আগে হরতাল সমর্থকরা রাজশাহী কলেজের সামনে ফুটপাথের দোকানের চৌকিতে আগুন দেয়। পরে পুলিশ এসে আগুন নিভিয়ে ফেলে। এছাড়া মহানগরীর কাদিরগঞ্জ ও সাগারপাড়া এলাকায় রাস্তায় টায়ার জ্বালিয়ে পিকেটিংয়ের চেষ্টা চালায় হরতাল সমর্থকরা। তবে পুলিশ পৌঁছার আগেই তারা পালিয়ে যায়। কাউকে আটক করতে পারেনি পুলিশ।

কুমিল্লায় সংঘর্ষ, গুলি, আহত ১২
স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে জানান, কুমিল্লা মহানগরীতে হরতালের দ্বিতীয় দিনে গতকাল আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে সংঘর্ষের ঘটনায় কমপক্ষে ১২ জন আহত হয়েছে। দুপুর ১টার দিকে বিএনপির একটি মিছিল নগরীর পূবালী চত্বরের সামনে পৌঁছলে আওয়ামী লীগের স্থানীয় এমপি গ্রুপের নেতাকর্মীরা তাদের ধাওয়া করে। এসময় কান্দিরপাড় থেকে কুমিল্লা টাওয়ার (মেডিক্যাল সেন্টার) এলাকা পর্যন্ত এ সংঘর্ষ চলে। সংঘর্ষে ৬ রাউন্ড গুলিবর্ষণ ও ৫টি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এসময় কুমিল্লা টাওয়ারের সামনে স্থানীয় এমপির সমর্থক কর্মীরা ২টি মোটরসাইকেলে ও ২টি দোকানে আগুন ধরিয়ে দেয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনে। এসময় এমপি সমর্থিত আওয়ামী লীগের কর্মীরা ইট-পাটকেল নিক্ষেপ করে ইসলামী ব্যাংক ও কুমিল্লা টাওয়ারের গ্লাস ভাঙচুর করে।

পটিয়ায় হামলার ঘটনায় দুই মামলা আসামি ৩৬
পটিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, পটিয়ার ভেল্লাপাড়ায় হেফাজাতে ইসলামের হরতাল চলাকালীন হামলা ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় দু’টি মামলায় ৩৬ জনকে আসামি করা হয়েছে।  পটিয়া থানার এসআই জাকির হোসেন বাদী হয়ে ৩২ জনকে এজাহার নামীয় করে পুলিশের উপর হামলার ঘটনায় একটি ও অগ্নিসংযোগের ঘটনায় আহত সুলতান আহমদের ভাই আবু ছৈয়দ বাদী হয়ে ৪ জনকে আসামি করে অপর মামলাটি দায়ের করেন। ওই ঘটনায় জড়িত সন্দেহে আনিসুর রহমান নামের এক যুবককে আটক করেছে পুলিশ।

গাজীপুরে ককটেল, ধাওয়া-পাল্টা ধাওয়া, আহত ৫
স্টাফ রিপোর্টার, গাজীপুর থেকে জানান, টঙ্গীতে হরতালকারীদের সঙ্গে পুলিশের ধাওয়া পাল্টা-ধাওয়া, ইটপাটকেল নিক্ষেপ ও কয়েকটি ককটেল বিস্ফোরণ হয়েছে। এ সময় স্থানীয় একজন সাংবাদিকসহ ৫ জন আহত হয়েছেন। সকালে টঙ্গীর  হোসেন মার্কেট এলাকায় ছাত্রদলের ব্যানারে হরতালকারীরা মিছিল বের করে। এতে পুলিশ ধাওয়া পাল্টা শুরু হয়। এ সময় বেশ কয়েকটি ককটেল বিস্ফোরিত হয়। এর আগে সড়কে আগুন জালিয়ে বিক্ষোভ করতে থাকে হরতালকারীরা ।

দিনাজপুরে সংঘর্ষে সাবেক এমপিসহ আহত ৯, আটক ৮
স্টাফ রিপোর্টার, দিনাজপুর থেকে জানান, দিনাজপুরে বিএনপি-পুলিশের সংঘর্ষে সাবেক মহিলা সংসদ সদস্য ও ২ পুলিশসহ কমপক্ষে ৯ জন আহত হয়েছে। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ৯ রাউন্ড শটগানের গুলি ও ৫ রাউন্ড টিয়ার শেল নিক্ষেপ করেছে।
ঘটনাটি ঘটেছে, গতকাল দিনাজপুর শহরের জেল রোডস্থ বিএনপি’র দলীয় কার্যালয়ের সামনে। বিএনপি হরতাল সমথর্নে মিছিল বের করতে চাইলে পুলিশ বাধা দেয়। এনিয়ে উত্তেজিত হয়ে ওঠে নেতা-কর্মীরা। তারা ইট-পাটকেল নিক্ষেপ করলে বেধে যায় সংঘর্ষ। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ৯ রাউন্ড শর্ট গানের গুলি ও ৫ রাউন্ড টিয়ার শেল নিক্ষেপ করেছে। এতে বিএনপি’র সাবেক মহিলা সংসদ সদস্য রেজিনা ইসলাম, জেলা বিএনপি’র সাংগঠনিক সম্পাদক হাসানুজ্জামান উজ্জ্বল, বিএনপি নেতা জুয়েল ও ২ পুলিশসহ কমপক্ষে ৯ জন আহত হয়েছে।

মুন্সীগঞ্জে ৫টি ককটেল উদ্ধার
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ থেকে জানান, মুন্সীগঞ্জে ৫টি  ককটেল উদ্ধার করা হয়েছে। গতকাল সকালে শহরের বাগমামুদালী পাড়াস্থ জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের নির্মিতব্য বহুতল ভবনের কাছের সড়ক থেকে এগুলো উদ্ধার করা হয়।
পুলিশ জানায়, হরতাল চলাকালে কে বা কারা প্রধান সড়কে ককটেল সাদৃশ্য ওই ৫টি বস্তু সড়কের উপর সারিবদ্ধভাবে ফেলে রেখে যায়।

রায়গঞ্জে গাড়ি ভাঙচুর, গ্রেপ্তার ৪
রায়গঞ্জ (সিরাজগঞ্জ) প্রতিনিধি জানান, হরতাল সমর্থকরা উপজেলার গদাইপুর নামক স্থানে ২টি মোটরসাইকেল ভাঙচুর করেছে। এর আগে মঙ্গলবার মধ্যরাতে ঢাকা-বগুড়া মহাসড়কে ষোল মাইল এলাকায় তারা পুলিশ ভ্যানের উপর ইট-পাটকেল নিক্ষেপ করে। পুলিশ ঘটনাস্থলের নিকট থেকে ৪ যুবককে গ্রেপ্তার করে জেল হাজতে পাঠিয়েছে।

বগুড়ায় ককটেল বিস্ফোরণ, আজ আধা বেলা হরতাল
স্টাফ রিপোর্টার, বগুড়া থেকে জানান, বগুড়ায় মহাসড়ক অবরোধ, পিকেটিং, মিছিল-সমাবেশ, রিকশা ভাঙচুর ও ককটেল বিস্ফোরণের মধ্যে দিয়ে হরতাল পালিত হলো। হরতাল চলাকালে ঢাকা-বগুড়া মহাসড়ক অবরোধ করে হরতাল সমর্থকরা। শহরের বিভিন্ন পয়েন্টে পিকেটিং- রিকশা ভাঙচুরসহ ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এদিকে বগুড়ার ধুনটে হরতালে পিকেটিংয়ের সময় আবদুর রাজ্জাক নামের এক যুবদলকর্মীকে  গ্রেপ্তারের পর ভ্রাম্যমাণ আদালতে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়ায় উপজেলা বিএনপি বৃহস্পতিবার অর্ধ দিবস হরতাল ডেকেছে।

সিলেটে গাড়ি ভাঙচুর র‌্যাবের ধাওয়া
সিলেট অফিস জানায়, সিলেটে স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের মিছিলে ধাওয়া করে র‌্যাব। সকালে নগরীর জিন্দাবাজার এলাকায় স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের মীরাবাজার গ্রুপের নেতারা মিছিল বের করলে র‌্যাব তাদের ধাওয়া করে। তবে এতে কেউ আহত হননি। এ নিয়ে নগরীর জিন্দাবাজার এলাকায় উত্তেজনা দেখা দেয়। এ ঘটনার পর মীরাবাজার গ্রুপ আবার একত্রিত হয়ে মিছিল দিয়ে চলে যায়। পরে সিলেট জেলা বিএনপির সভাপতি দিলদার হোসেন সেলিমের নেতৃত্বে মিছিল করা হয়েছে। বেলা সাড়ে ১১ টার দিকে জিন্দাবাজার এলাকায় কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটানো হয়। একই সময়ে নগরীর শাহী ঈদগাহ, আম্বরখানা, বন্দরবাজার সহ বেশ কয়েকটি এলাকায় বিচ্ছিন্ন কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটানো হয়। মোটরসাইকেলে আসায় পিকেটাররা ককটেল ফাটিয়ে দ্রুত এলাকা ছেড়ে চলে যায়। দুপুরে নগরীর কোর্ট পয়েন্ট মহানগর বিএনপির সভাপতি এম এ হকের নেতৃত্বে মিছিল বের করা হয়। ওই মিছিলটি কোর্ট পয়েন্টে গেলে পুলিশ বেশি সময় দাঁড়াতে দেয়নি। এদিকে, নগরীর বেশ কিছু পিকেটিং চালিয়েছে বিএনপি ও ছাত্রদল। ব্যাটারি চালিত অটোরিকশাসহ ১০টির মতো রিকশা ভাঙচুর করা হয়েছে। নগরীর কাজিটুলায় একটি ইজিবাইকে দেওয়া হয় আগুন। নগরীর উত্তর কাজিটুলায় অটোরিকশায় আগুন দেয়া নিয়ে ছাত্রদল  নেতাকর্মীদের সঙ্গে এলাকাবাসীর ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। নগরীর কোর্ট পয়েন্টে বিএনপি সমাবেশ করতে চাইলে পুলিশ তা পণ্ড করে দেয়। নগরীর আশপাশ এলাকায় মিছিল সমাবেশ করে তারা। সিলেটে জেলা ও মহানগর আওয়ামী লীগ হরতাল বিরোধী মিছিল-সমাবেশ করে। বেলা পৌনে ১টায় নগরীর কোর্ট পয়েন্ট থেকে মিছিল বের হয়ে সুরমা পয়েন্টে গিয়ে সমাবেশে মিলিত হয়। মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সিটি মেয়র বদর উদ্দিন আহমদ কামরানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আসাদ উদ্দিনের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী এমপি, আওয়ামী লীগ নেতা মুক্তিযোদ্ধা আবদুল খালিক, শফিউল আলম নাদেল, বিজিত চৌধুরী, সুদীপ দে প্রমুখ।

পিরোজপুরে ৪টি ট্রাক ভাঙচুর
পিরোজপুর প্রতিনিধি জানান, পিরোজপুরে ১৮ দলের ডাকা দ্বিতীয় দিনের হরতালে বিভিন্ন স্থানে মোট ৪টি ট্রাক ভাঙচুর করা হয়েছে।  সকালে পিরোজপুর-পাড়েরহাট সড়কের বড়পুলের কাছে হরতাল সমর্থকেরা  গাছের গুঁড়ি ফেলে সড়ক অবরোধ করে । অন্যদিকে পিরোজপুর-বেকুটিয়া সড়কে রানিপুরের কাছে মাটির বাঁধ দিয়ে প্রতিবন্ধকতা তৈরি করে হরতাল সমর্থরা। পরে পুলিশ এসে প্রতিবন্ধকতা সরিয়ে ফেলে।

রংপুরে দুগ্রুপে সংঘর্ষ, আহত ৮
রংপুর প্রতিনিধি জানান, হরতালের রংপুরের শঠিবাড়িতে মঙ্গলবার রাতে আওয়ামী লীগ ও বিএনপির কর্মীদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ও সংঘর্ষ বাধে। এতে উভয় পক্ষের অন্তত ৮ জন আহত হয়। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

সীতাকুণ্ডে হরতালে ৩শ’ গাড়ি ভাঙচুর, আহত ১০
সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, ১৮ দলের ডাকা হরতালের সীতাকুণ্ডের বাড়বকুণ্ড থেকে কুমিরা পর্যন্ত ৩-৪’শ গাড়ি ভাঙচুর করা হয়েছে। এসময় ড্রাইভার ও পিকেটারসহ প্রায় ১০ জন আহত হয়। জানা যায়, হরতালে পিকেটাররা সীতাকুণ্ডে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বিভিন্ন স্পটে অবস্থান এবং বিক্ষোভ মিছিল করায় তেমন কোন যানবাহন চলতে দেখা যায়নি। তাছাড়া পুলিশও কঠোর অবস্থানে থাকায় কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। তবে মঙ্গলবার রাতে র‌্যাবের একটি টহল দল মীরসরাই এলাকা থেকে দুই দফায় প্রায় ৪-৬শ’ ট্রাক ও বিভিন্ন যানবাহন স্কট দিয়ে চট্টগ্রাম শহরের দিকে নিয়ে যাওয়ার পথে বাড়বকুণ্ড ও ছোট কুমিরায় পিকেটারদের কবলে পড়ে। এসময় পিকেটাররা গনহারে ট্রাকের গ্লাস ভাঙচুর করে এবং ৪-৫টি ককটেল বিস্ফারণ ঘটায়।
হবিগঞ্জে গাছের গুঁড়ি ফেলে মহাসড়ক অবরোধ
স্টাফ রিপোর্টার, হবিগঞ্জ থেকে জানান, হবিগঞ্জের বাহুবল উপজেলার লস্করপুর লেভেল ক্রসিং এলাকায় গাছের গুড়ি ফেলে ও টায়ার জ্বালিয়ে মহাসড়ক অবরোধ করে জেলা ছাত্রদল নেতাকর্মীরা।  সকাল ৯টা থেকে বেলা ১২টা পর্যন্ত ঢাকা-সিলেট মহাসড়কের লস্করপুরে এ অবরোধ চলাকালে ছাত্রদলের কয়েকশ নেতা-কর্মী লাঠি মিছিল ও সমাবেশ করে।

খুলনায় গাড়ি ভাঙচুর ককটেল বিস্ফোরণ
স্টাফ রিপোর্টার, খুলনা থেকে জানান, খুলনায় ককটেল বিস্ফোরণ, গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ আর পিকেটিংয়ের মধ্যদিয়ে হরতাল পালিত হয়েছে। পিকেটিং করার অভিযোগে পুলিশ নগরীর বিভিন্ন এলাকা বিএনপি ও ছাত্রশিবিরের ৬ জনকে গ্রেপ্তার করেছে।
সকাল পৌনে ৭টায় খুলনা সার্কিট হাউজ সংলগ্ন এলাকা থেকে নজরুল ইসলাম মঞ্জু এমপির নেতৃত্বে একটি ঝটিকা মিছিল বের হয়।  দৌলতপুর বাজারে সকাল সাড়ে ১০ টার দিকে দুটি ট্রাক, নেছারিয়া মাদরাসার সামনে বেবিট্যাক্সি ও ইজিবাইক ভাঙচুর হয়। সকাল সাড়ে ৮টার দিকে নগর ভবনের সামনে পিকেটাররা একটি ইজিবাইক ভাঙচুর করে। সকাল সাড়ে ১০টায় ছাত্রদল ও যুবদল সুন্দরবন কলেজের সামনে থেকে মিছিল বের করার উদ্যোগ নিলে পুলিশ ধাওয়া করে। এ সময় তারাও পুলিশকে উদ্দেশ্য করে ইটপাটকেল ছোড়ে। এরপর পুলিশ ট্রাঙ্ক রোডে সদর থানা বিএনপির সাংগঠনিক সম্পাদক ইউসুফ হারুন মজনুর বাড়িতে তল্লাশি চালায় ও আসবাবপত্র ভাঙচুর তছনছ করে বলে পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয়। দুপুরে বিএনপি কার্যালয়ের সামনে ১৮ দলীয় জোটের উদ্যোগে হরতালের সমর্থনে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ শেষে ফেরার পথে দুপুর দেড়টায় পুলিশ স্থানীয় প্রেসক্লাবের সামনে থেকে ছাত্রদল নেতা খান সাইফুল্লাহকে আটক করেছে। 

No comments

Powered by Blogger.