আজ বিশ্ব ক্যানসার দিবস- ক্যানসার প্রতিরোধে ৭ পদক্ষেপ- আজ ৪ ফেব্রুয়ারি বিশ্ব ক্যানসার দিবস। ক্যানসার প্রতিরোধে সাত উপায়ে by ডা. তানজিনা হোসেনের পরামর্শ

তামাক বর্জন করুন ধূমপান ফুসফুস, মূত্রথলি, অন্ত্র ও কিডনির ক্যানসারের একটি অন্যতম কারণ—আজ তা সবাই জানে। ধূমপায়ীর কাছাকাছি থাকাও ঝুঁকি অনেকখানি বাড়িয়ে দেয়।
মুখে গুল, জর্দা বা অন্য কোনো তামাক ব্যবহার করলে মুখগহ্বর ও অগ্ন্যাশয়ের ক্যানসারের ঝুঁকি বাড়ে। ২.নিয়ম মেনে খান

প্রচুর ফলমূল ও তাজা সবজি খেলে ক্যানসারের ঝুঁকি কমে। অন্ত্র ক্যানসার প্রতিরোধে বেশি আঁশযুক্ত ফলমূল ও সবজির উপকারিতা বেশ। সম্পৃক্ত চর্বি বেশি খেলে ঝুঁকি বাড়ে। খাবারে ব্যবহূত রাসায়নিক, কৃত্রিম রং, প্রিজারভেটিভ ও ভেজাল খাদ্য ক্ষতিকর। সীমিত করুন অ্যালকোহল সেবনও।
৩.
ওজন কমান
ওজন হ্রাস স্তন, প্রোস্টেট, অন্ত্র, কিডনি ও ফুসফুস ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে। বিজ্ঞানীরা ক্যানসারের ঝুঁকি কমাতে সপ্তাহে অন্তত ১৫০ মিনিট অ্যারোবিক ব্যায়াম (যেমন, দ্রুত হাঁটা, জগিং) করার পরামর্শ দিচ্ছেন। এ ছাড়া সপ্তাহে ৭৫ মিনিট কঠোর ব্যায়াম (যেমন জিমে যাওয়া) একই সুফল দেয়।
৪.
সরাসরি সূর্যের আলো নয়
সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বক ক্যানসারের জন্য দায়ী। বিশেষ করে দিনের মধ্যভাগে (সকাল ১০টা থেকে বিকেল চারটা) সূর্যের সরাসরি রশ্মি ত্বকের জন্য ক্ষতিকর। যাঁরা দিনে বাইরে কাজ করেন, তাঁরা রোদচশমা, হ্যাট, ফুলহাতা জামা ব্যবহার করুন। সানস্ক্রিন লাগান।
৫.
টিকা নিন সময়মতো
কিছু ঝুঁকিপূর্ণ সংক্রমণ প্রতিরোধে টিকা নিয়ে নিন। হেপাটাইটিস-বি যকৃৎ ক্যানসারের জন্য দায়ী। হিউম্যান প্যাপিলোমা ভাইরাস বা এইচপিভি সংক্রমণ জরায়ুমুখ ক্যানসারের ঝুঁকি বাড়ায়। এই দুই ভাইরাসের বিপরীতে টিকা নিলে ঝুঁকি অনেক কমে যায়।
৬.
ঝুঁকিপূর্ণ আচরণ নয়
নিরাপদ যৌন জীবন যাপন করুন। এইচআইভি সংক্রমণ যকৃৎ, ফুসফুস, মুখ ও যোনিপথের ক্যানসারের একটি অন্যতম কারণ। শিরায় মাদক সেবনকারী, বহুগামী ও সমকামীদের মধ্যে এসব ক্যানসারের প্রকোপ বেশি।
৭.
নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা
নারীরা চিকিৎসকের পরামর্শে প্যাপস স্মিয়ার টেস্ট, ম্যামোগ্রাফি ইত্যাদির মাধ্যমে স্ক্রিনিং করুন। চল্লিশের পর পেটের নানাবিধ সমস্যা, হজমের গোলমাল, রক্তশূন্যতা, অকারণে ওজন হ্রাস বা দুর্বলতা, দীর্ঘদিনের কাশি বা রক্তমিশ্রিত কাশি বিপজ্জনক লক্ষণ। চিকিৎসকের শরণাপন্ন হতে তাই দেরি করবেন না।

No comments

Powered by Blogger.