পদ্মা সেতুতে আইডিবিও থাকছে না, অর্থমন্ত্রী পরে বিস্তারিত জানাবেন

 পদ্মা সেতু প্রকল্পে ইসলামিক উন্নয়ন ব্যাংকও (আইডিবি) থাকছে না। এ প্রকল্পে প্রধান অর্থদাতা ও দাতাদের সমন¦য়ক বিশ্বব্যাংকের সঙ্গে চুক্তি বাতিল হওয়ার প্রেক্ষিতে অন্যান্য সংস্থার পাশাপাশি আইডিবির চুক্তিও বাতিল হয়ে গেছে বলে জানিয়েছেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব আবুল কালাম আজাদ।
বিভিন্ন দাতা সংস্থার স্থানীয় কার্যালয়ের প্রধানদের সঙ্গে বৈঠক শেষে তিনি এসব কথা জানান। এছাড়া পদ্মা সেতু প্রকল্পে নতুক কনসোর্টিয়াম গঠনের বিষয়ে বলেন, এ নিয়ে আলোচনা চলছে। রবিবার রাজধানীর এনইসি সম্মেলন কক্ষে স্থানীয় পরামর্শক গ্রুপের (এলসিজি) বৈঠক অনুষ্ঠিত হয়। এতে কো-চেয়ারের দায়িত্ব পালন করেন ইআরডির সচিব আবুল আমাদের মাত্র ৭/৮ মাস সময় রয়েছে। আমাদের সময় অনেক কম। রবিবার সকালে আশুলিয়া থানাধীন বাইপাইলে নবীনগর-চন্দ্রা মহাসড়কের চারলেন নির্মাণ কাজ পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে যোগাযোগমন্ত্রী এ কথা বলেন।
তিনি আরও বলেন, পদ্মা সেতুর মূল কাজ আগামী অক্টোবরের আগেই শুরু করার টার্গেট রয়েছে। এখান থেকে পিছু হটার কোন কারণ এবং সুযোগ কিংবা সময়ও নেই। জানুয়ারিতে প্রধানমন্ত্রী উচ্চ পর্যায়ের বৈঠক থেকে অর্থমন্ত্রীকে বিশ্বব্যাংকের সঙ্গে চুক্তি বাতিলের ব্যাপারে তাগিদ দিয়েছেন এবং নতুন করে ডিজাইন রিফাইন্ড ও মোডিফাই করে এই সময়ের মধ্যে পদ্মা সেতুর কাজ শুরুর প্রক্রিয়া করার জন্য অর্থমন্ত্রণালয়, ইআরডি এবং সেতু বিভাগকে নির্দেশ দিয়েছেন। ইতোমধ্যেই আমরা কাজ শুরুও করে দিয়েছি। মন্ত্রী বলেন, পদ্মা সেতু, মেট্রোরেল, চারলেনসহ দেশের রাস্তা-ঘাট জনগণের সম্পদ। এ সকল কাজ উন্নয়নমূলক কর্মকা-। এগুলো সবাই ব্যবহার করবে। দেশের জনগণ এর সুফল ভোগ করবে। পদ্মা সেতুর কাজ যদি আমরা শুরু করতে পারি, যদি আগামীতে আমরা ক্ষমতায় নাও আসতে পারি, যদি বিরোধী দলও ক্ষমতায় আসে, তবে তারা সেখান থেকেই পদ্মা সেতুর কাজ শুরু করতে পারবে। দেশের উন্নয়নমূলক কর্মকা- নিয়ে কোন রাজনৈতিক দলেরই নেতিবাচক বক্তব্য দেয়া উচিত নয়।
এ সময় সড়ক ও জনপথ বিভাগ ঢাকা সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী সাহাবুদ্দিন, নির্বাহী প্রকৌশলী আসলাম উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।
পরে যোগাযোগমন্ত্রী মহাসড়কে চলাচলরত বেশ কয়েকটি যানবাহনের চালকদের ডাইভিং লাইসেন্স পরীক্ষা করেন। এ সময় তিনি একটি গাড়ি চালকের ড্রাইভিং লাইসেন্স ঠিক না থাকায় এক হাজার টাকা জরিমানা করতে নির্দেশ প্রদান করেন।

No comments

Powered by Blogger.