পালকি নৌকা নারীমূর্তি জয়নুলের গরম্নর গাড়ি- কাঠের জমিনে আবহমান বাংলার দৃষ্টিনন্দন ছবি by বাবুল হোসেন

 ময়মনসিংহ কাঠের জমিনে খোদাই করা আবহমান বাংলার চিরায়ত ঐতিহ্য পালকি, নৌকা, নারীমূর্তি, শিল্পাচার্য জয়নুল আবেদিনের অদম্য যুবকের গরম্নর গাড়ির দেবে যাওয়া চাকা ঠেলে তোলাসহ কাঠের ওপর সুতি কাপড়ের জমিনে সিংহলীয় শোভাযাত্রার নান্দনিক প্রতিফলন।
বসতঘরের দেয়াল ও সিলিংসহ শোবার খাট, আলমিরা, চেয়ার, টেবিল এমনকি সোফায় ব্যবহার করা কাঠেও ফুটিয়ে তোলা হযেছে দৃষ্টিনন্দন সব ছবি। এসবের বাইরে রাজ্যের সব কাঠের গুঁড়ি দিয়ে তৈরি করা হয়েছে বাসা বাড়ির ডাইনিং ও টি টেবিলসহ ওয়ারড্রপ ও শোপিস রাখার বাহারি সব তাক। বঙ্গবন্ধু, রবীন্দ্রনাথ ও নজরম্নলকে বাঁশ আর তাল কাঠের ভিন্ন ফ্রেমে আটকিয়ে উপস্থাপন করা হয়েছে অসাধারণভাবে। আবার কাঠ দিয়ে তৈরি বঙ্গবন্ধুর আবক্ষ প্রতিকৃতিকে মুজিব কোট পরিয়ে করা হয়েছে জীবনত্ম। বাসা বাড়িতে তাল কাঠ, বাঁশ আর গাছের বিভিন্ন গুঁড়ি দিয়ে তৈরি করা এসব নান্দনিক শিল্পকর্মের কারিগর, সংগ্রাহক ও পূজারী হচ্ছেন মুক্তাগাছা উপজেলার কালিবাড়ি পুকুরপাড়ের আব্দুর রাজ্জাক।
পেশায় ভেষজ চিকিৎসক। ষাটোর্ধ আব্দুর রাজ্জাকের ছোট বেলা থেকেই সখ ও স্বপ্ন ছিল ভিন্ন মাত্রায় ঘর সাজানো। প্রকৃতিকে বদ্ধঘরের ভেতরে অন্যরকমভাবে ফুটিয়ে তোলা। এরকম চিনত্মা চেতনা থেকেই আব্দুর রাজ্জাক অবসরে চষে বেড়িয়েছেন দেশের নানা প্রানত্মে। ছাত্রাবস্থায যেখানে যা পেতেন সব কিছুই কুড়িয়ে এনে ঘরের ভেতর জমা করতেন রাজ্জাক। তবে কারম্নশিল্পী হবেন এমন ভাবনা ছিল না রাজ্জাকের মনে। কিন্তু শৈল্পিক মনই রাজ্জাককে মনের অগোচরে নিয়ে যায় এই প্রকৃতির জগতে। এরই ধারাবাহিকতায় আব্দুর রাজ্জাক একাডেমিক পদ্ধতি অনুসরণ করে কোন ধরনের রং ব্যবহার ছাড়াই কেবলমাত্র দেশীয় কাঠের জমিনে মেলে ধরেছেন আবহমান বাংলার সব ঐতিহ্যের ছবি। নিজের বাসায় গড়ে তোলা কাঠের এসব শিল্পকর্ম দেখতে অনেকটা পুরনো ও প্রাচীন মনে হলেও এসব প্রতিটি শিল্পকর্মেই রয়েছে শিল্পীর নিপুণ হাতের ছোঁয়া। আবহমান বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্য পালকি নিয়ে যাচ্ছে গাঁয়ের চার বেহারা। ভেতরে ঘোমটাপরা গাঁয়ের সলাজ বধূ। সামান্য এক খ- কাঠের জমিনে গ্রাম বাংলার চিরায়ত এই ঐতিহ্যকে ফুটিয়ে তোলা হয়েছে অসাধারণ কোন রং ব্যবহার ছাড়াই। সব কিছুই করা হয়েছে ঠিক যেন নকশিকাঁথার আদলে। কাঠের ওপর সুতি কাপড়ের জমিনে নকশিকাঁথার আদলে করা হয়েছে সিংহলীয় (শ্রীলঙ্কার) শোভাযাত্রার দৃষ্টিনন্দন ছবি। এতে রাজার হাতি, ঢোল, সানাই সব কিছুই তুলে ধরা হয়েছে ভিন্ন মাত্রায়। নদীমাতৃক বাংলাদেশের আরেক ঐহিত্য নৌকাকেও তুলে ধরা হয়েছে কাঠের ওপর শৈল্পিক কায়দায়। স্র্রোতের প্রতিকূলে এই নৌকা বেয়ে সামনে এগিয়ে চলেছে এক অদম্য মাঝি। পাড়ি দিতে হবে দীর্ঘ পথ। নৌকা, মাঝি, মাঝির পোশাক এমনকি মাঝির লগি পর্যনত্ম কাঠের জমিনে খোদাইয়ের পর আশ্চর্যজনকভাবে ফুটে উঠেছে জীবনত্ম হয়ে। শিল্পাচার্য জয়নুল আবেদিনের বিখ্যাত ছবি কাঁদায় দেবে যাওয়া গরম্নর গাড়ির চাকা ঠেলে তুলছে অদম্য যুবকের দৃশ্যও তোলে ধরা হয়েছে কাঠের ওপর। একইভাবে সুরের বীণা হাতে নারী মূর্তিকেও মেলে ধরা হয়েছে নিখুঁতভাবে কাঠের এই শিল্পকর্মে। এসব শিল্পকর্মের বাইরে রাজ্যের সব কাঠের গুঁড়িকে কেটে ছেটে এর শিকড় বাকড় সাইজ করে শিল্পীর নিপুণ হাতের ছোঁয়ায় তৈরি করা হয়েছে বাসা বাড়ির শোপিস রাখার তাক ও টেবিলসহ নানান কিছু। কাঠের গুঁড়ি দিয়ে তৈরি এসব শোকেস দেখে যে কেউ বিমোহিত হবে। আলমিরা, ওয়ারড্রপ, শোবার খাট ও সোফায় পর্যনত্ম ফুটে উঠেছে প্রকৃতি প্রেমী শিল্পীর সৌন্দর্য বোধের নিখুঁত পিপাসা। বসতঘর জুড়ে বিশেষ করে দেয়াল ও সিলিংয়ে এসব নান্দনিক শিল্পকর্ম দর্শনাথর্ীকে নিয়ে যাবে একদম প্রকৃতির কাছে। জাতির জনক বঙ্গবন্ধু, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর আর আমাদের জাতীয় কবি কাজী নজরম্নল ইসলামের পোর্ট্রেটকে তাল কাঠ আর বাঁশের ফ্রেমে বাঁধাই করে এরকম প্রকৃতির আবহে ঘরের ভেতর উপস্থাপনা গোটা পরিবেশকে ভিন্ন মাত্রা দিয়ে আরও প্রাণবনত্ম করে তুলেছে। গৃহস্থালির সব সামগ্রীতে প্রকৃতিকে তুলে ধরতেই এরকম ভিন্ন আয়োজন ও কালেকশন বলে জানালেন প্রকৃতি ও সৌন্দর্যের পূজারী আব্দুর রাজ্জাক। দেশের নানা স্থান থেকে কাঠ ও কাঠের গুঁড়ি সংগ্রহ থেকে শুরম্ন করে মিস্ত্রি বাছাই ও মূল পরিকল্পনার কাজটিও করেছেন রাজ্জাক। বাসা বাড়ির সিংহভাগ শিল্পকর্ম নিজের পরিকল্পনায় করা হলেও কিছু কিছু শিল্পকর্ম আব্দুর রাজ্জাক সংগ্রহ করেছেন দেশ-বিদেশ থেকে লোক মারফত। এসব শিল্পকর্ম ও সংগ্রহ দেখতে এককালের জমিদার অধু্যষিত প্রাচীন শহর মুক্তাগাছার কালিবাড়ি পুকুরপাড়ের আব্দুর রাজ্জাকের বাড়িতে প্রতিদিন প্রকৃতি প্রেমী ও সৌন্দর্য পিপাসু দর্শনাথর্ীরা ভিড় জমাচ্ছেন।

No comments

Powered by Blogger.