কঞ্জুসের লাইলী এখন ... by কামরুজ্জামান মিলু

সময়টা ছিল ১৯৯৩ সাল। লোকনাট্য দলের শিশুনাটকের দল পিপলস লিটল থিয়েটারে প্রথম যোগ দেন শামীমা তুষ্টি। পাশাপাশি শিশু একাডেমীতে নাচের প্রশিক্ষণও নিতেন। পিপলস লিটল থিয়েটারে তার প্রথম নাটক ছিল ‘সিন্ডারেলা’।

এরপর প্রায় লোকনাট্য দলের ‘কঞ্জুস’ নাটকটি নিয়মিত দেখতে যেতেন তুষ্টি। তখন তিনি স্কুলে পড়তেন। বর্তমানে লোকনাট্য দলের যে কোনো প্রযোজনায় তুষ্টির উপস্থিতি চোখে পড়ার মতো। বিশেষ করে ‘কঞ্জুস’, ‘মাঝরাতের মানুষেরা’সহ কয়েকটি মঞ্চ নাটকে নিয়মিত অভিনয় করছেন তিনি। সম্প্রতি লোকনাট্যদলের ‘কঞ্জুস’ নাটকটির ৬০০তম মঞ্চায়ন পার হয়েছে। মলিয়েরের ‘দ্য মাইজার’ অবলম্বনে এর নাট্যরূপ দিয়েছেন তারিক আনাম খান। নির্দেশনায় লিয়াকত আলী লাকী। আর নাটকটির লাইলি চরিত্রে নিয়মিত অভিনয় করছেন শামীমা তুষ্টি।
তবে তুষ্টি সম্প্রতি বেশ আলোচিত হয়েছেন হরলিক্সের ‘ভাবী’ শিরোনামে বিজ্ঞাপনের জন্য। গ্রের ব্যানারে এ বিজ্ঞাপনে তুষ্টির সঙ্গে আছেন ফিমা।

তুষ্টি বলেন, “মঞ্চটাই আমার প্রধান জায়গা। বিজ্ঞাপনে মডেল হিসেবে অনেক আগে থেকেই কাজ করছি। এ যাবৎ বিশ-পঁচিশটি বিজ্ঞাপনে মডেল হয়েছি। তবে ভাবী শিরোনামের বিজ্ঞাপনের মতো এতো আলোচনা হয়নি কখনও। ইতিমধ্যেই এর সিক্যুয়েল বিজ্ঞাপনও প্রচার হয়েছে। সম্প্রতি হরলিক্স-৩ বিজ্ঞাপনের শুটিং শেষ করেছি।”

মঞ্চে অভিনয় ও বিজ্ঞাপনের মডেল হওয়ার পাশাপাশি তুষ্টি নিয়মিত একক ও ধারাবাহিক নাটকে অভিনয় করছেন। এগুলো হলো- শামীম জামানের রচনা ও পরিচালনায় ‘ভেসপা-১৫০’, মেহেদি হাসানের পরিচালনায় ‘তৃতীয় স্ত্রীর ভাগ্য’, নিমা রহমানের পরিকল্পনায় এবং সৈয়দ আওলাদের পরিচালনায় দীর্ঘ ধারাবাহিক ‘গুলশান এভিনিউ’, নুরুল আলম আতিকের পরিচালনায় ‘জাদুর শহর’, মাসুদ মহিউদ্দিনের পরিচালনায় ‘ডেড এন্ড’, সৈয়দ আওলাদের পরিচালনায় ‘সাত সওদাগর’ এবং সকাল আহমেদের পরিচালনায় ‘মেয়েটির ঠিকানা কেউ জানে না’।

এতো নাটকে অভিনয়ের পাশাপাশি শিক্ষকতাও করছেন তুষ্টি। নানা ধরনের কাজে সম্পৃক্ত থাকার বিষয়ে তুষ্টি বাংলানিউজকে বলেন, “আমি মঞ্চকে অনেক ভালোবাসি। মঞ্চ নাটকের জন্য আমি সপ্তাহে দু-তিনদিন সন্ধ্যায় রিহার্সেল আর শো’র আগে সময় দিচ্ছি। নতুন বিজ্ঞাপনের জন্য মাসে তিন-চার দিন ব্যস্ততা থাকে। আর বাকি দিনগুলোতে নাটকের জন্য সময় বের করি। অভিনয়ে অনেকটা সময় চলে গেলেও শিক্ষকতার জন্য অবশ্যই সময় বেঁধে রেখেছি। মোটামুটি এভাবেই মাস চলে যায়, তবে আমি কোনটিই বেশি গিলতে যাই না।”

বিভিন্ন কাজে নিজের সফল উপস্থিতির মাধ্যমে মিডিয়ায় শক্ত অবস্থান তৈরি করে মানুষের মনে সফল অভিনেত্রী হয়ে টিকে থাকতে চান তুষ্টি।

২৯ সেপ্টেম্বর তুষ্টির জন্মদিন। বাংলানিউজ পরিবারের পক্ষ থেকে তাকে জন্মদিনের শুভেচ্ছা।

No comments

Powered by Blogger.