একই সময়ে দুই বাংলায় ধারাবাহিক ‘রোশনি’

বাংলাদেশ আর পশ্চিমবঙ্গের বাংলাভাষি দর্শকদের জন্য একযোগে আসছে দীর্ঘ ধারাবাহিক নাটক ‘রোশনি’। ভারতের ইটিভি বাংলা ও বাংলাদেশের চ্যানেল আইতে একই সময়ে দুই বাংলার শিল্পীদের অভিনয়ে এই ধারাবাহিকটি প্রচার শুরু হবে আগামী ৬ আগস্ট।

রূপক সাহার কাহিনি ‘প্রেম যেন এক...’ অবলম্বনে সুদীপ পালের চিত্রনাট্যে ধারবাহিক নাটক ‘রোশনি’ নির্মাণ করেছেন কলকাতার জনপ্রিয় নাট্য-নির্মাতা হরিনাথ চক্রবর্তী। এপার-ওপার দুই বাংলাতেই ধারাবাহিকটির শ্যুটিং হয়েছে।
 ‘রোশনি’র নাম ভূমিকায় অভিনয় করেছেন এপার বাংলার অভিনেত্রী লাক্স চ্যানেল আই সুপারস্টার মৌসুমী। এদেশের শিল্পীদের মধ্যে আরও অভিনয় করেছেন লুৎফর রহমান জর্জ, জ্যোৎস্না, মিসু ও হারুন। ভারতের শিল্পীদের মধ্যে রয়েছেন রনজয়, সমুদ্র, সুচন্দ্রা, মিঠু চক্রবর্তী, মৃণাল মুখার্জী, দেবযানি চ্যাটার্জী, চাঁদু চক্রবর্তী ও চৈতালী চক্রবর্তী।

ধারাবাহিকটির কাহিনিধারায় দেখা যাবে, বছরখানেক আগে রোশনির সাথে রঞ্জনের পরিচয় হয়। গতবার মাসির বাড়িতে এসেছিল রোশনি। পূজোর সময়টায় সে মাসির বাড়িতে কাটায়। সেবার মাসির বাড়িতেই আলাপ রঞ্জনের সঙ্গে। তারপর থেকে ফোনে কথা, মাঝে মাঝে রঞ্জন চট্টগ্রামে গিয়েও দেখা করে এসেছে রোশনির সঙ্গে। বাবা আবীর চৌধুরী আর আলতা পিসিকে নিয়ে রোশনির পরিবার। আলতা পিসি রোশনির বাবার চেয়ে বয়সে বড়। কয়েক বছর আগে রোশনির মা মারা গেছেন। রোশনি অবশ্য আবীর চৌধুরীর আপন সন্তান নয়। খুব ছোট্ট থাকতে তাকে দত্তক নেওয়া হয়েছিল।

রোশনিকে প্রায়ই আলতা পিসি মনে করিয়ে দেন যে, সে দত্তক মেয়ে। কথা প্রসঙ্গে সেদিন আলতা পিসি রোশনিকে বলেন, “তুই যাই ভাবিস না কেন, ভাইয়ের একটা সম্পত্তি তুই পাবি না।” খুব খারাপ লেগেছিল সে সময় রোশনির। সে তো সম্পত্তির লোভে বাবাকে বাবা বলে ডাকে না। বাবা তার কাছে হলো একটি নিশ্চিন্ত আশ্রয়। কিন্তু আলতা পিসি তাকে বার বার মনে করিয়ে দেন যে, এই আশ্রয় তার কুড়িয়ে পাওয়া। কারণ রোশনিকে তার পালক বাবা আবীর চৌধুরী কুড়িয়ে পেয়েছিল। আলতা পিসি আরও মনে করিয়ে দেন যে, তার ছেলেরই একমাত্র অধিকার আছে তার মামার সম্পত্তির ওপর। এইসব কথা শুনে ত্যক্ত-বিরক্ত রোশনি ঠিক করে বাবা আর সম্পত্তিসহ সবকিছু ত্যাগ করবে। রঞ্জনকে রোশনি বলে, “আমাকে তোমার কাছে নিয়ে যাও।” রঞ্জন বলে, “দশমীর দিন নিয়ে যাবো।” রঞ্জনের কাছে আশ্রয় পাওয়ার জন্য রোশনি ষষ্ঠীর দিনই ঘলঘিয়াতে মাসির বাড়ি চলে আসে। কিন্তু রঞ্জনের সে আর দেখা পায় না। এভাবেই এগিয়ে চলে ধারাবাহিক ‘রোশনি’র কাহিনি।

‘রোশনি’র টাইটেল গানে কণ্ঠ দিয়েছেন ভারতের জনপ্রিয় শিল্পী শান ও বাংলাদেশের জেমস। ধারাবাহিকটিতে থাকছে আরও বেশ কিছু গান। এসব গানে কণ্ঠ দিয়েছেন ফেরদৌস আরা, মেহেরিন, উষা উথুপ, বন্যা ও সুরজিত।

আগামী ৬ আগস্ট থেকে সপ্তাহের প্রতি শনি থেকে বুধবার ভারতের ইটিভি বাংলায় ও চ্যানেল আইতে একই সময় বিকেল ৫টা ১০ মিনিটে ধারাবাহিকটি প্রচার করা হবে।

No comments

Powered by Blogger.