সিরিয়ার ওপর আরও অবরোধ আরোপের আহ্বান হিলারির

সিরিয়ায় সরকারবিরোধী বিক্ষোভকারীদের বিরুদ্ধে দমন-পীড়ন বন্ধে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন গত বৃহস্পতিবার দেশটির ওপর অধিকতর আন্তর্জাতিক অবরোধ আরোপের আহ্বান জানিয়েছেন। এদিন সিরিয়ায় নিরাপত্তা বাহিনীর দমন অভিযানে ২৪ জন বেসামরিক লোক নিহত হয়।
বৃহস্পতিবার সিবিএস নিউজকে দেওয়া সাক্ষাৎকারে হিলারি ক্লিনটন বলেন, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারের বিরুদ্ধে অন্য দেশগুলোর তাদের ক্ষমতা প্রয়োগ করা উচিত।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বাশারের ওপর চাপ সৃষ্টির জন্য সিরিয়ার তেল ও গ্যাসশিল্পে অবরোধ আরোপ দরকার এবং আমরা চাই, এ বিষয়ে ইউরোপ আরও পদক্ষেপ গ্রহণ করুক।’ তিনি বলেন, ‘আমরা চাই, আমাদের সঙ্গে চীন ও ভারতও পদক্ষেপ গ্রহণ করুক। কারণ, দেশ দুটি সিরিয়ার জ্বালানি খাতে বড় ধরনের বিনিয়োগ করেছে।’ একই সঙ্গে তিনি সিরিয়ার কাছে অস্ত্র বিক্রি না করার জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানান।
হোয়াইট হাউস বলেছে, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও তুরস্কের প্রধানমন্ত্রী রিসেপ তাইয়িপ এরদোয়ান বৃহস্পতিবার ফোনালাপের সময় সিরিয়ার ‘গণতান্ত্রিক পথে উত্তরণের’ প্রয়োজনীয়তার বিষয়ে একমত হন।
ওবামা প্রশাসন আসাদের ওপর অব্যাহত চাপ সৃষ্টি করে আসছে। তবে আন্তর্জাতিক চাপ উপেক্ষা করে আসাদ বিক্ষোভকারীদের বিরুদ্ধে দমন অভিযান আরও জোরদার করেছেন।
একজন মার্কিন কর্মকর্তা বলেন, যুক্তরাষ্ট্র আসাদের প্রতি পদত্যাগের আহ্বান জানানোর পরিকল্পনা করছে। এ আহ্বান জানানোর দিনক্ষণের বিষয়ে এখনো চিন্তাভাবনা চলছে। তবে আগামী সপ্তাহেই এ আহ্বান জানানো হতে পারে—এমন সম্ভাবনার কথা তিনি উড়িয়ে দেননি।
যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, গত মার্চে সিরিয়ায় সরকারবিরোধী বিক্ষোভ শুরুর পর থেকে এ পর্যন্ত দুই হাজার ১৫০ জনের প্রাণহানির খবর নিশ্চিত করা হয়েছে। এর মধ্যে এক হাজার ৭৪৪ জন বেসামরিক মানুষ এবং নিরাপত্তা বাহিনীর ৪০৬ জন সদস্য রয়েছেন।
ইতিমধ্যে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ভিক্টোরিয়া নুল্যান্ড জানান, দামেস্কে মার্কিন রাষ্ট্রদূত রবার্ট ফোর্ড সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ মুয়াল্লেমকে হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, বিক্ষোভকারীদের হত্যা বন্ধ করা না হলে দেশটির ওপর অধিকতর নিষেধাজ্ঞা আরোপ করা হবে। এর আগে গত বুধবার সিরিয়ার প্রধান বাণিজ্যিক ব্যাংক এবং মুঠোফোন কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।
এ ছাড়া রবার্ট ফোর্ড সিরিয়ার বিক্ষোভের খবর সাংবাদিকদের সংগ্রহ করতে দেওয়ার বিষয়টি নিশ্চিত করার জন্যও ওয়ালিদ মুয়াল্লেমের প্রতি আহ্বান জানান। গত সপ্তাহে ওয়াশিংটনে পরামর্শ করার পর দামেস্কে ফিরে যান ফোর্ড।
মানবাধিকারকর্মীরা জানিয়েছেন, বৃহস্পতিবারও নিরাপত্তা বাহিনী হোমসে দমন অভিযান চালিয়েছে। এতে ২৪ জন নিহত হয়েছে। এ ছাড়া গতকাল শুক্রবার ফজরের নামাজের পর থেকে সিরিয়াজুড়ে বিক্ষোভ শুরু হয়েছে।

No comments

Powered by Blogger.