দেশের উন্নয়নে সরকারকে সহযোগিতা করবেন সু চি

মিয়ানমারের স্থিতিশীলতা এবং অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করতে দেশটির গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চি ও জান্তা-সমর্থিত সরকার পরস্পরকে সহযোগিতা করবে।
মিয়ানমারের ইয়াঙ্গুনে গতকাল শুক্রবার সু চি ও দেশটির শ্রমমন্ত্রী অং কিং প্রায় ঘণ্টাব্যাপী বৈঠক করেন। এরপর এক যৌথ বিবৃতিতে তাঁরা এ কথা জানান। গত দুই সপ্তাহের মধ্যে সরকার ও সু চির মধ্যে এটি দ্বিতীয় বৈঠক।
এদিকে সু চির সঙ্গে সংলাপ চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছে সরকার। একই সঙ্গে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক দূতকেও সে দেশে প্রবেশের অনুমতি দিয়েছে। রাজধানী নেপিডোতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে গতকাল দেশটির তথ্যমন্ত্রী কিয়া এইচসান এ কথা জানান। শ্রমমন্ত্রীর সঙ্গে সু চির বৈঠক শুরুর কয়েক ঘণ্টা আগে এ সংবাদ সম্মেলন হয়।
গত নভেম্বরে বিতর্কিত এক নির্বাচনে ক্ষমতায় আসে মিয়ানমারের বর্তমান সরকার। নামেমাত্র বেসামরিক এই সরকার ক্ষমতায় আসার পর গতকাল প্রথম সংবাদ সম্মেলন করে। এতে ৫০ জন সাংবাদিক ও আড়াই শ কর্মকর্তাকে আমন্ত্রণ জানানো হয়।
ইয়াঙ্গুনে প্রায় ঘণ্টাব্যাপী বৈঠক করেন সু চি ও শ্রমমন্ত্রী অং কিং। পরে যৌথ বিবৃতিতে বলা হয়, জনগণের মৌলিক চাহিদা পূরণ এবং স্থিতিশীলতা ও উন্নয়ন নিশ্চিত করতে উভয় পক্ষ পরস্পরকে সহযোগিতা করবে। গঠনমূলক সহযোগিতায় দেশের গণতন্ত্র এবং অর্থনৈতিক ও সামাজিক অবস্থার উন্নয়ন হবে। দুই পক্ষের ‘পরস্পরবিরোধী মতামতগুলো’ এড়িয়ে চলা হবে।

No comments

Powered by Blogger.