আট প্রতিষ্ঠান ও দুই ব্যক্তিকে এসইসির জরিমানা

সিকিউরিটিজ-সংক্রান্ত আইন ভঙ্গ করায় আট প্রতিষ্ঠান ও দুই ব্যক্তিকে এক কোটি ৩৫ লাখ টাকা জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। গতকাল মঙ্গলবার এসইসির নিয়মিত সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।
আজ বুধবার এসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান জানান স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধিদের আচরণ বিধিমালা ২০০০-এর দ্বিতীয় তফশিলের কতিপয় বিধি ভঙ্গ করায় ঢাকা ব্যাংক সিকিউরিটিজ লিমিটেডকে ২০ লাখ, এআইবিএল ক্যাপিটাল মার্কেট সার্ভিসকে ২৫ লাখ, পিএফআই সিকিউরিটিজ লিমিটেডকে ২৫ লাখ, এনসিসি ব্যাংক সিকিউরিটিজ অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডকে ২০ লাখ, আইআইডিএফসি সিকিউরিটিজ লিমিটেডকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে।
আর জেড ক্যাটাগরির শেয়ারে ঋণ দেওয়ার অভিযোগে ইব্রাহিম সিকিউরিটিজ লিমিটেডকে পাঁচ লাখ, রাইট শেয়ার বিতরণে অনিয়ম করায় ইসলামিক ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডকে ১০ লাখ এবং ঢাকা ডাইংয়ের নিরীক্ষক নিয়োগে নিয়ম ভঙ্গ করায় পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে।
এ ছাড়া শেয়ার ক্রয়ে সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধসংক্রান্ত আইন ভঙ্গে দায়ে মমতাজ বেগম ও আবদুল ওয়াদুদ মালিককে ১০ লাখ টাকা করে ২০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ কোম্পানির পরিচালক আব্বাস উদ্দিন আহমদ ও নাজমা আব্বাস এসইসির নির্দেশনা না মানায় প্রথমবারের মতো সতর্ক করা হয়েছে।

No comments

Powered by Blogger.