কর্মকর্তাদের অভিনন্দন জানাতে সিআইএর সদর দপ্তরে ওবামা

আল-কায়েদার শীর্ষ নেতা ওসামা বিন লাদেনকে হত্যায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) কর্মকর্তাদের অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ভার্জিনিয়া অঙ্গরাজ্যের ল্যাংলিতে অবস্থিত সিআইএর সদর দপ্তর পরিদর্শন করে তিনি তাঁদের প্রশংসা করেন।
প্রেসিডেন্ট ওবামা বলেন, ‘মার্কিন জনগণসহ সারা বিশ্বের মানুষের পক্ষ থেকে ধন্যবাদ জানানোর জন্যই আজ আমি এখানে এসেছি। আপনারা অভিযানে সফল হয়েছেন। আপনাদের সাবেক সহকর্মীদের স্মৃতির প্রতি আপনারা সম্মান দেখিয়েছেন। ওসামার অবস্থান নিশ্চিত করে এবং তাঁকে হত্যা করে আল-কায়েদার বিরুদ্ধে যুদ্ধে জয়লাভ সম্ভব করেছেন।’ তিনি আরও বলেন, ‘ওসামাকে ধরার বিষয়কে অগ্রাধিকারের নির্দেশ দেওয়ার পর থেকে আপনারা কঠোর পরিশ্রম করে প্রথমে ওসামার বার্তাবাহকের সন্ধান পান। তাঁর সূত্র ধরে পাকিস্তানের অ্যাবোটাবাদের ওই বাড়িতে ওসামাকে পাওয়া যায়।’
প্রেসিডেন্ট ওবামা জানান, ওসামাকে খুঁজে বের করতে গোয়েন্দা সংস্থা শক্তিশালী গোয়েন্দা নেটওয়ার্ক গড়ে তোলে। এই উদ্যোগের প্রশংসা করে তিনি বলেন, এর মাধ্যমেই ওসামাকে খুঁজে পাওয়া এবং বিশ্বের সবচেয়ে ভয়ংকর এই সন্ত্রাসীকে হত্যা করা সম্ভব হয়েছে।
প্রেসিডেন্ট ওবামা বলেন, ‘আমরা ওসামার অবস্থান সম্পর্কে আরও তথ্য জানতে চেয়েছিলাম, তাঁর অবস্থান সম্পর্কে আর তথ্য-প্রমাণ চাচ্ছিলাম। ওসামার অবস্থান সম্পর্কে তুলছিলাম নানা প্রশ্ন। আপনারা বিশ্লেষণ করে ওসামার অবস্থানের বিষয় অনেকটা নিশ্চিত করেন।’
তবে ওবামা স্বীকার করেন, যখন অভিযান চালানোর সিদ্ধান্ত হয়, তখনো গোয়েন্দারা ওসামার অবস্থান শতভাগ নিশ্চিত করতে পারেনি। তাই অভিযান চালানো নিয়ে কিছুটা ঝুঁকি ছিল। বিশেষ করে অভিযানে অংশ নিতে যাওয়া কমান্ডো বাহিনীর সদস্যদের জীবনের ঝুঁকি ছিল অনেক বেশি।
প্রেসিডেন্ট ওবামা বলেন, ‘অভিযান ব্যর্থ হওয়ার পরিণাম সম্পর্কে আমি জানতাম। তার পরও অভিযান চালানোর সিদ্ধান্ত নিই। কারণ, আমাদের সামরিক বাহিনীর সামর্থ্যের প্রতি আমার আস্থা ছিল।

No comments

Powered by Blogger.