জেতার জন্য চাই পরিকল্পনা

আজ (গতকাল) এমন একটা কিছু দেখলাম যা হয়তো আর কখনো দেখা হবে না। সেটা আমার সৌভাগ্যই হোক বা দুর্ভাগ্য। বাংলাদেশের কেউ খেলতে পারলে সৌভাগ্য, অন্য দলের কেউ হলে দুর্ভাগ্য। কিন্তু দেখা হবে কিনা, আমি ঠিক নিশ্চিত নই। শেন ওয়াটসন যা করেছে, সেটা অতিমানবীয়। আমি জানি না এটা কীভাবে সম্ভব হলো। একটা সময় কোনটা চার হচ্ছে, কোনটা ছয়, এটাই বুঝতে পারছিলাম না।
আগে একটু বলে নিই, এই উইকেটে ২২৯ রান অস্ট্রেলিয়ার মতো দলের বিপক্ষে ঠিক জয়ের আশা করার মতো নয়। তার পরও আশা ছিল, যদি শুরুতে উইকেট নেওয়া যায়, রানের গতিটা আটকে রাখা যায়, তাহলে হয়তো পরে স্পিনাররা একটা কিছু করলেও করতে পারে। কিন্তু ওয়াটসন যেভাবে শুরু করল, এরপরই আসলে সব সম্ভাবনা শেষ। আমাদের বোলারদেরও কিছুটা দায় আছে। শুরুতে আমরা ওকে হাত খোলার মতো অনেক জায়গা দিয়েছি। যে বলটায় চার মেরে ও রানের খাতা খুলল, ওই বলটাও ছিল অনেক বাইরে। তবে একটা পর্যায়ে যাওয়ার পর সবকিছু আসলে নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। সামনে-পেছনে, সব ধরনের বলে ছয় মেরেছে। প্রচণ্ড গরমে ও হয়তো দৌড়াতে চায়নি। এ জন্যই চার-ছয় মারার দিকে মন দিয়েছিল। পরের ম্যাচে ওকে যে করেই হোক ঠান্ডা রাখতে হবে, প্রয়োজনে মাঠে আমরা এসির ব্যবস্থা করতে পারি!
আমাদের ব্যাটিং অবশ্য গত ম্যাচের চেয়ে একটু ভালো হয়েছে। সাধারণত তামিম-ইমরুল আমাদের ভালো একটা শুরু এনে দেয়। এদিন ওরা পারেনি, শাহরিয়ার নাফীসের ভালো খেলাটা তাই ছিল জরুরি। আশা করি, এই ফর্মটা ও ধরে রাখবে। আমাদের তিন-চার নম্বর বেশ কিছুদিন ধরেই ভালো করছে না। এই দুটো পজিশনে কেউ থিতু হয়ে গেলে আগের আর পরের ব্যাটসম্যানরা একটু নিশ্চিন্তে খেলতে পারবে। মুশফিকুর রহিম দুর্দান্ত খেলেছে। বিশেষ করে শেষটা যেভাবে করেছে, সেটা ছিল দেখার মতো। মাহমুদউল্লাহর কথাও বলতে হবে। ওর ব্যাটিং দেখে মাঝেমধ্যে মনে হয় ওকে চারে খেলানো যেতে পারে। কিংবা সাকিব চারে উঠে মুশফিক-মাহমুদউল্লাহ পাঁচ-ছয়ে।
পাওয়ার প্লে নিয়েও একটু বলতে চাই। এদিন আমরা পাওয়ার প্লেটাকে কাজে লাগাতে পেরেছি। তার পরও বলতে চাই, আমাদের আরেকটু ভাবা উচিত। এদিন যদি ২৩-২৫ ওভারের দিকে পাওয়ার প্লে নিতে পারতাম, তাহলে মাঝের ওভারে রানের চাকাটা আরেকটু সচল হতো। শেষ দিকে মেরে আর কত রানই বা বেশি হবে? আগে নিলে হয়তো রানটা আড়াই শ হলেও হতে পারত। বড় দলের বিপক্ষে জিততে গেলে আড়ই শ তো করতেই হবে।
সবশেষে বলতে চাই, আমার কেন জানি মনে হয়েছে, বিশ্বকাপের ৫৮ ও ৭৮ এখনো আমাদের তাড়িয়ে বেড়াচ্ছে। একটু বেশিই সাবধানী ব্যাটিং করছি আমরা। ম্যাচ জিততে হলে আরও সাহসী ব্যাটিং করতে হবে। আর পরিকল্পনা করতে হবে জেতার জন্য, লড়াই করার জন্য নয়।

No comments

Powered by Blogger.