মুসেভেনিকে জয়ী ঘোষণা বিরোধীদের প্রত্যাখ্যান

উগান্ডার প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন প্রেসিডেন্ট ইয়োয়েরি মুসেভেনিকে গত রোববার জয়ী ঘোষণা করেছে সে দেশের নির্বাচন কমিশন। এতে মুসেভেনির ক্ষমতা আঁকড়ে থাকার পথ আরও প্রশস্ত হয়েছে। ২৫ বছর ধরে দেশ শাসন করছেন তিনি। বিরোধী দলের নেতারা নির্বাচনের এই ফলাফলকে নাকচ করেছেন।
নির্বাচন কমিশন ঘোষণা করে, গত শুক্রবার অনুষ্ঠিত উগান্ডার প্রেসিডেন্ট নির্বাচনে মুসেভেনি ৬৮ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ইন্টার-পার্টি কো-অপারেশনের নেতা কিজ্জা বেসিগাই পেয়েছেন ২৬ শতাংশ ভোট। বেসিগাই নির্বাচনে ভোট জালিয়াতি হয়েছে বলে অভিযোগ তুলেছেন। নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করেছেন তিনি। এর আগে বেসিগাই হুমকি দেন, নির্বাচন অবাধ ও নিরপেক্ষ না হলে রাজপথে বিক্ষোভের আহ্বান জানাবেন। তবে মুসেভেনি রাজপথে যেকোনো ধরনের বিক্ষোভ দমনের অঙ্গীকার করেছেন।
ক্ষমতাসীন দল ভোটের জন্য ভোটারদের ঘুষ দিয়েছে বলে অভিযোগ উঠেছে। রাষ্ট্রীয় সম্পদ থেকে এই ঘুষ দেওয়া হয় বলে বিরোধী দলের নেতাদের অভিযোগ।
অপর বিরোধী দল উগান্ডা পিপলস কংগ্রেস পার্টির নেতা ওলারা ওতুনু সাংবাদিকদের বলেন, তিনিও নির্বাচনের ফলাফল পুরোপুরি প্রত্যাখ্যান করেছেন। শুক্রবারের নির্বাচনে ভোট না দেওয়া এই নেতা বলেন, ‘নির্বাচনের ফলাফল তাঁরা যা খুশি ঘোষণা করতে পারেন, এ ব্যাপারে আমাদের সিদ্ধান্তের কোনো হেরফের হবে না।

No comments

Powered by Blogger.