এবারও শীর্ষ ধনী বিল গেটস

যুক্তরাষ্ট্রে শীর্ষ ধনীদের তালিকায় প্রথম স্থান অক্ষুণ্ন রেখেছেন শীর্ষ সফটওয়্যার নির্মাতাপ্রতিষ্ঠান মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস।
গত বুধবার মার্কিন সাময়িকী ফোর্বস প্রকাশিত যুক্তরাষ্ট্রের এ বছরের শীর্ষ ৪০০ ধনকুবেরের তালিকা থেকে এ তথ্য জানা গেছে। তালিকায় টানা ১৭ বছর এই অবস্থান ধরে রেখেছেন তিনি।
এদিকে সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ এই তালিকাভুক্তদের মধ্যে এ বছর সবচেয়ে বেশি উপার্জন করেছেন। তিনি তথ্যপ্রযুক্তি পণ্যের নির্মাতাপ্রতিষ্ঠান অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জবসকে পেছনে ফেলেছেন।
তালিকা অনুযায়ী, বিল গেটসের সম্পদের পরিমাণ পাঁচ হাজার ৪০০ কোটি ডলার। চার হাজার ৫০০ কোটি ডলার নিয়ে দ্বিতীয় স্থানে আছেন বিনিয়োগ ব্যবস্থাপনাপ্রতিষ্ঠান বার্কশায়ার হাথাওয়ের প্রতিষ্ঠাতা ওয়ারেন বাফেট। আরেক সফটওয়্যার নির্মাতাপ্রতিষ্ঠান ওরাকলের মালিক লরেন্স জে এলিসন রয়েছেন তৃতীয় অবস্থানে; সম্পদের পরিমাণ দুই হাজার ৭০০ কোটি ডলার। চার নম্বরে রয়েছেন খুচরা পণ্যের বিক্রেতাপ্রতিষ্ঠান ওয়ালমার্টের উত্তরাধিকারী ক্রিস্টি ওয়ালটন, পাঁচ নম্বরে চার্লস ও ডেভিড কোচ ভাইয়েরা। ওয়ালটন পরিবারের আরও তিন সদস্য জিম, অ্যালিস ও এস রবসনও শীর্ষ দশে স্থান পেয়েছেন। নিউইয়র্কের মেয়র মাইকেল ব্লুমবার্গ রয়েছেন তালিকার ১০ নম্বর স্থানে।
সাময়িকীটি জানিয়েছে, মার্ক জুকারবার্গের সম্পদ এক বছরের ব্যবধানে ২৪৫ শতাংশ বেড়েছে, যা এই তালিকাভুক্ত ব্যক্তিদের মধ্যে সবচেয়ে বেশি। তালিকার ৩৫ নম্বরে তাঁর অবস্থান। আর স্টিভ জবসের অবস্থান ৪২ নম্বরে।

No comments

Powered by Blogger.