রোনালদো নন মেসি

তাঁর চোখে সেরা তিন খেলোয়াড়ের তালিকায় ঠাঁই পাননি লিওনেল মেসি! করিয়েরে দেল্লো স্পোর্তকে ক্রিস্টিয়ানো রোনালদো তাঁর পছন্দের সেরা তিন হিসেবে বেছে দিয়েছেন কাকা-রুনি-দ্রগবাদের। মেসির প্রতি ঈর্ষা থেকেই রোনালদো এমনটা করেছেন বলে অনেকেরই ধারণা। এবার পাল্টা জবাব দিলেন ‘আর্জেন্টাইন জাদুকর’। না, মুখে পাল্টা জবাব দেওয়ার মতো মানুষ মেসি নন। বার্সা-স্ট্রাইকারের হয়ে জবাবটা দিল স্পেনের নাভারা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। গবেষণা করে তাঁরা বের করেছেন, ‘তারকা’ হিসেবে রোনালদো আর ওয়েইন রুনির চেয়ে এগিয়ে আছেন মেসি।
সংবাদমাধ্যমে কী রকম গুরুত্ব পান সেটির ওপর ভিত্তি করে এই গবেষণা করা হয়েছে। তাতে টানা দ্বিতীয় বছরের মতো বিশ্বের সবচেয়ে দামি তারকা নির্বাচিত হয়েছেন মেসি। বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার রোনালদো হয়েছেন দ্বিতীয়। তৃতীয় হয়েছেন রুনি। সেরা দশে এর পরের জায়গাগুলো কাকা, ফার্নান্দো তোরেস, স্টিভেন জেরার্ড, দিদিয়ের দ্রগবা, রোনালদিনহো, জাভি এবং জ্লাতান ইব্রাহিমোভিচের।
ক্লাব হিসেবে মেসির বার্সেলোনাই মিডিয়ার কাছে সবচেয়ে গুরুত্ব পায় বলে জানিয়েছে এই গবেষণা। বার্সেলোনার পর আছে রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসি, এসি মিলান এবং লিভারপুল। সংবাদমাধ্যমে সবচেয়ে আকর্ষক কোচ হিসেবে রাফায়েল বেনিতেজ আর হোসে মরিনহোকে পেছনে ফেলে সেরা হয়েছেন অ্যালেক্স ফার্গুসন।

No comments

Powered by Blogger.