চীনে ৫০০০ কোটি ডলার নিয়ে বিদেশে পালিয়েছেন কয়েক হাজার কর্মকর্তা

চীনের কয়েক হাজার কর্মকর্তা গত ৩০ বছরে সরকারি তহবিলের প্রায় পাঁচ হাজার কোটি ডলার নিয়ে দেশ থেকে পালিয়ে গেছেন। চীনা সরকারের দুর্নীতিবিরোধী অভিযানের মধ্যেই এমন খবর প্রকাশ হলো।
রাষ্ট্রীয় গণমাধ্যম গ্লোবাল টাইমস-এর খবরে গতকাল সোমবার বলা হয়, চার হাজারেরও বেশি কর্মকর্তা দেশ থেকে পালিয়ে গেছেন। তাঁরা অপরাধী চক্রকে কাজে লাগিয়ে প্রধানত যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ায় পাড়ি জমিয়েছেন। সেখানে তাঁরা স্থাবর সম্পত্তি কিনছেন এবং ভুয়া পরিচয় দিয়ে চলাফেরা করছেন।
খবরে বলা হয়, সরকারি কর্মকর্তাদের মধ্যে ঘুষের প্রবণতা রোধে দেশটিতে ১৫টি মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি যৌথ টাস্কফোর্স গঠন করা হয়েছে। টাস্কফোর্স দলের সঙ্গে সংশ্লিষ্ট এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে খবরে বলা হয়, কর্তৃপক্ষ ২০০৯ সালে তিন শতাধিক কর্মকর্তার বিদেশ ভ্রমণ-সংশ্লিষ্ট ১০৩টি ঘটনা তদন্ত করেছে। এতে আরও বলা হয়, ২০০৮ সালে ওয়েনঝো নগরের কমিউনিস্ট পার্টির শীর্ষ কর্মকর্তা ইয়াং জিয়াংহং ফ্রান্সে পালিয়ে যান। তাঁর বিরুদ্ধে ২৯ লাখ ডলার পাচারের অভিযোগ রয়েছে। ওই ঘটনায় তাঁর স্ত্রীকে গ্রেপ্তার করা হয়। তবে ওই পাঁচ হাজার কোটি ডলার কীভাবে বিদেশে পাচার করা হয়েছে কিংবা বিদেশে অপরাধী চক্রের সঙ্গে কর্মকর্তারা কীভাবে সম্পৃক্ত হচ্ছেন তার বিস্তারিত খবরে উল্লেখ করা হয়নি। এএফপি।
চীনের প্রেসিডেন্ট হু জিনতাও গত কয়েক বছর ধরে দুর্নীতির বিরুদ্ধে অভিযানকে অগ্রাধিকার দিয়েছেন। চীন গত কয়েক বছরে সরকারি অর্থ নিয়ে বিদেশে পালিয়ে যাওয়া কর্মকর্তাদের প্রত্যাবাসন ও শাস্তি প্রদানে সহায়তা করতে পশ্চিমা দেশগুলোর সঙ্গে আলোচনা চালিয়ে আসছে।

No comments

Powered by Blogger.