নিহত হয়ে থাকলে দারুণ সুসংবাদ: যুক্তরাষ্ট্র -মেহসুদ নিহত হননি: তালেবান নেতার দাবি

পাকিস্তানের তালেবানপ্রধান বায়তুল্লাহ মেহসুদের মৃত্যু নিয়ে সংশয় কাটছে না। পাকিস্তানের পক্ষ থেকে তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করা হলেও মার্কিন যুক্তরাষ্ট্র এ ব্যাপারে নিশ্চিত করে কিছু বলছে না। এরই মধ্যে গতকাল শনিবার তালেবানের একজন শীর্ষ কমান্ডার মেহসুদের নিহত হওয়ার খবর নাকচ করে দিয়ে এ সংক্রান্ত সব প্রতিবেদনকে ‘হাস্যকর’ বলে আখ্যা দিয়েছেন।
শীর্ষস্থানীয় তালেবান কমান্ডার হেইকমুল্লাহ মেহসুদ টেলিফোনে সাংবাদিকদের জানান, বায়তুল্লাহ মেহসুদ সম্পূর্ণ সুস্থ আছেন। শিগগিরই গণমাধ্যমের সামনে হাজির হয়ে তিনি এটা প্রমাণ করবেন। মেহসুদের মৃত্যুর খবরকে ‘অশুভ প্রচারণা’ আখ্যায়িত করে হেইকমুল্লাহ বলেন, তাঁকে (মেহসুদকে) প্রকাশ্যে নিয়ে আসতেই হাস্যকর এসব খবর প্রচার করা হচ্ছে। এটা মেহসুদকে গ্রেপ্তার বা তাঁকে হত্যার একটা কৌশল। এদিকে বায়তুল্লাহ মেহসুদের আরও এক ঘনিষ্ঠ সহচর মৌলানা মেরাজুদ্দিন বলেন, ‘আমার বিশ্বাস, গত কয়েক দিনে বায়তুল্লাহ মেহসুদের মৃত্যু সম্পর্কে যা কিছু শুনেছি, তা অসত্য। ওয়াজিরিস্তানের স্থানীয় বাসিন্দারা আমাকে নিশ্চিত করেছেন, মেহসুদ জীবিত ও ভালো আছেন।’
পাকিস্তান নিশ্চিত করলেও বায়তুল্লাহ মেহসুদের নিহত হওয়ার খবর এখনো নিশ্চিত করেনি মার্কিন যুক্তরাষ্ট্র। তবে হোয়াইট হাউস বলেছে, মেহসুদ নিহত হয়ে থাকলে তা একটি দারুণ সুসংবাদ। এ খবরে পাকিস্তানের জনগণ নিঃসন্দেহে নিরাপদবোধ করবে। এদিকে মেহসুদের মৃত্যুর খবরে সোয়াতের জনগণ উত্সব করেছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।
হোয়াইট হাউসের মুখপাত্র রবার্ট গিবস গত শুক্রবার বলেন, ‘আমরা বিভিন্ন প্রতিবেদন দেখেছি, তালেবান সদস্যরাও মেহসুদের নিহত হওয়ার কথা বলেছে। কিন্তু শতভাগ নিশ্চিতভাবে আমরা এটা বলতে পারছি না। খবরটি খতিয়ে দেখতে হবে।’ মেহসুদের মৃত্যুর ফলে পাকিস্তান-আফগানিস্তান অঞ্চলে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে প্রেসিডেন্ট ওবামার কৌশল সফল হবে কি না এমন প্রশ্নের জবাবে গিবস বলেন, এটা সত্য যে, মেহসুদ নিহত হয়ে থাকলে পাকিস্তানের জনগণ অনেক বেশি নিরাপদে থাকবে।
মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র রবার্ট উড বলেছেন, মেহসুদ বিশ্বের বিভিন্ন দেশে সন্ত্রাসী হামলার সঙ্গে জড়িত। এসব হামলায় বহু নিরপরাধ মানুষ হতাহত হয়েছে। এমনকি পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোকে হত্যার পরিকল্পনাকারীও মেহসুদ। সুতরাং তাঁর মৃত্যু পাকিস্তানের জনগণের জন্য একটি ভালো খবর। তিনি আরও বলেন, মার্কিন কর্তৃপক্ষ ও পাকিস্তান সরকার ওই অঞ্চলে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টিকারী তালেবান, আল-কায়েদা ও অন্যান্য জঙ্গি সংগঠনকে নির্মূল করতে পরস্পরকে সহযোগিতা করছে। সন্ত্রাসবাদ দমনে অন্য দেশের সঙ্গেও কাজ করবেন বলে তিনি উল্লেখ করেন।
এদিকে বায়তুল্লাহ মেহসুদের মৃত্যুর খবরে উত্সব করেছে সোয়াতের লোকজন। মৃত্যুর খবর নিশ্চিত হতে তারা বিভিন্ন স্থানে জমায়েত হয়ে নানাভাবে খবর নেওয়ার চেষ্টা করে। এ সময় অনেকে প্রার্থনাও করে। স্থানীয় বাসিন্দা জুবাইর তরওয়ালি বলেন, এখন এ অঞ্চলকে পাকিস্তানের অংশ মনে হচ্ছে। হামাইউদ্দিন বলেন, ‘এটা অবশ্যই সুসংবাদ, তবে আশা করি দ্রুত তার মৃত্যু সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে।

No comments

Powered by Blogger.