ভারতের পারমাণবিক ডুবোজাহাজ নিরাপত্তার প্রতি হুমকি: পাকিস্তান

ভারতের নৌবাহিনীতে দেশে তৈরি পরমাণু শক্তিসম্পন্ন ডুবোজাহাজের অন্তর্ভূক্তিকে আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার প্রতি হুমকি হিসেবে বর্ণনা করেছে পাকিস্তান। ‘কৌশলগত ভারসাম্য’ রক্ষার জন্য ‘যথাযথ পদক্ষেপ’ নেওয়ারও ঘোষণা দিয়েছে দেশটি।
পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী চৌধুরী আহমেদ মুখতার গতকাল মঙ্গলবার বলেন, পাকিস্তান সরকার এ ব্যাপারে পুরোপুরি সচেতন। এটা মোকাবিলার জন্য তাঁরা সব ক্ষেত্রে প্রস্তুত। এই চ্যালেঞ্জ মোকাবিলায় পাকিস্তানের প্রতিরক্ষা বিভাগ পুরোপুরি তৈরি।
ভারতের পারমাণবিক ডুবোজাহাজের উদ্বোধন সম্পর্কে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। তিনি আরও বলেন, ‘আমরা কোনো যুদ্ধ চাই না। তবে কীভাবে নিজেদের রক্ষা করতে হয়, সেটা আমরা জানি।’
এদিকে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ভারত যেভাবে নতুন প্রাণঘাতী অস্ত্রের অভিষেক অব্যাহত রেখেছে, সেটা আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার জন্য ক্ষতিকর।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল বাসিত বলেন, নিজেদের নিরাপত্তা বিধানের জন্য যথাযথ পদক্ষেপ নেবে পাকিস্তান। তবে তাঁরা অস্ত্র প্রতিযোগিতায় নামবেন না। পাকিস্তান বিশ্বাস করে, এই অঞ্চলের শান্তি ও নিরাপত্তার জন্য কৌশলগত ভারসাম্য রক্ষা করা জরুরি।
পারমাণবিক ডুবোজাহাজের উদ্বোধনকে অস্থিতিশীলতা সৃষ্টিকারী একটি পদক্ষেপ হিসেবে বর্ণনা করেছেন পাকিস্তানের নৌবাহিনীর মুখপাত্র ক্যাপ্টেন আবিদ মাজেদ বাট। ডন নিউজ টেলিভিশনকে তিনি বলেন, এটা গোটা ভারত মহাসাগরীয় অঞ্চলের নিরাপত্তাকে বিপদগ্রস্ত করে তুলবে।
গত রোববার দেশে তৈরি পারমাণবিক ডুবোজাহাজ ‘আইএনএস অরিহন্ত’-এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং। এই ডুবোজাহাজ থেকে ৭০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র ছোড়া সম্ভব। এর উদ্বোধন করে ভারতীয় প্রধানমন্ত্রী বলেন, অন্য কারও প্রতি তাঁদের কোনো ধরনের আগ্রাসী অভিপ্রায় নেই।
ভারতসহ মাত্র ছয়টি দেশের কাছে দেশে তৈরি পরমাণু শক্তিচালিত ডুবোজাহাজ রয়েছে। অন্য দেশগুলো হলো যুক্তরাষ্ট্র, রাশিয়া, ফ্রান্স, ব্রিটেন ও চীন।

No comments

Powered by Blogger.