নাতিদের দেখভালের দায়িত্ব ক্যাথেরিন জ্যাকসনের

পপসম্রাট মাইকেল জ্যাকসনের ২০০২ সালে করা উইলটি অনুমোদন করেছেন আদালত। ওই উইল অনুযায়ী প্রয়াত পপতারকার সম্পত্তির দেখভাল করার জন্য দুজন প্রশাসককেও নিয়োগ দেওয়া হয়েছে। সোমবার লস অ্যাঞ্জেলেসের একটি আদালত এ আদেশ দেন। একই আদালত মাইকেলের তিন সন্তানের স্থায়ী অভিভাবক হিসেবে তাদের দাদি (মাইকেলের মা) ক্যাথেরিন জ্যাকসনের নামও ঘোষণা করেন।
আদালতের আদেশে মাইকেলের সম্পত্তি দেখাশোনার জন্য যৌথ প্রশাসক হিসেবে সংগীত জগতের ব্যক্তিত্ব জন ম্যাকক্লেইন ও জন ব্রাংকারের নিয়োগ স্থায়ী করা হয়। মাইকেল মারা যাওয়ার পর গত মাসে সম্পত্তির প্রশাসক হিসেবে ওই দুজনকে অস্থায়ীভাবে নিয়োগ করা হয়েছিল। জল্পনা ছিল তৃতীয় প্রশাসক হিসেবে মাইকেলের মাকে অন্তর্ভুক্ত করার জন্য আবেদন জানাবে মাইকেলের পরিবার, কিন্তু তেমনটি হয়নি। ম্যাকক্লেইন ও ব্রাংকার আইনজীবী হাওয়ার্ড উইটজম্যান বলেন, বিচারক সঠিক রায় দিয়েছেন এবং উইলটি অনুমোদন করেছেন। মাইকেলের মায়ের তরফ থেকে কোনো আপত্তি জানানো হয়নি।
এর আগে একই বিচারক মাইকেলের তিন সন্তান প্রিন্স মাইকেল (১২), প্যারিস (১১) ও প্রিন্স মাইকেল টুর (৭) অভিভাবক হিসেবে মাইকেলের মায়ের নাম ঘোষণা করেন। মাইকেলের মৃত্যুর পর থেকে দাদির দায়িত্বে রয়েছে নাতিরা। এ ছাড়া রায়ে বলা হয়, প্রিন্স মাইকেল ও প্যারিসের সঙ্গে দেখা করতে পারবে তাদের মা ডেবি রোয়ে। ১৯৯৬ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত মাইকেলের সঙ্গে রোয়ের দাম্পত্য জীবনে এই দুই সন্তানের জন্ম হয়। পরে তাঁদের মধ্যে বিচ্ছেদ হয়। এদিকে তৃতীয় সন্তান প্রিন্স মাইকেল টুর মায়ের পরিচয় এখনো শনাক্ত করা যায়নি।
আদালতের আদেশে আরও বলা হয়, নাতিদের দেখাশোনা করার জন্য পপতারকার সম্পত্তির আয় থেকে নির্দিষ্ট ভাতা দেওয়া হবে ক্যাথেরিন জ্যাকসনকে। পাশাপাশি সন্তানেরাও নির্দিষ্ট পরিমাণ ভাতা পাবে। এ ছাড়া মাইকেলের সাবেক স্ত্রী হিসেবে বিয়ের চুক্তি অনুযায়ী ৮৫ লাখ ডলার পাবেন রোয়ে। এদিকে মাইকেলের সন্তানদের অভিভাবকত্ব চেয়ে শেষ মুহূর্তে আবেদন করেছিলেন মাইকেলের ‘ডারমাটোলজিস্ট’ আরনল্ড ক্লেইন। তবে আদালত তাঁর আবেদনে সাড়া দেননি।
আদালতের আদেশ হওয়ার আগে যুক্তরাষ্ট্রের ফক্স টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাত্কারে ক্যাথেরিন জ্যাকসন জানান, মাইকেলের সন্তানেরা ভালো আছে। তিনি বলেন, ‘মাইকেলের স্বাভাবিক মৃত্যু হয়নি। কী হয়েছে, তা আমি জানি না। তবে (অস্বাভাবিক) কিছু একটা ঘটেছিল।’ মাইকেল মারা যাওয়ার পর এ বিষয়ে এই প্রথম মন্তব্য করলেন তাঁর মা। গত ২৫ জুন মাইকেল জ্যাকসন মারা যান।

No comments

Powered by Blogger.