এক বছর আগে থেকেই হামাসের হামলার পরিকল্পনার কথা জানতো ইসরাইল

গত ৭ই অক্টোবর হামাস যে নজিরবিহীন হামলা চালিয়েছে তার পরিকল্পনার খবর আগে থেকেই ছিল ইসরাইলের কাছে। ইসরাইলি কর্মকর্তাদের আরও এক বছর আগেই এ বিষয়ে সতর্ক করা হয়েছিল। বৃহস্পতিবার এই বিস্ফোরক খবর দিয়েছে নিউ ইয়র্ক টাইমস।

খবরে বলা হয়, হামাসের ওই হামলায় প্রায় ১২০০ ইসরাইলি নিহত হয়েছে। কিন্তু ইসরাইলি কর্মকর্তাদের যখন হামাসের এই পরিকল্পনার কথা জানানো হয় তখন তারা এটিকে ‘অবিশ্বাস্য’ বলে উড়িয়ে দেয়। মার্কিন গণমাধ্যমটি ওই হামলা নিয়ে ৪০ পাতার একটি ব্লুপ্রিন্ট পেয়েছে। যেখানে হামাসের এই হামলার পরিকল্পনার একটি বিস্তর বিবরণ রয়েছে। ইসরাইলি গোয়েন্দারা এর কোড নাম দিয়েছিল ‘জেরিকো ওয়াল’। তবে তারা আসলে বিশ্বাস করেনি হামাস শেষ পর্যন্ত এমন আক্রমণ চালাবে।

হামাসের ৭ই অক্টোবরের ওই আক্রমণের সঙ্গে ইসরাইলের কাছে থাকা তথ্যের ব্যাপক মিল রয়েছে। ড্রোন ব্যবহারের মাধ্যমে গাজার সঙ্গে ইসরাইলের সীমান্ত অকার্যকর করে দেয়ার বিষয়টিও আগে থেকেই জানতো ইসরাইল। এরপর প্যারাগ্লাইডার দিয়ে ইসরাইলের অভ্যন্তরে হামাস সদস্যদের প্রবেশের পরিকল্পনার বিষয়েও অবগত ছিল তারা।

নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, হামাস সদস্যরা জেরিকো ওয়াল পরিকল্পনা দারুণভাবে অনুসরণ করেছিল হামলার দিন।

গত বছর যখন ইসরাইলি গোয়েন্দারা এই পরিকল্পনার খবর পেয়েছিল তখন তারা বলেছিল যে, এমন কিছু করার ক্ষমতা হামাসের নেই। তাছাড়া তারা এই পরিকল্পনা বাস্তবায়ন করার বিষয়েও নিশ্চিত না। যদিও গত জুলাই মাসে আরেক বিশ্লেষক ইসরাইলকে সাবধান করেছিলেন যে, হামাস সদস্যরা সাম্প্রতিক সময়ে এমন সব প্রশিক্ষণ নিচ্ছে যার সঙ্গে জেরিকো ওয়াল পরিকল্পনার মিল রয়েছে।

No comments

Powered by Blogger.