হাতুড়িতেও ভাঙে না ডিম

পৃথিবীর সবচেয়ে শীতল যুদ্ধক্ষেত্র বলা হয় হিমালয়ের সিয়াচেন হিমবাহকে। ভারতশাসিত জম্মু ও কাশ্মীরের অন্তর্গত এই ঘাঁটি সমুদ্রপৃষ্ঠ থেকে ২০ হাজার ফুট ওপরে অবস্থিত। সেখানে হিমাঙ্কের নিচে থাকা তাপমাত্রায় খাবার জমে ইটের মতো শক্ত হয়ে থাকে। সেই জমে যাওয়া খাবার স্বাভাবিক তাপমাত্রায় আনার চেষ্টায় সেনাদের অনেক সময়ই বেগ পেতে হয়। এমনকি হাতুড়ি দিয়ে ডিম ভাঙার চেষ্টা করতে হয় তাঁদের। ফলের রসও জমে কঠিন ইটের দশা সেখানে।
গত ৮ জুন শনিবার সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা যায়, একদল ভারতীয় সেনা হাতুড়ি দিয়ে ডিম ভাঙার চেষ্টা করছেন। হিমাঙ্কের নিচে ৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ডিম জমে এতই শক্ত হয়ে গেছে যে হাতুড়ি দিয়েও তা ভাঙতে পারছেন না সেনারা। শুধু ডিম কেন, তাপমাত্রা কম হওয়ায় সবজিও কঠিন বরফ হয়ে যায়। সিয়াচেনে যুদ্ধক্ষেত্রে লড়াইয়ের সঙ্গে সঙ্গে খাবারের জন্যও লড়তে হয় সেনাদের।
ভিডিওতে দেখা যায়, হাতুড়ি হাতে ব্যর্থ হয়ে অবশেষে এক সেনা পাথরের ওপরে আছাড় মারেন একটি ডিম। তবু ডিম যেমন ছিল, তেমনই রয়ে যায়। সহকর্মীর এই চেষ্টা দেখে মজা করে এক সেনার মন্তব্য, ‘এই ধরনের ডিম একমাত্র সিয়াচেন হিমবাহেই পাবেন।’
ডিমের পাশাপাশি সেনারা ঠান্ডায় জমে যাওয়া পেঁয়াজ, টমেটো, আদা, আলুও এভাবেই হাতুড়ি দিয়ে ভাঙার চেষ্টা করেন। ফলাফল, ঠান্ডাতেও যথারীতি গলদঘর্ম দশা!
হাতুড়ি দিয়ে ডিম ভাঙার চেষ্টা করছেন এক সেনা। ছবি: টুইটার

No comments

Powered by Blogger.