দ্য হিন্দুর দৃষ্টিতে আজকের ৫ শীর্ষ ইভেন্ট

প্রতিদিনের মতো আজও ঘটছে নানা গুরুত্বপূর্ণ ইভেন্ট। তার মধ্য থেকে ভারতের দ্য হিন্দু’র বিজনেস লাইন শীর্ষ পাঁচটি খবর বাছাই করেছে। এর মধ্যে রয়েছে ইন্ডিয়া ইকোনমিক সামিট, ভারত-২২ ইটিএফ, ওয়ার্ল্ডস ওমেন বক্সিং চ্যাম্পিয়নশিপ, পিএসবি কাস্টমার আউটরিচ ইনিশিয়েটিভ এবং দিল্লি-কাত্রা ভান্দে ভারত এক্সপ্রেস। এর মধ্যে আজই বিশ্ব অর্থনৈতিক ফোরামের ইন্ডিয়া ইকোনমিক সামিট শুরু হচ্ছে। ৩৩তম এই সামিটে গুরুত্ব দেয়া হবে কৃত্রিম বুদ্ধিমত্তা, পরিবেশগত সংস্কার, অবকাঠামো, উদ্ভাবন ও দক্ষিণ এশিয়ার অর্থনৈতিক বিষয়াবলী। এতে অতিথিদের মধ্যে উপস্থিত হওয়ার কথা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার। এই সামিটে সিঙ্গাপুরের উপ প্রধানমন্ত্রীর পাশাপাশি তার সহ-সভাপতিত্ব করার কথা। দুই দিনের এই ইভেন্টে ৪০টিরও বেশি দেশ থেকে প্রায় ৮০০ নেতা অংশগ্রহণ করবেন।
ওদিকে চতুর্থ দফায় ভারত-২২ এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড উন্মুক্ত করা হবে আজ বৃহস্পতিবার। এর মধ্য দিয়ে চতুর্থ দফায় বিনিয়োগকারীদের কাছ থেকে ভারত সরকার ৮০০০ কোটি রুপি তহবিল সংগ্রহ করতে চায়। ইস্যু মূল্যের ওপরে এ জন্য বিনিয়োগকারীরা পাবেন শতকরা ৩ ভাগ ডিসকাউন্ট। এখন পর্যন্ত সরকার ভারত-২২ ইটিএফ তহবিলে সংগ্রহ করেছে ৩৫০০০ কোটি রুপি।
ওদিকে রাশিয়ায় আজ শুরু হচ্ছে বিশ্ব নারী বক্সিং চ্যাম্পিয়নশিপ। এতে ভারত থেকে অংশ নিচ্ছেন কয়েকজন। তার মধ্যে অন্যতম এমসি ম্যারি কোম এবং সারিতা। ম্যারি কোম ৬ বারের চ্যাম্পিয়ন। ফলে তার দিকে সবার দৃষ্টি থাকবে।
সরকারিখাতের ব্যাংকগুলো প্রথম দফায় শুরু করছে ‘কাস্টমার আউটরিচ ইনিশিয়েটিভ’। এর আওতায় প্রায় ৫০টি জেলায় সেবা দেয়া হচ্ছে। চারদিনের এই ইভেন্টে খুচরা বিক্রেতা, কৃষি, যানবাহন, ঘর নির্মাণ, এমএসএমই, শিক্ষা ও ব্যক্তিগত প্রয়োজনে ঋণ দেয়া হচ্ছে।
আজই ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী উদ্বোধন করছেন নয়া দিল্লি-কাত্রা ভান্দে ভারত এক্সপ্রেস ট্রেন। জম্মু-কাশ্মীরে বৈষ্ণ দেবী মন্দিরে তীর্থযাত্রীদের জন্য ঘাঁটি হলো কাত্রা। সেই কাত্রা যাওয়ার পথে তিনটি পয়েন্টে থামবে এই ট্রেন।

No comments

Powered by Blogger.