অনেক নেপালী স্কুলে চীনা ভাষা শেখা বাধ্যতামূলক

নেপালজুড়ে অনেক স্কুলে শিক্ষার্থীদের জন্য চীনা ভাষা শেখা বাধ্যতামূলক করা হয়েছে। চীন সরকারের পক্ষ থেকে ম্যান্ডারিন ভাষার শিক্ষকদের বেতন ও আনুসঙ্গিক খরচ বহনের প্রস্তাব দেয়ার কারণে নেপালি স্কুলগুলো এ ব্যাপারে উদ্যোগি হয়েছে।
অন্তত ১০টি নামকরা বেসরকারি স্কুলের প্রিন্সিপাল ও স্টাফরা জানিয়েছেন যে তাদের স্কুলে ম্যান্ডারিন বাধ্যতামূলক বিষয়। এসব স্কুলের মধ্যে রয়েছে: এপেক্স লাইফ, মাতৃভূমি, রাজর্ষি গুরুকুল, শুভতারা, রাতো বাঙ্গালা, লার্নিং রিম ইন্টারন্যাশনাল, মালপি সিটি, পাঠশালা নেপাল ও ইউনাইটেড।
এছাড়া পোখারা, ধুলিকহেল ও দেশের অন্যান্য এলাকায় অনেক বেসরকারি স্কুলেও শিক্ষার্থীদের জন্য ম্যান্ডারিন বাধ্যতামূলক করা হয়েছে বলে জানিয়েছেন এলআরআই স্কুলের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান শিব রাজ পান্ত।
সরকারের কারিকুলাম উন্নয়ন সেন্টারের তথ্য অফিসার গনেশ প্রসাদ ভট্টরাই বলেন, স্কুলগুলোকে বিদেশী ভাষা শিক্ষার অনুমতি দেয়া হয়েছে। তবে তারা শিক্ষার্থীদের জন্য ওইসব ভাষা বাধ্যতামূলক করতে পারে না। কেউ বাধ্যতামূলক করলে সেটা আমরা করবো, স্কুল সেই সিদ্ধান্ত নিতে পারে না।
স্কুলগুলো এই আইন  জেনেশুনেই উপেক্ষা করছে কারণ তারা বিনামূল্যে ম্যান্ডারিন ভাষার শিক্ষক পাচ্ছে।
ইউনাইটেড স্কুলের প্রিন্সিপাল কুলদীপ নিউপানি বলেন, দুই বছর আগে আমরা ম্যান্ডারিন বাধ্যতামূলক করেছি কারণ চীনা দূতাবাস বিনামূল্যে শিক্ষক দিতে রাজি হয়েছে।

No comments

Powered by Blogger.