জমজমাট পশুর হাট, পছন্দের গরু কিনতে গাবতলীতে by আবদুস সালাম ও সোয়েল রানা

নগরবাসীর একাংশ ঈদুল আজহার আনন্দ স্বজনদের সঙ্গে ভাগাভাগি করে নিতে ঢাকা ছাড়া শুরু করেছে। আরেক অংশ পছন্দের কোরবানির পশু কিনতে ঘুরছে হাটে হাটে। আশা করা হচ্ছে আজ শুক্রবার থেকে পশুর বেচা–কেনা জমে উঠবে। রাজধানীর অন্যতম বড় ও ঐতিহাসিক কোরবানির পশুর হাটটি বসে গাবতলীতে। এই হাটে এসেছে নানা জাতের গরু। গরুর গালভরা সব নাম—ডন, বেল্টু, লালটু, বিগ বস, রাজা বাহাদুর, রাজ বাহাদুর, রাজাবাবু, পাগলু, কালু, লালু, যুবরাজ...। একেকটি গরুর দাম হাঁকা হচ্ছে ৪০ হাজার টাকা থেকে শুরু করে ৪০ লাখ টাকা। ক্রেতাদের অভিযোগ, এবার গরুর দাম চড়া। অন্যদিকে বিক্রেতারা বলছেন, গরু বিক্রি হচ্ছে না। ছবিগুলো ৮ ও ৯ আগস্ট বৃহস্পতিবার ও শুক্রবারের।
রাজাবাবুর (সাদা–কালো) আর বীর বাহাদুর উভয়েরই দাম চাওয়া হচ্ছে ২৫ লাখ টাকা। রাজাবাবুর (সাদা–কালো) আর বীর বাহাদুর উভয়েরই দাম চাওয়া হচ্ছে ২৫ লাখ টাকা। ক্রেতাকে আকৃষ্ট করতে গরুর নামসংবলিত ব্যানার টানানো হয়েছে।ক্রেতাকে আকৃষ্ট করতে গরুর নামসংবলিত ব্যানার টানানো হয়েছে।দূর–দূরান্ত থেকে ব্যাপারীরা গরু নিয়ে এই হাটে এসেছেন।দূর–দূরান্ত থেকে ব্যাপারীরা গরু নিয়ে এই হাটে এসেছেন।মাঝারি আকারের গরুর সারি।মাঝারি আকারের গরুর সারি।গরুটির নাম কালা তুফান। ১২ লাখ টাকা দাম হাঁকা হচ্ছে।গরুটির নাম কালা তুফান। ১২ লাখ টাকা দাম হাঁকা হচ্ছে।হাটে গরু সাজানোর সরঞ্জাম বিক্রি করেন নজরুল ইসলাম।হাটে গরু সাজানোর সরঞ্জাম বিক্রি করেন নজরুল ইসলাম।গরুর সঙ্গে সেলফি তুলছে একদল শিশু।গরুর সঙ্গে সেলফি তুলছে একদল শিশু।
জমজমাট পশুর হাট by সোয়েল রানা
কোরবানির পশুর হাটে বেচাকেনা জমে উঠতে শুরু করেছে। দেশের বিভিন্ন হাটে বিক্রির জন্য গরু আনা হচ্ছে। বগুড়ার অন্যতম প্রসিদ্ধ মহাস্থান হাটের কিছু ছবি:
হাটে বিক্রির জন্য বাড়ি থেকে নেওয়া হচ্ছেহাটে বিক্রির জন্য বাড়ি থেকে নেওয়া হচ্ছেহাটে গিয়ে মেজাজ বিগড়ে গেছে এক গরুরহাটে গিয়ে মেজাজ বিগড়ে গেছে এক গরুরহাটের গরুর ছবি তুলে নিচ্ছেন ক্রেতাহাটের গরুর ছবি তুলে নিচ্ছেন ক্রেতাহাটে বিক্রির জন্য গরু আনা হচ্ছেহাটে বিক্রির জন্য গরু আনা হচ্ছেগরমে অতিষ্ঠ গরুর মাথায় পানি দিচ্ছেন এক বিক্রেতাগরমে অতিষ্ঠ গরুর মাথায় পানি দিচ্ছেন এক বিক্রেতাহাটে গরুগুলোকে ক্রেতার দৃষ্টি আকর্ষণের জন্য সাজানো হয়েছেহাটে গরুগুলোকে ক্রেতার দৃষ্টি আকর্ষণের জন্য সাজানো হয়েছেরাহাত খান নামের এক খামারি দুটি উলবারি জাতের গরু বিক্রির জন্য নিয়ে এসেছেন। প্রতিটি গরুর ওজন প্রায় ৮০০ কেজি। দুটি গরুর দাম হেঁকেছেন ১২ লাখ টাকারাহাত খান নামের এক খামারি দুটি উলবারি জাতের গরু বিক্রির জন্য নিয়ে এসেছেন। প্রতিটি গরুর ওজন প্রায় ৮০০ কেজি। দুটি গরুর দাম হেঁকেছেন ১২ লাখ টাকাহাটে নানা জাতের গরুহাটে নানা জাতের গরুহাট থেকে কিনে নেওয়া হচ্ছেহাট থেকে কিনে নেওয়া হচ্ছে

No comments

Powered by Blogger.