স্বায়ত্তশাসন বাতিলের পর থেকে ভারত অধিকৃত কাশ্মীরে হাজার হাজার মানুষ গ্রেফতার: সরকারি সূত্র

অধিকৃত কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা বাতিলের পর সেখানে প্রবল বিক্ষোভ দেখা দিতে পারে এই আশংকায় রাজ্যের হাজার হাজার অধিবাসীকে গ্রেফতার করেছে নিরাপত্তা বাহিনী। সরকারি সূত্রগুলো এই তথ্য দিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মেজিস্ট্রেট বলেন, জননিরাপত্তা আইনে (পিএসএ) অন্তত ৪,০০০ জনকে আটক করা হয়েছে। বিতর্কিত এই আইনে কোন অভিযোগ আনা ছাড়াই কাউকে দুই বছর পর্যন্ত আটক রাখতে পারে নিরাপত্তা বাহিনী।

ওই মেজিস্ট্রেট বলেন, আটককৃতদের বেশিরভাগকে কাশ্মীরের বাইরে নিয়ে যাওয়া হয়েছে। কারণ কাশ্মীরের কারাগারগুলোতে আর ঠাই নেই। তিনি কর্তৃপক্ষের কাছ থেকে পাওয়া স্যাটেলাইট ফোনের মাধ্যমে সহকর্মীদের কাছ থেকে সংগৃহীত তথ্যের ভিত্তিতে এই সংখ্য জানিয়েছেন। দুই সপ্তাহ আগে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের দিন থেকেই রাজ্যটির সঙ্গে বাইরের বিশ্বের সব ধরনের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে।

কত মানুষকে গ্রেফতার করা হয়েছে তার কোন হিসাব দিতে কর্তৃপক্ষ অস্বীকার করে আসছে। তবে গত কয়েক দিনে শতাধিক স্থানীয় রাজনীতিক, এক্টিভিস্ট ও বুদ্ধিজীবীকে গ্রেফতারর বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

এর আগে জম্মু-কাশ্মীরে সরকারের মুখপাত্র রোহিত কানসাল জানান যে আটককৃতদের সম্পর্কে কেন্দ্রের কাছে কোন পরিসংখ্যান নেই।

কিন্তু বিভিন্ন সরকারি কর্মকর্তার সঙ্গে আলোচনা করে এএফপি ব্যাপক ধরপাকড়ের বিষয়ে নিশ্চিত হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ কর্মকর্তা আটক সংখ্যা ৬,০০০-এর মতো বলে উল্লেখ করেন।

আরেক নিরাপত্তা কর্মকর্তা জানান, এই সংখ্যা শুধু কারাগারে পাঠানো লোকজনের সংখ্যা। কিন্তু যাদেরকে স্থানীয় থানায় আটক করে রাখা হয়েছে তাদের কোন রেকর্ড নেই।

No comments

Powered by Blogger.