ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের দুর্নীতিমুক্ত দেশের সূচকে ২৫তম স্থানে ভুটান

দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে বেশ সফলতা অর্জন করেছে হিমালয়ান রাষ্ট্র ভুটান। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের দুর্নীতি ধারণা (সিপিআই) সূচকে ২০১৭ সালে ১৮০টি দেশের মধ্যে যেখানে ভুটানের অবস্থান ছিলো ২৬তম সেখানে ২০১৮ সালে আরো এক ধাপ এগিয়ে হয়েছে ২৫তম।

দেশকে দুর্নীতিমুক্ত করার প্রচেষ্টায় গত ১৪ আগস্ট প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিং ২০১৯-২৩ মেয়াদের জন্য জাতীয় সততা ও দুর্নীতি দমন কৌশল (এনআইএসিএস) উদ্বোধন করেন।

২০০৯ সালের পর থেকে দুর্নীতি দমনের জন্য এটা তৃতীয় কৌশল। আগের দুটি কৌশলের উপর ভিত্তি করে এটি তৈরি করা হয়েছে। এই কৌশল বাস্তবায়নের জন্য জাতীয় পর্যায়ে ন্যাশনাল ইন্টিগ্রিটি কমিটিও গঠন করা হয়েছে।

প্রধানমন্ত্রীর নেতৃত্বে এই কমিটিতে সরকারি সংস্থা, বিচার বিভাগ, সাংবিধানিক দফতর, সিভিল সার্ভিস সংস্থা ও বেসরকারি খাতের প্রতিনিধি রয়েছেন।

দুর্নীতি দমন কমিশনের চেয়ারপার্সন কিনলে ইয়াংজুম বলেন যে, ২০০৫ সালে এই কমিশন প্রতিষ্ঠার পর থেকে দেশে দুর্নীতি প্রতিরোধের জন্য দিকনিদের্শক হিসেবে কাজ করছে দুর্নীতি দমন কৌশল।

প্রথম দুটি কৌশল উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। বিশেষ করে দুর্নীতি দমনর আইনি কাঠামো শক্তিশালী করা ও ইনটিগ্রিটি ব্যবস্থা প্রবর্তন করা হয়েছে।

No comments

Powered by Blogger.