কার্ডিফে অনুপ্রেরণা ‘যে ছবি’ by ইশতিয়াক পারভেজ

সোফিয়া গার্ডেন স্টেডিয়ামের দেয়াল জুড়ে ঝুলে আছে একটি ছবি। সেখানে  মোহাম্মদ আশরাফুল, আবদুর রাজ্জাক আর আফতাব আহমেদের হাস্যোজ্জ্বল মুখ। হ্যা, ২০০৫ এ অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক জয়ের সুখস্মৃতি এই ছবির অপর নামও বলা যেতে পারে। বলার অপেক্ষা রাখে না এই ছবিই বাংলাদেশ দলের অনুপ্রেরণা হয়ে ঝুলে আছে কার্ডিফ স্টেডিয়ামের দেয়ালে। যার ধারাবাহিকতায় ২০১৭তে বাংলাদেশের সেই স্মৃতির দেয়ালে পড়েছে আরো রং তুলির আচড়। যা একেঁছে মাশরাফি বিন মুর্তজার দল নিউজিল্যান্ডকে হারিয়ে। আজ এই মাঠে টাইগারদের জন্য চ্যালেঞ্জ অপেক্ষা করছে বিশ্বকাপের আয়োজক ইংলিশরা। এই ম্যাচের আগে নানা ভয়-শঙ্কা এখন দুই দলের ভক্ত-সমর্থকদের মাঝে।
জয়-পরাজয়ের হিসাব নিকাশের ফলাফল আজই পাওয়া যাবে। তবে সৌভাগ্যের এই মাঠে বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার ভালা কিছুরই প্রত্যাশা। তিনি বলেন, ‘হ্যা, এখনে আমাদের ভালো স্মৃতি আছে। আশা করি সেটি আমাদের দারুণ কিছু করতে সাহায্য করবে।’ 
ওয়েলসের রাজধানী কার্ডিফের টাফ নদীর তীরে  সোফিয়া গার্ডেন স্টেডিয়াম। লেডি  সোফিয়া রডন-হ্যাস্টিংসের নামানুসারে এই  স্টেডিয়ামের নামকরণ।  ১৯৬৭ সালে কাউন্টি ক্লাব গ্ল্যামারগন তাদের প্রথম শ্রেণির ক্রিকেট খেলা আয়োজনে সোয়ালেক স্টেডিয়ামকে নিজ মাঠ হিসেবে ব্যবহার করছে। ১৯৯৫ সালে ১২৫ বছর মেয়াদী চুক্তি সম্পন্ন হয়। পূর্বে কার্ডিফ  ফুটবল ক্লাব এ মাঠে ফুটবল খেলার আয়োজন করতো। বর্তমানে  এখন এটি পরিপূর্ণ ক্রিকেট মাঠ। স্পনসরদের দাবিতে স্টেডিয়ামের নাম বদলে এসএসই সোয়ালেক হয়ে যেতে পারে ।  কিন্তু মানুষের মুখে মুখে এখনো এটি সোফিয়া গার্ডেনই। আর এই সোফিয়া গার্ডেন বাংলাদেশের জন্য মোহাম্মদ আশরাফুল, সোফিয়া গার্ডেন মানে আফতাব আহমেদের সেই ছক্কা। সোফিয়া গার্ডেন মানেই মাশরাফির হাত ধরে সাকিব আল হাসান ও মাহমুদুল্লাহ রিয়াদের বীরত্বে চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিউজিল্যান্ডকে হারানোর গল্প।
এই স্টেডিয়ামে ২০০৫ এর ওই ম্যাচে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে অমর ছবি হয়ে আছে। একটি সেঞ্চুরির পর আশরাফুলের উদ?যাপন। অন্যটি গিলেস্পিকে শেষ ওভারে আফতাবের ছক্কা। যা এখন টাইগারদের দলগত প্রাপ্তির উদযাপনের ছবি হয়ে দেয়ালে ঝুলছে। সেবারও লন্ডন থেকেই কার্ডিফে এসেছিল বাংলাদেশ দল। সেটিও ম্যাচের ঠিক আগের দিন।  সেবার বাংলাদেশ দল অনুশীলন করতে পারেনি এবারও পারেনি। কারণ রাত থেকেই কার্ডিফের আকাশ ভেঙে পড়ছে বৃষ্টি। গতকাল প্রায় সারাদিন বৃষ্টিতে রুমবন্দি করে রাখে টাইগারদের। মাশরাফি বিন মুর্তজা অবশ্য এসেছিলেন দলকে ছাড়াই। এমন গুরুত্বপূর্ণ ম্যাচের আগে অনুশীলন করতে না পারা কতটা ক্ষতি তা নিয়ে তিনি বলেন, ‘আসলে আমরা এখন টুর্নামেন্টের মধ্যে ঢুকে পড়েছি। তাই অনুশীলন করে  যে খুব বেশি কিছু হয়ে যাবে তা নয়। তবে হ্যা, ক্ষতিতো আছেই কিছু। যেমন তাদের কিছু কিছু ভুল শুধরে নেয়া প্রয়োজন ছিল। যেমন আমার কথাই বলছি। আমি নিজের সেরাটা দিতে পারিনি এখনো। তাই যেখানে যেখানে একটু কাজ করার দরকার সেটি আজ করতে পারিনি। করতে পারলে ভালো হতো। তামিমেরও একই অবস্থা। ওরও আজ একটু অনুশীলন করে নেয়া দরকার ছিল। কারণ ও নিজেকে কিছু কিছু সমস্যা থেকে বের করে আনতে চাইছে। 
বিশ্বের শুধু দুটি ক্রিকেট মাঠের নামের সঙ্গেই এই ‘গার্ডেন’ শব্দটা আছে। সোফিয়া গার্ডেনের তুলনায়  অনেক বেশি বিখ্যাত কলকাতার ইডেন গার্ডেন। দুটিরই নামকরণ সম্ভ্রান্ত দুই নারীর নামে। টাফ নদীর পারে কার্ডিফ শহর ছিমছাম-নিরিবিলি। আজ ফের নিরবতা ভাঙবে ‘বাংলাদেশ’ বাংলাদেশ স্লোগানে। কার্ডিফে থাকা হাজার হাজার বাঙালি প্রস্তুতি নিচ্ছে আজ উৎসবে মাতার।
ওয়েলসের রাজধানী কার্ডিফ থেকেই বাংলাদেশ দল ইংল্যান্ড বিশ্বকাপ মিশন শুরু করে। এখানে দুটি প্রস্তুতি ম্যাচ খেলে মাশরাফি বিন মুর্তজার দল। যার প্রথমটি ছিল পাকিস্তানের বিপক্ষে। অবশ্য ম্যাচটি হঠাৎ করে নামা বৃষ্টিতে ভেসে যায়।  এরপর ভারতের বিপক্ষে দ্বিতীয় প্রস্তুতির দিনও ছিল বৃষ্টি। তবে সেটি বাঁধা হতে পারেনি। যদিও সেই ম্যাচে হেরে যায় বাংলাদেশ। বৃহস্পতিবার যখন লন্ডন থেকে বাংলাদেশ দল কার্ডিফে আসছিল তখন ছিল বৃষ্টির চোখ রাঙানি । গতকাল প্রায় সারাদিনই ঝরে বৃষ্টি । বৃষ্টির এমন তেজ দেখে সবার মনে শঙ্কার দানা বাঁধে হবেতো ম্যাচটা! অবশেষে কিছুটা শঙ্কা উড়িয়ে স্থানীয় সময় সাড়ে তিনটার দিকে সেই বৃষ্টি থামে। তবে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগে এই বৃষ্টির কারণে দুই দলেরই অনুশীলন করা হয়নি। আজ আবহওয়ার পূর্বাভাসে জানা গেছে ওয়েলসে তেমন বৃষ্টির সম্ভাবনা নেই।

No comments

Powered by Blogger.