‘ভবনটি অগ্নি ঝুঁকিপূর্ণ’, ঢাকার ৩৯ ভবনে ব্যানার টাঙিয়েছে ফায়ার সার্ভিস

ঢাকার অগ্নি নিরাপত্তা ঝুঁকিতে থাকা সকল ভবন, মার্কেটগুলোকে চিহ্নিত অতি ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর। গত ১লা এপ্রিল থেকে এই ঘোষণা দৃশ্যমান করার জন্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের পক্ষ থেকে ভবন মালিক ও সাধারণ জনগণকে সতর্ক করতে ঝুঁকিপূর্ণ ভবনে ব্যানার টাঙিয়ে দেয়া হয়েছে। ব্যানারে লেখা রয়েছে, ‘ভবনটি অগ্নি ঝুঁকিপূর্ণ’। ইতিমধ্যে ঢাকা মহানগরী ও আশেপাশ এলাকার ৩৯টি ভবনে এ ধরনের ব্যানার টাঙানো হয়েছে। এসব ব্যানার দেখে মানুষের সচেতনা বৃদ্ধি পাবে বলে আশা ফায়ার সার্ভিসের।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) মেজর এ কে এম শাকিল নেওয়াজ জানিয়েছেন আমাদের পরিচালিত জরিপে ঝুঁকিপূর্ণ ভবন হিসেবে চিহ্নিত এবং এখনো ঝুঁকি নিরসনের উদ্যোগ নেয়া হয়নি এমন সকল মার্কেট, আবাসিক ভবন, বাণিজ্যিক ভবন, হাসপাতাল, শিল্পপ্রতিষ্ঠানসহ সকল স্থাপনায় এই কার্যক্রমের ধারাবাহিকতা অব্যাহত রাখা হবে। তিনি জানান, মানুষের জীবনের নিরাপত্তা নিশ্চিত করাকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে। এ কারণে ঝুঁকি রয়েছে এমন সকল স্থাপনায় এই কার্যক্রম চালু থাকবে।
ইতিমধ্যে ফায়ার সার্ভিস যেসব ভবনে অগ্নি ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্ণিত করে ব্যানার টাঙিয়েছে সেগুলো হলো, মিরপুরের ২০ তলা আবাসিক ভবন ‘সুকন্যা টাওয়ার’, এলিফ্যান্ট রোডের ‘গোল্ডেন টাওয়ার’, ‘নূর ম্যানশন গাউছিয়া মার্কেট’, সিদ্দিকবাজারের ‘হাজী মিলন টাওয়ার’, গুলিস্তানের ‘বঙ্গবাজার কমপ্লেক্স’, ওয়ারীর ‘সালাউদ্দিন স্পেশালাইজড হাসপাতাল’, মগবাজারের ‘রাজ্জাক শপিং কমপ্লেক্স,’ ‘গুল ফিশান ও আড়ং কমপ্লেক্স,’  সাতরাস্তার ‘ছায়ানীড় আবাসিক ভবন’, ‘নয়ামাটি মার্কেট’, পাটুয়াটুলী রোডের ‘ রহমতউল্লাহ ম্যানশন’, ইসলামপুর রোডের ‘ খাঁন প্লাজা’, ‘লায়ন টাওয়ার’, চিত্তরঞ্জন রোডের ‘ইস্ট বেঙ্গল মার্কেট’, এবং ‘মায়াকাটারা মার্কেট।’
সাভারের  ঝুঁকিপূর্ণ চিহ্নিত ভবনগুলো হলো, বাসস্ট্যান্ড এলাকার জাতীয় দৃষ্টি প্রতিবন্ধী সংস্থা শপিং কমপ্লেক্স, চৌরাঙ্গী সুপার মার্কেট, হেমায়েতপুর সুপার মার্কেট, তালবাগ এলাকার সাভার সিটি টাওয়ার, থানা রোডের বিসমিল্লাহ টাওয়ার।
গাজীপুরের অগ্নি ঝুঁকিতে থাকার ভবনগুলো হলো, ভোগড়া এলাকার ওয়াসিফ নীট কম্পোজিট লি:, চান্দনা চৌরাস্তার সাসটেক্স বিডি লি:, মে ফ্যাশন লি:, শাপলা ম্যানশন, রহমান শপিংমল, টঙ্গী বাজারের সোনালী অর্কিট ও হাজী মার্কেট।
নারায়ণগঞ্জের যেসব ভবনে অগ্নি ঝুঁকিপূর্ণ হিসাবে ফায়ার সার্ভিস ব্যানার টাঙিয়েছে সেগুলো হলো, ডিআইটি বঙ্গবন্ধু রোডের নয়ামাটি মার্কেট, রুপগঞ্জের গাউছিয়া মার্কেট,
দেওভোগ মার্কেট, উকিল পাড়ার হোশীয়ারি মার্কেট, টান বাজারের আল জয়নাল প্লাজা,
রিভারভিউ কমপ্লেক্স, নয়ামাটি এলাকার টর্কিড প্লাজা, সিরাজউদ্দা এলাকার দেলোয়ার টাওয়ার, জাকির টাওয়ার, পুলিশ লাইনের হাজী নূরউদ্দিন টাওয়ার, চাষাড়ার আল হাকিম টাওয়ার ও মার্ক টাওয়ার।
এসব মার্কেট ও স্থাপনাসমূহে বারবার তাগিদ প্রদান করা সত্ত্বেও কর্তৃপক্ষ নিরাপত্তা বাস্তবায়নে কার্যকর কোনো পদক্ষেপ গ্রহন করেনি বিধায় অধিদপ্তর এ ব্যবস্থা গ্রহন করেছে। ভবিষ্যতে প্রয়োজন হলে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করারও পরিকল্পনা রয়েছে অধিদপ্তরের। খবর বিজ্ঞপ্তির।

No comments

Powered by Blogger.