সিরিয়ায় রাতভর ইসরাইলের সামরিক হামলা

সিরিয়ায় ইরানি সেনাদের অবস্থানস্থলের ওপর রোববার দিবাগত রাতভর সামরিক হামলা চালিয়েছে ইসরাইলের সেনাবাহিনী। এ বিষয়ে সোমবার সকালে বিরল এক বিবৃতি দিয়েছে ইসরাইল। এতে বলা হয়েছে, তারা সিরিয়ার দামেস্ক আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে সোমবার দিনের শুরুতেও বিমান হামলা চালায়। তবে সিরিয়ার রাষ্ট্রীয় মিডিয়া বলেছে, তাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা শত্রুদের ছোড়া ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে। ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সি রাশিয়ার প্রতিরক্ষা নিয়ন্ত্রণ কেন্দ্রকে উদ্ধৃত করে বলেছে, সিরিয়ার সেনাবাহিনীর আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ইসরাইলের ৩০টিরও বেশি ক্রুজ ক্ষেপণাস্ত্র ও বোমা ধ্বংস করে দিয়েছে। বিমানবন্দরে একটি হামলায় নিহত হয়েছেন সিরিয়ার ৪ জন সেনাসদস্য। আহত হয়েছেন ৬ জন। তবে বৃটেনভিত্তিক পর্যবেক্ষক গ্রুপ সিরিয়ান অবজার্ভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, ওই হামলায় নিহতের সংখ্যা ১১।
সোমবার ইসরাইলের প্রেসিডেন্ট রিউভেন রিভলিন বলেন, ইসরাইলের ভূমিতে প্রথমে রকেট হামলা চালিয়েছে ইরান। এর জবাবেই গতকালের এ হামলা পরিচালনা করে ইসরাইল।
সোমবার দিনের শুরুতে এক বিবৃতিতে ইসরাইলের সেনাবাহিনী বলেছে, আমরা সিরিয়া ভূখণ্ডে ইরানি কুদস’কে টার্গেট করে হামলা শুরু করেছি। ইসরাইলি বাহিনী বা ভূখণ্ডের ক্ষতি করে এমন বিষয়ে আমরা আগেই সিরিয়ান সশস্ত্র বাহিনীকে সতর্ক করেছি।
উল্লেখ্য, কুদস ফোর্স হলো ইরানের বিপ্লবী গার্ডসের বিদেশি অপারেশনের দায়িত্বে থাকা বাহিনী। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ ও তার বাহিনীকে বড় সমর্থনদানকারী দেশের মধ্যে অন্যতম ইরান। ইসরাইলের দক্ষিণাঞ্চল ইলাত থেকে আল জাজিরার সাংবাদিক হ্যারি ফসেট বলেছেন, ইসরাইলি সেনাবাহিনী এমন হামলার কথা নিশ্চিত করেছে। এ ধরনের হামলা খুবই অস্বাভাবিক।
সিরিয়ার রাজধানী দামেস্ক থেকে প্রত্যক্ষদর্শীরা বলেছেন, রাতের আকাশে বিকট বিস্ফোরণের শব্দ শোনা গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে যেসব ভিডিও প্রকাশ পেয়েছে তাতে দেখা গেছে, শহরের কাছে ক্ষেপণাস্ত্রগুলোকে ভূপাতিত করা হয়েছে। সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা বলেছে, রোববার রাতে শত্রুদের টার্গেট বানচাল করে দিয়েছে দেশের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা। তার অনেকগুলোকে ভূপাতিত করা হয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত আর কিছু জানানো হয়নি।
রোববার আন্তঃসীমান্তে হামলার পর এ ঘটনা ঘটেছে। সিরিয়া বলেছে, তারা ইসরাইলি বিমানবাহিনীর আক্রমণের জবাব দিয়েছে। ইসরাইল বলেছে, তারা দখলীকৃত গোলান উপত্যকায় ছোড়া রকেট ভূপাতিত করেছে। তবে কোথা থেকে ওই রকেট ছোড়া হয়েছিল সে বিষয়ে কিছু বলা হয়নি। গোলানের উত্তরাঞ্চলেই রয়েছে লেবাননের সীমান্ত।

No comments

Powered by Blogger.