'ক্ষেপণাস্ত্রকে প্রতিরক্ষার অস্ত্র হিসেবে গড়ে তোলাই ইয়েমেনের লক্ষ্য' -হুথি

ইয়েমেনের জনপ্রিয় হুথি আনসারুল্লাহ নেতা আবদুল মালেক বাদরেদ্দিন আল-হুথি বলেছেন, ক্ষেপণাস্ত্রকে প্রতিরক্ষার অস্ত্র হিসেবে গড়ে তোলাই ইয়েমেনের লক্ষ্য । এ ছা্ড়া, ইরাক এবং সিরিয়ার মতোই ইয়েমেনেও ব্যর্থ হবে সৌদি আরব।
লেবাননের আরবি দৈনিক আল-আকবরে আজ(শুক্রবার) প্রকাশিত একান্ত সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি। তিনি বলেন, ইয়েমেন বিষয়ক সৌদি নীতি অবশ্যই ব্যর্থ হবে। তিনি আরো বলেন, রিয়াদের শাসকগোষ্ঠী হাজার হাজার নারী শিশুকে হত্যা করা, ব্যস্ত বিপণন কেন্দ্রে এবং ঘন বসতি এলাকার ওপর বোমা বর্ষণ করা বন্ধ করেনি। এ ছাড়া, স্কুল, মসজিদ এবং বিয়ের অনুষ্ঠানের ওপরও বোমা হামলা অব্যাহত রেখেছে তারা।
সৌদি নেতৃত্বাধীন বাহিনী ভেবেছিল আগ্রাসন শুরুর কয়েক দিনের মধ্যেই ইয়েমেনের মানুষ আত্মসমর্পণ করবে; কিন্তু ইয়েমেনিরা দৃঢ়তার সঙ্গে সব ধরণের আগ্রাসনের মোকাবেলা করছে আর এতে তারা  হতচকিত হয়ে গেছে বলেও জানান তিনি। সৌদি আরব নজিরবিহীন ধ্বংসের মুখে পড়েছে উল্লেখ করে তিনি বলেন, রিয়াদের রাজনৈতিক, অর্থনৈতিক, নিরাপত্তা ও সামরিক বিষয়ক সংকট ক্রমেই বাড়ছে। সৌদি আরবকে আমেরিকা  দুধাল গাইয়ের মতো দোহন করছে বলেও জানান তিনি।
এ সময়ে তিনি ইয়েমেনের ক্ষেপণাস্ত্র সক্ষমতার কথাও তুলে ধরেন। ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলাই ইয়েমেনের লক্ষ্য বলে জানান তিনি।  তিনি বলেন, ইয়েমেনের ক্ষেপণাস্ত্র এখন  শত্রুদের হৃদপিণ্ডে আঘাত হানতে সক্ষম। এ ক্ষেপণাস্ত্র রিয়াদ এবং আবু ধাবি পর্যন্ত পৌঁছে গেছে উল্লেখ করে তিনি বলেন, তারা একান্ত ভাবেই মার্কিনিদের তৈরি বিমান প্রতিরক্ষা ব্যবস্থার ওপর নির্ভর করছে। কিন্তু ইয়েমেনের বুরকান-২ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র রিয়াদের আল-ইয়ামামাহ্‌ প্রাসাদে আঘাত হেনেছে এবং তার চেয়েও দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হাতে পারবে বলেও জানান তিনি।

No comments

Powered by Blogger.